Home » মঞ্চ » ‘স্পার্টাকাস’-এর দ্বিতীয় মঞ্চায়ন শিল্পকলায়

‘স্পার্টাকাস’-এর দ্বিতীয় মঞ্চায়ন শিল্পকলায়

Share Button

মিডিয়া খবর :-

নাট্যসংগঠন স্বপ্নদলের সাম্প্রতিক প্রযোজনা ‘স্পার্টাকাস’-এর দ্বিতীয় মঞ্চায়ন অনুষ্ঠিত হবে আজ ১৪ই নভেম্বর, ২০১৪ শুক্রবার সন্ধ্যা সড়ে ছয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। মার্কিন ঔপন্যাসিক হাওয়ার্ড ফাস্ট-এর উপন্যাস অবলম্বনে বাদল সরকারের রচনা থেকে প্রযোজনাটির পুনর্বিন্যাস ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। দৃষ্টিপাত নাট্যদল-এর ৩০বর্ষপূর্তি উপলক্ষে ছয়দিনব্যাপী নাট্যোৎসবের অংশ হিসেবে উৎসবের সমাপনী দিনে এ প্রদর্শনীটি অনুষ্ঠিত হচ্ছে।

‘স্পার্টাকাস’ প্রযোজনাটিকে সাভার-ট্র্যাজেডিসহ দেশের পোশাক কারখানায় হতাহতদের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। গত ২৩শে অক্টোবর প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

পৃথিবীর ইতিহাসের এক অমর অধ্যায় রোমান দাসবিদ্রোহের কাহিনি অবলম্বনে নির্মিত হয়েছে ‘স্পার্টাকাস’ প্রযোজনার প্রেক্ষাপাট। খ্রিস্টপূর্ব ৭৪ থেকে ৭১ পর্যন্ত অন্যায়ের বিরুদ্ধে স্পার্টাকাসের নেতৃত্বে দাসবাহিনির বিদ্রোহ প্রবল পরাক্রমশালী রোমান সাম্রাজ্যকে পতনের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। রোমান সেনাবাহিনী বারবার অভিযান চালিয়ে ব্যর্থ হলেও শেষাবধি অবশ্য স্পার্টাকাসকে পরাজিত করা সম্ভব হয়। যুদ্ধের ময়দানেই অসংখ্য সৈনিক মিলে স্পার্টাকাসকে নিষ্ঠুরভাবে হত্যা এবং তার সঙ্গী প্রায় সাড়ে ছয় হাজার দাসকে ক্রুশে ঝোলানো হয়। কিন্তু  স্পার্টাকাস পরাজিত হলেও তার আদর্শ অমর হয়ে ওঠে। তাইতো পরবর্তী পৃথিবীর সকল বিপ্লব-সংগ্রাম-আন্দোলনের প্রেরণারূপে বিবেচনা করা হয় স্পার্টাকাসকে! প্রকৃতপক্ষে ন্যায়সঙ্গত সংগ্রাম-স্বাধীকারের সংগ্রাম-স্বাধীনতা সংগ্রাম-মুক্তির সংগ্রাম-আত্মমর্যাদার সংগ্রাম কখনোই তো ব্যর্থ হয় না, একে আপাত হয়তো দমন করা যেতে পারে, কিন্তু এটি বার বার অধিকতর শক্তিসহ ফিরে আসে অধিকার আদায় না হওয়া পর্যন্ত! এটিই স্বপ্নদলের ‘স্পার্টাকাস’ প্রযোজনার মূলবক্তব্য।

হাওয়ার্ড ফাস্ট-এর উপন্যাস থেকে বাদল সরকার রচনার সঙ্গে আলাদা তিনটি অনুবাদ মিলিয়ে ও প্রয়োজনীয় সম্পাদনা-সংযোজনার মাধ্যমে পুন:বিন্যাসকৃত নবতর প্রযোজনা-পান্ডুলিপির মাধ্যমে এবং আধুনিক ‘বাঙলা নাট্যরীতি’-র প্রয়োগে স্বপ্নদলের প্রযোজনায় এক সর্বদেশিয় ‘স্পার্টাকাস’-কে মঞ্চে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।

‘স্পার্টাকাস’ প্রযোজনায় অভিনয় করছেন শিশির, ইউসুফ, সাঈদ, মোস্তাফিজ, তানভীর, তীর্থ, শুভ, নাবলু, সায়েম, বাবুল, লোকমান, আঁচল, জুঁই, ঊষা, রানা, জাহাঙ্গীর, অন্তর, মাসুদ, হিটলার, জারজিস, জেবুসহ ত্রিশেরও অধিক নাট্যকর্মী।

প্রযোজনটির মঞ্চ-পরিকল্পনায় ফজলে রাব্বী সুকর্ন, আলোক-পরিকল্পনায় মোহাম্মদ জসীম উদ্দিন, পোশাক-পরিকল্পনায় এনামতারা সাকী, সামগ্রী-পরিকল্পনায় হিটলারম্যান রাজু, সঙ্গীত পরিকল্পনায় আলী হাসান, মেহেদী  রানা, জাহাঙ্গীর আলম, উজ্জ্বল হোসেন এবং কোরিওগ্রাফি-পরিকলপনায় রয়েছেন তুষার চক্রবর্তী ও ফারজানা রহমান। প্রযোজনা-ব্যবস্থাপক শিশির সিকদার ও মোস্তাফিজুর রহমান।

স্বপ্নদল মনে করে, বিশ্বায়নের প্রবল প্রতাপ যখন সাম্রাজ্যবাদেরই ছদ্মরূপ হয়ে দুর্বল জাতি-রাষ্ট্র-সংস্কৃতির সর্ব-স্বকীয়তা গ্রাসে নিরত, ব্যক্তিকেন্দ্রিকতার কর্পোরেট সিদ্ধান্তে সমতার সকল প্রেরণা যখন প্রায়-পরিত্যাজ্য। সে সময়ে ‘স্পার্টাকাস’ মঞ্চায়নের উদ্যোগ নিঃসন্দেহে বিশেষ তাৎপর্য বহন করে।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares