Home » ইভেন্ট » জমে উঠেছে বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব
bengle-2

জমে উঠেছে বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব

Share Button

মিডিয়া খবর :-

জমে উঠেছে বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে বার্ষিক বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব। রাজধানীর আর্মি স্টেডিয়ামে চলমান পাঁচ দিনব্যাপী উৎসবের গতকাল ছিল তৃতীয় দিন। শনিবার সন্ধ্যা ৬টায় আর্মি স্টেডিয়ামে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের সম্মেলক কণ্ঠে উচ্চাঙ্গ সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয়েছে তৃতীয় দিনের উৎসব।

এতে অংশ নেন অভিপ্রিয় চক্রবর্তী, সঞ্জীবন সান্যাল, গোল্ডেন মন্ডল, লতিফুন জুলিও, সারথী মল্লিক, বিটু কুমার শীল, জাহিদুল ইসলাম, বিহাগ জামিল খান, ফারাবি ইসলাম, প্রিয়াঙ্কা দাস, বর্ষা মজুমদার, শর্মিলা মজুমদার, সুস্মিতা দেবনাথ, সোনিয়া হোসেন ও  দেবযানি দাস। যৌথ পরিবেশনায় তারা কল্যাণ অঙ্গের বিভিন্ন রাগের রূপ তুলে ধরেন। তাদের প্রশিক্ষণ দেন সুচিশ্রী রায়। তবলায় সঙ্গত করেন এনামুল হক ওমর এবং গৌতম সরকার। হারমোনিয়ামে ছিলেন বিজন চন্দ্র মিস্ত্রী এবং তালহা বিন আলী। বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীদের উৎসব স্মারক তুলে দেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

এরপর নিশিত দে পরিবেশন করেন সেতার। তিনি পুরিয়া ধনেশ্রী রাগ বাজান। তার সঙ্গে তবলায় ছিলেন ইফতেখার আলম প্রধান। নিশিত দে কে উৎসব স্মারক তুলে দেন পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার।

নিশিত দের পরিবেশনার পর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় তৃতীয় দিনের উৎসব। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কতিমন্ত্রী আসাদুজ্জামান নূর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অধিবেশনের উদ্বোধন করেন। তিনি বলেন, ‘সত্যি কথা বলতে প্রথম বছর আমি এই আয়োজনকে মোটামুটি নিরুৎসাহিতই করেছিলাম। কিন্তু আমাকে ভুল প্রমাণ করেছেন দেশের দর্শক-শ্রোতা।’

বিশেষ অতিথি ছিলেন বরেণ্য চিত্রকর ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস যোগেন চৌধুরী। আরো অতিথি ছিলেন সংগীতবেত্তা ও আইটিসি সঙ্গীত রিসার্চ অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক পন্ডিত বিজয় কিচলু। যোগেন চৌধুরী বলেন ‘এ রকম আয়োজন পুরো পৃথিবীতেই বিরল। আশা করি প্রতি বছর দর্শক-শ্রোতার সংখ্যা আরো বাড়বে।’ পন্ডিত বিজয় কিচলু বলেন, ‘এখানে আসতে পেরে খুবই গর্ব বোধ করছি। আমি সত্যিকার অর্থেই এতো চমৎকার আয়োজন এর আগে কোথাও দেখিনি।’

তৃতীয় দিনের উৎসবের আরো অংশ নেন মঞ্জুষা পাতিল (কন্ঠ), শিব কুমার শর্মা (সন্তুর), অসিত রায় (কণ্ঠ: ধ্রুপদ), অরুণা সাইরাম (কণ্ঠ), কুশল দাশ (সেতার) এবং উলহাস কাশালকার (কণ্ঠ)।

সংগীত উপভোগের পাশাপাশি শ্রোতাদের জন্য খাবার ও পানীয়ের ব্যবস্থা রয়েছে উৎসব প্রাঙ্গণে। এ ছাড়া বিভিন্ন স্টলে পাওয়া যাবে আইস মিডিয়ার ম্যাগাজিন, বেঙ্গল পাবলিকেশনসের বই ও বেঙ্গল মিউজিক কোম্পানির সিডি। রয়েছে ডেইলি স্টারের স্টল। অনুষ্ঠান প্রাঙ্গণে আরো রয়েছে অরণ্য, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ, বেঙ্গল ক্যাফে, বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম। আছে ব্র্যাক ব্যাংকের এটিএম বুথ, বেঙ্গল রিসার্চ অ্যান্ড ডিজাইন ইন্সটিটিউট এবং আমারি ঢাকা। সাংবাদিকদের জন্য রয়েছে ওয়াইফাই জোন।

আজ রোববার চতুর্থ দিনের উৎসব শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০মিনিটে।। চলবে পরদিন ভোর ৫টা পর্যন্ত। চতুর্থ দিনের উৎসবে অংশ নেবেন অমিত চৌধুরী (নাচ: ভরতনট্যম), স্বরূপ হোসেন (তবলা), আমান আলী খান এবং আয়ান আলী খান (সরোদ), সামিহান কাশালকার (কণ্ঠ), তেজেন্দ নারায়ণ মজুমদার এবং গনেশ রাজাগোপালন (সরোদ ও বেহালা), কৌশিকী চক্রবর্তী (কণ্ঠ) এবং হরিপ্রসাদ চৌরাসিয়া (বাঁশি)।

উচ্চাঙ্গ সঙ্গীতের চর্চা অব্যাহত রাখা এবং প্রচার ও প্রসারের উদ্দেশ্যে আয়োজিত এ উৎসবটি চলবে ১ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে পল্লীকবি জসীম উদদীনকে। বাংলাদেশের শিল্প-সংস্কৃতির বিকাশ ও পরিচর্যায় অমূল্য অবদানের জন্য স্মরণ করা হচ্ছে সদ্যপ্রয়াত বরেণ্য সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম, গুরু রামকানাই দাস এবং সংস্কৃতিকর্মী ও বেঙ্গল ফাউন্ডেশনের ট্রাস্টি সুবীর চৌধুরীকে।

এই আয়োজনে সহযোগী ব্র্যাক ব্যাংক লিমিটেড। আয়োজন ব্যবস্থাপনা বেঙ্গল কমিউনিকেশনস লিমিটেডের সৌজন্যে। সম্প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন। সার্বিক সহযোগিতায় দ্য ডেইলি স্টার ও প্রথম আলো। রেডিও পার্টনার এবিসি রেডিও। মিডিয়া পার্টনার আইস মিডিয়া লিমিটেড। আতিথেয়তা সহযোগী হোটেল আমারি ঢাকা। মেডিক্যাল সার্ভিসেস পার্টনার স্কয়ার হসপিটালস লিমিটেড। ইভেন্ট ম্যানেজমেন্টে ব্লুজ কমিউনিকেশনস।

গত দুই বছর ধরে বেঙ্গল ফাউন্ডেশন  আয়োজিত উচ্চাঙ্গ সংগীতের এ উৎসব এরই মধ্যে শিল্পী ও দর্শক অংশগ্রহণের বিচারে সারা বিশ্বে উপমহাদেশীয় শাস্ত্রীয় সংগীতের সবচেয়ে বড় আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে। ২০১২ সালে মোট ৭০ হাজার ও ২০১৩ সালে ১ লাখ ১০ হাজার শ্রোতা যোগ দেন এই উৎসবে।

Check Also

chowdhury jarafullah

জাহিদ হাসান-জাফরউল্লাহ শরাফতের মিউজিক ভিডিও

মিডিয়া খবর:- পহেলা জানুয়ারী ইউটিউবে মুক্তি দেয়া হয়েছে জাহিদ হাসান ও ধারাভাষ্যকর জাফরউল্লাহ শরাফতের মিউজিক …

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares