Home » মঞ্চ » জাতীয় নাট্যশালায় বুধবার ‘ম্যাকাব্রে’র চতুর্থ প্রদর্শনী

জাতীয় নাট্যশালায় বুধবার ‘ম্যাকাব্রে’র চতুর্থ প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর :-

জাতীয় নাট্যশালায় বুধবার সন্ধ্যায় প্রদর্শিত হবে সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) ২১তম প্রযোজিত নাটক ‘ম্যাকাব্রে’র চতুর্থ প্রদর্শনী। কামাল উদ্দিন নীলুর নির্দেশনায় নাটকটির পাণ্ডুলিপি তৈরি করেছেন আনিকা মাহিন। গত ১৪ অক্টোবর প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন হয়।

ঢাকার মঞ্চে কামালউদ্দিন নীলু নির্দেশিত পীর চাঁন, অ্যাম্পিউটেশন, দ্য কমিউনিকেটরসহ বেশ কিছু নাটক প্রশংসিত হয়। কিন্তু বিশ্ব নাট্যমঞ্চে দাপটের সঙ্গে কাজ করা এ নির্দেশককে অনেক দিন দেশে নির্দেশনা দিতে দেখা যায়নি। এবার দীর্ঘ বিরতি ভেঙ্গে ‘ম্যাকাব্রে’ নিয়ে নির্দেশনায় ফিরছেন নীলু।

kamaluddin-nilu

‘ম্যাকাব্রে’ সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) ২১তম প্রযোজনা। লিখেছেন আনিকা মাহিন।

নাটক প্রসঙ্গে সিএটিanika-mahin জানায়, ‘ম্যাকাব্রে’ একটি প্রথাবিরুদ্ধ থিয়েটার পারফরম্যান্স, যেখানে ব্যবহৃত হয়েছে বিভিন্ন ধরনের প্রযুক্তি, বিশেষ করে ভিডিওগ্রাফি, মাল্টিস্ক্রিন প্রোজেকশন টেকনলজি, অ্যানিমেশন, ত্রিমাত্রিক প্রোজেকশন ম্যাপিং, স্থাপনা শিল্প এবং সেই সঙ্গে পূর্ব-পশ্চিমের লিভিং আর্ট।

এটি আন্তঃসাংস্কৃতিক এবং আন্তঃসাংস্কৃতিক থিয়েটার পারফরম্যান্সের একটি নতুন দৃষ্টিভঙ্গিকে উপস্থাপন করে এবং আমাদের সমকালীন বৈশ্বিক সময় ও কালের ভেতরে এটি একটি পরিপূর্ণ শৈল্পিক অভিব্যক্তি। এই পারফরম্যান্সটির সামগ্রিক নিরীক্ষাটি হলো কেমন করে কল্পনাশ্রিত জগত ও উপলব্ধিজাত জগত এবং পরবর্তীতে ভার্চুয়াল জগতের মধ্যে রূপান্তরের মাধ্যমে ‘স্বতঃপ্রণোদিত ছন্দোময় প্রতিক্রিয়া’ সংঘটিত হতে পারে।

ম্যাকাব্রের অন্যতম একটি উদ্দেশ হলো দর্শকদের জন্য একটি রঙ্গভূমি তৈরি করা যেখানে তারা একটি ক্রস-কালচারাল দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমকালীন থিয়েটার চর্চার অভিজ্ঞতা নেওয়ার সুযোগ পেতে পারেন।

ভৌগোলিক সীমারেখার ঊর্ধ্বে অবস্থানের মাধ্যমে এই নাটকটি ধারণ করে মুক্তিকে- এটি প্রকাশ করে জাতিগোষ্ঠী ও সামাজিক অবস্থান নির্বিশেষে সকল মানুষই এক এবং প্রত্যেকেরই সম্মানের সঙ্গে জীবনধারণের অধিকার রয়েছে।

মূল বিষয়বস্তুটি তাই সার্বজনীন এবং আমাদের বর্তমান সমাজ ব্যবস্থার ক্ষেত্রে অত্যন্ত প্রাসঙ্গিক। এই পারফরম্যান্সটির মূল বিষয় হলো মৃত্যুর অনুপ্রবেশ, যেটি ডায়াস্টোপিয়ার একটি অংশ, যেখানকার সমাজব্যবস্থা মানুষের দুর্দশা, যন্ত্রণা, নিপীড়ন, ব্যাধি এবং নোংরা পরিবেশে একসঙ্গে অনেক মানুষের থাকাকে চিহ্নিত করে।

Check Also

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

madhu shikari

বটতলার নাটক মধুশিকারী

মিডিয়া খবর :- আজ শুক্রবার বটতলার ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী।  বিকেলে মহিলা সমিতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares