Home » মঞ্চ » ভারত রঙ মহোৎসবে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

ভারত রঙ মহোৎসবে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

Share Button

মিডিয়া খবর:-spartacus

আগামী ১-১৮ ফেব্রুয়ারি, ২০১৫ দিল্লিতে অনুষ্ঠিতব্য ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব’-এ অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছে স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’। এছাড়াও ২৪ জানুয়ারি থেকে ১০দিন ব্যাপী কলকাতায় প্রাচ্য নাট্যদল আয়োজিত কিংবদন্তী নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রকে উৎসর্গীকৃত ‘বাঙলা নাটকের উৎসব’-এর উদ্বোধনী প্রযোজনা হিসেবে আমন্ত্রিত হয়েছে রোমান দাসবিদ্রোহের অমরকাহিনি ভিত্তিক স্বপ্নদলের নতুন প্রযোজনা ‘স্পার্টাকাস’। দু’টি প্রযোজনারই নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

ভারত সরকারের পক্ষে ‘ভারত রঙ মহোৎসব’-এর আয়োজনকারী ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-র আহবানে সারাবিশ্ব থেকে ৫০০-এর অধিক দল নাট্যপ্রযোজনার ভিডিওসহ এবারের ১৭তম উৎসবে অংশগ্রহণের জন্য আবেদন করেছিলো। পরবর্তীতে ভারতের ২৯ জন স্বনামখ্যাত নাট্যব্যক্তিত্ব-গবেষক-সমালোচকের সমন্বয়ে গঠিত জাতীয় বাছাই কমিটি প্রযোজনাসমূহ দেখে এবং পর্যালোচনা করে ভারতের বিভিন্ন প্রদশের ৪৪টি ভারতের বাইরের দেশসমূহের ১২টি নাট্যপ্রযোজনা বাছাই করে। এতে বাংলাদেশের একমাত্র প্রযোজনা হিসেবে নির্বাচিত হয় স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’। উৎসবে আগামী ২ ফেব্রুয়ারি দিল্লির অভিমঞ্চে ‘ত্রিংশ শতাব্দী’-র মঞ্চায়ন অনুষ্ঠিত হচ্ছে। সাতটি আরাদা ভেন্যুতে অনুষ্ঠিতব্য এশিয়ার বৃহত্তম ও অত্যন্ত মর্যাদাপূর্ণ নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব’-এ ভারত ও বাংলাদেশ ছাড়াও নির্বাচিত অন্যান্য দেশ হচ্ছে আমেরিকা, নরওয়ে, জার্মানি, সুইজারল্যান্ড, শ্রীলঙ্কা, ইসরায়েল, নেপাল, তিউনিশিয়া, চিন প্রভৃতি।
অন্যদিকে, প্রাচ্য নাট্যদলের আয়োজনে কলকাতায় ‘বাঙলা নাটকের উৎসব’-এ বাংলাদেশের একমাত্র প্রযোজনা হিসেবে আমন্ত্রিত ‘স্পার্টাকাস’-এর পাশাপাশি ভারতের নয়টি উল্লেখযোগ্য নাট্যদল তাদের প্রযোজনাসহ অংশগ্রহণ করছে। এদের মধ্যে সৌমিত্র চট্টোপাধ্যায়, চন্দন সেন, গৌতম হালদার, সুম
trinsho-3ন মুখোপাধ্যায়, কৌশিক সেন, বিপ্লব বন্দ্যোপাধ্যায় প্রমুখ স্বনামখ্যাত নাট্যব্যক্তিত্বের দল অন্যতম।

 

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares