Home » অনুষ্ঠান » মৌলবাদ বিরোধী আন্দোলনে সোচ্চার ঋষিজ
rishij

মৌলবাদ বিরোধী আন্দোলনে সোচ্চার ঋষিজ

Share Button
মিডিয়া খবর:-
মৌলবাদবিরোধী আন্দোলনে সোচ্চার ঋষিজ শিল্পীগোষ্ঠীর ৩৮ বছর পূর্তি উপলক্ষে আজ সোমবার বিকেল সাড়ে ৪টায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে এবার গুণীজন সংবর্ধনা দেয়া হচ্ছে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও লোকবিদ শামসুজ্জামান খানকে। অনুষ্ঠানে বিশেষ গুণী ব্যক্তিদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। এ অনুষ্ঠানে ঋষিজসহ উদীচী, ক্রান্তি, বহ্নিশিখা, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্বভূমি শিল্পীদের দলীয় সঙ্গীত পরিবেশনার পাশাপাশি থাকবে আবৃত্তি ও নৃত্য।
১৯৭৬ সালের এই দিনে ঋষিজ শিল্পীগোষ্ঠীর পথচলা শুরু হয়। অনেক চড়াই-উতরাই পেরিয়ে দীর্ঘ ৩৮ বছর পূর্ণ করল সংগঠনটি। সাম্প্রদায়িক সম্প্রীতির পক্ষে গড়ে ওঠা সংগঠন ‘ঋষিজ শিল্পীগোষ্ঠী’ জন্মলগ্ন থেকেই গণসঙ্গীত পরিবেশনের মাধ্যমে আবহমান বাংলার নিজস্ব সংস্কৃতি লালন করে আসছে। পাশাপাশি এ দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন ও জাতীয় দুর্যোগে জোরালো ভূমিকা পালন করে যাচ্ছে। মুক্তিযুদ্ধ, মৌলবাদ ও স্বৈরাচারবিরোধী আন্দোলনে এই সংগঠন সব সময় সোচ্চার থেকেছে এবং সাফল্য বয়ে এনেছে।
দেশের নতুন প্রজন্ম হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। তারাই আগামী দিনের ভবিষ্যত। ঋষিজ শিল্পীগোষ্ঠী চেষ্টা করছে গণসঙ্গীতের প্রতি তাদের সচেতনতা বাড়ানোর। দেশের সুন্দর সোনালি দিনের আগমনী বার্তা বয়ে আনবে গণসঙ্গীত। ঋষিজের আগামী  পরিকল্পনা দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকে গণসঙ্গীত শেখানো এবং এর প্রতি আকৃষ্ট করা। আর তাই এবার প্রতিষ্ঠাবার্ষিকীর শ্লোগান হল ‘ভয় নেই কোন ভয়, জয় বাংলার জয়’।  ঋষিজের ভবিষ্যত পরিকল্পনা একটি গণসঙ্গীত একাডেমি প্রতিষ্ঠা করা। এছাড়া গণসঙ্গীত আর্কাইভ করা। পাশাপাশি গণসঙ্গীত উৎসবের মাধ্যমে দেশের মানুষকে সচেতন করাই ঋষিজের লক্ষ্য।

Check Also

lucky-akhand

কাঁদালেন লাকী আখন্দ

মিডিয়া খবর :- মিলনায়তনভর্তি দর্শক, সেখানে তখন অন্য রকম পরিবেশ। তারকার মিলনমেলা বললেও ভুল হবে …

noren

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাস জয়ন্তী উদ্যাপন

মিডিয়া খবর:- গত ১৬ই নভেম্বর ২০১৬ বুধবার সন্ধ্যা সাড়ে ছ’টায় সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares