Home » মঞ্চ » গ্রুপ থিয়েটার দিবসের লেকচার ওয়ার্কশপ
paicho

গ্রুপ থিয়েটার দিবসের লেকচার ওয়ার্কশপ

Share Button

মিডিয়া খবর:-

উদযাপিত হলো ‘গ্রুপ থিয়েটার দিবস ২০১৪’। বর্ণাঢ্য আয়োজনে শিল্পকলা একাডেমিতে শনিবার উদযাপিত হল ‍দিনটি। নাট্যচর্চাকে আরও গতিশীল ও বেগবান করার লক্ষ্যে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এ দিবসে বেশকিছু পদক্ষেপ হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় শনিবার সকালে একাডেমির সেমিনার কক্ষে ‘বর্তমান সময়ের আলোকে পথনাটকের বিষয় ভাবনা’ শীর্ষক এক লেকচার ওয়ার্কশপের আয়োজন করা হয়। এছাড়া সংশ্লিষ্ট বিষয়ের মধ্যে ছিল ভাষা আন্দোলন, যুদ্ধাপরাধীর বিচার, সাইবার ক্রাইম ও সামাজিক অবক্ষয়।
অনুষ্ঠানে এ বিষয়ে বক্তব্য রাখেন নাট্যজন মামুনুর রশীদ, ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, মুস্তফা জব্বার ও ড. বিশ্বজিৎ ঘোষ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নাট্যজন ড. ইনামুল হক, ঝুনা চৌধুরী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামানসহ ফেডারেশানের নেতারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী।
অনুষ্ঠানে আলোচকরা বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে যাঁরা থিয়েটারের সঙ্গে সংশ্লিষ্ট, তাঁরা প্রচুর পড়া-লেখা করেন, কিন্তু আমরা তার ব্যতিক্রম। থিয়েটার কর্মীদের প্রচুর বই পড়তে হবে। আগে সাংস্কৃতিক কর্মীদের একটা সামাজিক দায়বদ্ধতা ছিল, এখন এটা কমে এসেছে। সে জন্যই হয়ত আগের মানুষ বলে, আগে কি সুন্দর দিন কাটাইতাম। আমাদের দেশে সামাজিক অবক্ষয় এসেছে সে বিষয়ে কোন সন্দেহ নেই। সে কারণে আমরা এক অনিশ্চয়তার দিকে ধাবিত হচ্ছি। আজ অর্থ দিয়ে সবচেয়ে বেশি মূল্যায়ন করা হচ্ছে মানুষকে। যে লোকটা সবচেয়ে মৌলিক কিন্তু তাকেই করে রাখা হচ্ছে অবহেলিত। দেশের ৯০ শতাংশ মানুষ অর্থের দখলে। এই সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে থিয়েটার একটা বড় শক্তি।
আমাদের দাবি ছিল যুদ্ধাপরাধীদের বিচার। এর জন্য আমরা লড়ে আসছি বহুদিন ধরে। এখন চলছে তাদের বিচার। মনে রাখতে হবে দেশের ৯০ ভাগ মানুষ কিন্তু ভাল’র দিকে বাকি ১০ ভাগ রয়েছে সামাজিক দ্বায়বদ্ধতা থেকে দূরে। আগে কিন্তু সাইবার ক্রাইম ছিল না, এখন সেটা প্রকট আকারে দেখা দিয়েছে। খারাপ লোকেরা ঐক্যবদ্ধ কিন্তু ভাল লোকেরা তা নয়। এই খারাপ লোকগুলোকে যদি আমরা দূরে ঠেলে দিতে পারি, তাহলে আমরা অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবো। সমাজে সমস্যা আছে, থিয়েটার কর্মীদের সমন্বিত সৃষ্টিশীল শক্তি দিয়ে সব সমস্যার সমাধান করার চেষ্টা করতে হবে বলে মনে করেন নাট্যকর্মীরা।

Check Also

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares