Home » মঞ্চ » শিল্পকলায় ‘ম্যাকবেথ

শিল্পকলায় ‘ম্যাকবেথ

Share Button

মিডিয়া খবর:-

২৬ নভেম্বর, আজ বুধবার সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে এ নাটকটি। এটি পদাতিক নাট্য সংসদের ৩৬তম প্রযোজনা। সৈয়দ শামসুল হকের অনুবাদে নাটকটির নির্দেশনা দিয়েছেন সূদীপ চক্রবর্তী।

নাটকটির ম্যাকবেথ চরিত্রে অভিনয় করবেন শাখাওয়াত হোসেন শিমুল ও লেডি ম্যাকবেথ চরিত্রে শামছি আরা সায়েকা। এ ছাড়াও এতে আরও অভিনয় করবেন, হামিদুর রহমান পাপ্পু, ইকরাম, শুভ, জনি, রাসেল, ওয়ালিদ, জুয়েল, জয়, তন্ময়, নাজিম ও মশিউর রহমান। পোশাক- ওয়াহিদা মল্লিক জলি, সংগীত- শিশির রহমান, আলো- অতিকুল ইসলাম জয় ও মঞ্চ পরিকল্পনা- সূদীপ চক্রবর্তী।

স্কটিশ সেনাপতি ম্যাকবেথ। যুদ্ধ জয় করে ফেরার পথে রহস্যময় শক্তি তাদের পথ রোধ করে। এ শক্তি ভবিষ্যৎবাণীতে বলে, ‘প্রথমে ম্যাকবেথ কডোর প্রধান এবং পরবর্তীতে রাজা হবে। ব্যাংকো হবে রাজার আদি পিতা।’ ম্যাকবেথ চিঠির মাধ্যমে লেডি ম্যাকবেথকে এ তথ্য জানায়। এতে তার মনে উচ্চাকাঙ্খা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার। তারপর নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ।

রাজা হত্যার দায় এড়াতে কৌশলে একে একে হত্যা করেন ডানকানের দেহরক্ষী, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী ও সন্তানদের। রহস্যময় শক্তির মোহে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। এক সময় লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেন।

ইংল্যাংডের রাজার সহায়তায় ডানকানের পুত্র ম্যালকম ও ডোনালবেইন ম্যাকবেথ বাহিনীকে পরাজিত করে নিজ রাজ্য পুনরুদ্ধার করে। অবশেষে ম্যাকডাফের অস্ত্রের আঘাতে ইতি ঘটে স্বেচ্ছাচারী ম্যাকবেথের। এভাবেই এগিয়ে গেছে ম্যাকবেথ নাটকের গল্প।

 

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাল থেকে নাট্যোৎসব

মিডিয়া খবর:- ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিন ব্যাপী নাট্যোৎসব …

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares