Home » নিউজ » টরন্টোতে জমে উঠছে নানামুখী সাংস্কৃতিক কর্মকান্ড

টরন্টোতে জমে উঠছে নানামুখী সাংস্কৃতিক কর্মকান্ড

Share Button

মিডিয়া খবর :-

কানাডায় ঋতুচক্রের শীত না এলেও শীতের ঋতুক্রীড়া শুরু হয়ে গেছে। সেই সাথে জমে উঠছে নানামুখী সাংস্কৃতিক কর্মকান্ড। শনিরোববার ছাড়াও প্রায় প্রতিদিনই গান, কবিতা, নৃত্য, চিত্র প্রদর্শনী, চলচিত্র উৎসব, সেমিনারের আয়োজনtorento-song চলছে। গানে ও কথায় খ্যাতিমান নজরুলসঙ্গীত শিল্পী সোহরাব হোসেন ও ফিরোজা বেগমকে স্মরণে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা কানাডার বিশেষ এই আয়োজনে মিলিত হয়েছিলেন বৃহত্তর টরন্টোর জনপ্রিয় শিল্পী ও সুধীসমাজ। শুরুতে কথাশিল্পী সাদ কামালী চির অমর দুই শিল্পীর জীবনের বিরল কিছু ঘটনাবলীসহ দীর্ঘ সঙ্গীত জীবনের বর্ণাঢ্য চিত্র তুলে ধরেন। প্রধান বক্তা অধ্যাপক বোরহানুদ্দীন খান জাহাঙ্গীর দুই শিল্পীর সংগ্রামের কথা তুলে ধরে বলেন, সংগ্রাম শুধু নজরুল সঙ্গীত নিয়ে নয়, ব্যক্তিগত জীবনেও লড়াই করতে হয়েছে তাদের। সুরস্রষ্টা কমল দাসগুপ্তের সঙ্গে ফিরোজা বেগমের বিয়ের প্রসঙ্গ তুলে পাক শাসকের সঙ্গে ও পরিবারের ভিতরে সঙ্কটের কথাও তিনি তুলে ধরেন। প্রবাসে কিংবা দেশে যেখানেই একজন সাংবাদিক অবস্থান করেন না কেন দেশ ও মাতৃকার জন্য তার রয়েছে অতীব গুরুত্বপূর্ণ ভূমিকা।গত ১৭ নভেম্বর অপরাহ্নে কানাডার টরন্টোয় বসবাসরত বাংলাদেশের জাতীয় দৈনিক সমূহের প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময়কালে বিশিষ্ট সাংবাদিক ও দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক শাহীন রেজা নূর এ কথা বলেন। তিনি প্রবাসেও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ ও লালন করে এগিয়ে যাবার আহবান জানান। তিনি বলেন, জাতি হিসেবে সেটাই আমাদের গৌরবপূর্ণ প্রতিভূ tornto-artএবং কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ।

ওই মতবিনিময় সভায় যারা উপস্থিত ছিলেন, তারা হচ্ছেন- সাইফুল্লাহ মাহমুদ দুলাল (দৈনিক ইত্তেফাক), জাকি উদ্দীন (দৈনিক জনকন্ঠ), সুব্রত নন্দী (দৈনিক প্রথম আলো) ও মোহাম্মদ আলী বোখারী (দৈনিক আমাদের অর্থনীতি ও আমাদের সময় ডট কম)। এ ছাড়াও তিনি টরন্টো ছাড়াও মন্ট্রিয়ল ও ভ্যানকুভারে প্রবাসীদের আয়োজিত বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দেন।

এদিকে কয়েক জন প্রবাসী নির্মাতা কানাডায় শুরু করলো- টরন্টো ফিল্ম ফোরাম। গত ২১ নভেম্বর বিকেল ৬টায় টরন্টোর ডেনফোর্থ এভিনিউস্থ বাংলাদেশ সেন্টারে টরন্টো ফিল্ম ফোরামের শুভ উদ্বোধন করা হলো। বিকল্প ধারার কয়েকটি স্বল্পদৈর্ঘ্য এবং প্রামাণ্যচিত্র প্রদর্শিত হচ্ছে। সেগুলো হচ্ছে- এনায়েত করিম বাবুলের চাক্কি, আমিনুল ইসলামের ফেসিং দ্যা ফিউচার, মনিশ রফিক ও পারভেজ সিদ্দিকীর ব্রোকেন ড়্রিম, সাইফুল ওয়াদুদ হেলা্লের বাংলাদেশের হৃদয়, হাকিল হান্নানের দ্যা মিটিং। প্রদর্শনীর শেষ দিনে প্রদর্শিত হবে তানভীর মোকাম্মেলের মুক্তিযুদ্ধ ভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জীবন ঢুলী’। উল্লেখ্য, টরন্টো ফিল্ম ফোরামের আয়োজকরা বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আন্দোলনের সাবেক সংগঠক এবং সাংস্কৃতিককর্মী।torento-dance

টরন্টোর আলোচিত আবৃত্তির শিল্পী শেখর গোমেজ ও রিঙ্কু গোমেজ স্বগ্রন্থিত কাব্যালেখ্য “সব আ্নন্দ মিলে তোমার সুরে” পরিবেশন করেন । তাঁদের যুগলবন্দি দর্শক-শ্রোতাদের মুগ্ধ করে। অপর দিকে পৃথুলা ও প্রমিতির মনমাতানো ফ্রাগমেন্টস টরন্টোর স্কারবোরো শহরের পি সি হো থিয়েটারে বাংলাদেশের টাঙ্গাইলে অবস্থিত মেয়েদের আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান ভারতেশ্বরি হোমসের কুমুদিনী কেয়ার ট্রাস্টের জন্য অনুষ্ঠিত হলো ফ্রাগমেন্টস ফান্ডরেইজিং ড্যান্স প্রোডাকশন। টরন্টোর ড্যানফোর্ডস্থ বিসিসিএস-এ অনুষ্ঠিত হয়ে গেল একটি ব্যাতিক্রমী ব্যান্ড ‘একশো’ এর পরিবেশনা ‘সিনেমার গান এবং…’। অনুষ্ঠানটির আয়োজন করেছিল টরন্টোর মিডিয়া ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান ‘দাঁড়কাক প্রডাকশন’। একশো ব্যান্ড এর মুল কন্ঠশিল্পী হলেন শাহপার ঝুমা এবং রিয়াদ মাহমুদ। গত সপ্তাহে টরন্টোর ইয়র্ক উড থিয়েটার মঞ্চে অনুষ্ঠিত হয়ে গেল ‘এমনও যামিনী মধুরও চাঁদিনী’ শীর্ষক কবিতা আবৃত্তি ও সঙ্গীত সন্ধ্যা।  মিডিয়া ব্যক্তিত্ব, আবৃত্তিকার প্রজ্ঞা লাবণী ও সঙ্গীতশিল্পী শহীদ খন্দকার টুকুর পরিবেশনায় এ সাংস্কৃতিক অনুষ্ঠাটির সার্বিক তত্ত্বাবধানে ছিল রেডিয়েন্স কমিউনিটি সার্ভিসেস নেটওয়ার্ক। প্রচুর দর্শকের সমাগমে পুরো অনুষ্ঠানটি ছিল উৎসবমুখর এবং বাঙালি কমিউনিটির পরিচিতজনদের একটি প্রাণোচ্ছল মিলনমেলা। উত্তর আমেরিকার অনেক শহরেই বাঙালি গুণীজনদের বসবাস গত তিন দশকে উল্লেখযোগ্য ভাবেই বৃদ্ধি পেয়েছে। তাঁদের মধ্যে ‘এমন মজা হয়না/গায়ে সোনার গয়না’… খ্যাতআলেয়া শরাফী অন্যতম। তার উপস্থাপনা গ্র্যান্ড প্যালেস ব্যাষ্কোয়েট হলে সম্ভবত সেই দিনই প্রথম ছয়টি ভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠীর একই সাথে আগমন। সঙ্গীতtorento-film-forum ও নৃত্যের প্রকৃত আবেদন যা মানবিক ও সুকুমার বৃত্তিগুলোকে স্পর্শ করে- তা উপলব্ধির দুর্লভ সুযোগ সৃষ্টি করে আলেয়া শরাফী, অনুষ্ঠানে আগত ছয়টি ভিন্ন ভাষাভাষীর মানুষকে নিশ্চয় কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন। অপর দিকে- মিসিসাগার ‘গ্যালারী প্রোমেনাড’ হলে অনুষ্ঠিত গেলো শিল্পী সৈয়দ ইকবালের ১৬ম চিত্র প্রদর্শনী। দুই সপ্তাহের প্রদর্শনীতে স্থান পায় ‘এক্রিলিক’ এবং দূর্গা, রাধা-কৃষ্ণ, গৌতম বুদ্ধের ছবি।

Check Also

ব্যান্ড সঙ্গীত উৎসব ১লা ডিসেম্বরে

মিডিয়া খবর :- পহেলা ডিসেম্বরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চতুর্থ ব্যান্ড সঙ্গীতের উৎসব  শুরু হতে যাচ্ছে …

নিজের বাউলবাড়িতেই শেষ ঠিকানা বারী সিদ্দিকীর

মিডিয়া খবর :-  মারা যাওয়ার আগে শুধু জানিয়েছিলেন তাকে যেন নেত্রকোনার চল্লিশা বাজারের তার নিজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares