Home » ইভেন্ট » চতুর্থ ‘হে ফেস্টিভ্যাল’
hay-festivals

চতুর্থ ‘হে ফেস্টিভ্যাল’

Share Button
মিডিয়া খবর:-
চতুর্থবারের মত বাংলা একাডেমি প্রাঙ্গণে আগামী ২০, ২১ ও ২৩ নভেম্বর ‘হে ফেস্টিভ্যাল ঢাকা ২০১৪’ অনুষ্ঠিত হবে।  এবারের হে ফেস্টিভ্যালের মূল থিম ‘মনের বাঁধাকে অতিক্রম করে ভিন্নভাবে গল্প বল।’ দেশীয় ও আন্তর্জাতিক খ্যাতিনামা লেখক, শিল্পী, দার্শনিক, বিজ্ঞানী এই অনুষ্ঠানের মূল আলোচক এবং প্যানেল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেবৃহস্পতিবার শুরু হচ্ছে চতুর্থ 'হে ফেস্টিভ্যাল'ন আয়োজকরা।
বিদেশি এবং আর্ন্তজাতিক খ্যাতিমান ব্যক্তিত্বদের মধ্যে যারা উপস্থিত থাকবেন তারা হলেন, ভারতের সাবেক মন্ত্রী শশী থারুর, জং চ্যাঙ, জয় গোস্বামী, উইলিয়াম ডালরিম্পেল, জন রেলস্টোন সোল, মার্কাস ডু সৌত, রানা দাস গুপ্ত, মির্জা ওয়াহিদ, লুচি হকিং, শাহিন আক্তার, মিমি কালভাথি, প্যাট্রিক ফ্রেঞ্চ এবং গিডিয়ান হেই অন্যতম।

দেশীয় খ্যাতনামা লেখক ও কবিদের মধ্যে; সৈয়দ শামসুল হক, সেলিনা হোসেন, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, আসাদ চৌধুরী, আবির হক, জাভেদ জাহাঙ্গীর, জিয়া হায়দার রহমান এবং নিমান সোবহানসহ আরো অনেকে। এছাড়াও অনুষ্ঠানটিতে লোক ঐতিহ্য উপস্থাপন এবং শিশুদের বিনোদনের জন্য উন্মুক্ত স্থানের ব্যবস্থা রয়েছে।

হে ফেস্টিভ্যাল উপলক্ষে ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন হে ফেস্টিভ্যালের আয়োজকরা। তারা হে ফেস্টিভ্যাল সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন এই সম্মেলনে।

আয়োজকরা জানান, কোন প্রকার নিবন্ধন ছাড়াই অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০.৩০ টা থেকে দুপুর ১২.৩০ টা পর্যন্ত উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়ে ২২ নভেম্বর শনিবার সন্ধ্যা ৬.৩০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

আয়োজকরা আরো জানান, প্রথম দিন ছাড়া অন্য দুই দিন সকাল ৮.৩০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত অনুষ্ঠান চলবে।

প্রতি বছর Wales এর Hay-on-Wye তে অনুষ্ঠিত মূল অনুষ্ঠানের নামানুসারে এটি হে ফেস্টিভ্যাল নামে  পরিচিতি লাভ করেছে এটি বিশ্বের বহুল প্রচলিত এবং জনপ্রিয় সাহিত্য উৎসব। ২৭ বছর ধরে, এটি বিশ্বের বিভিন্ন প্রান্তের খ্যাতনামা লেখকদের চিন্তার আলোচনা পর্যালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

Check Also

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

oitijjo

ঐতিহ্য বই উৎসব পাবলিক লাইব্রেরিতে

মিডিয়া খবর:- ১৬ এপ্রিল ২০১৬, শনিবার ঢাকার শাহবাগের পাবলিক লাইব্রেরি চত্বরে দুপুর ১১টায় অনানুষ্ঠানিকভাবে শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares