Home » প্রোফাইল » চলে গেলেন খ্যাতিমান সংগীতশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী
mohammad-ali-siddique

চলে গেলেন খ্যাতিমান সংগীতশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকী

Share Button

মিডিয়া খবর:-  

“হেসে খেলে জীবনটা যদি চলে যায়”  – জীবন তার নিজের নিয়মে চলে নিজের নিয়মেই থামে। সেই অমোঘ নিয়মেই থেমে গেল খ্যাতিমান সংগীতশিল্পী মোহাম্মদ আলী সিদ্দিকীর জীবন প্রদীপ। চলে গেলেন তিনি না ফেরার দেশে। গত ৪ঠা নভেম্বর সকাল ৯টায়  ঢাকার নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহে….রাজিউন)।

ডায়াবেটিকস রোগের পাশাপাশি দীর্ঘদিন ধরে তিনি হার্ট, ব্রেন এবং কিডনীজনিত নানা সমস্যায় ভুগছিলেন। উল্লেখ্য, ষাট, সত্তর  ও আশির দশকে চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে মোহাম্মদ আলী সিদ্দিকী দাপটের সঙ্গে গান গেয়েছেন। তার গাওয়া জনপ্রিয় গানের মধ্যে রয়েছে বাঁশি বাজে দূরে, ঐ দূর দূর দূরান্তে, জানতাম যদি শুভঙ্করের ফাঁকি, হেসে খেলে জীবনটা যদি চলে যায়, হৈ হৈ রঙ্গিলা রঙ্গিলা রে, তোর রূপ দেখে চোখ ধাঁধে মন ভরে না, শোন গো রূপসী ইত্যাদি।

মোহাম্মদ আলী সিদ্দিকী বিপিন দাস, সমর দাস, আব্দুল আহাদ, কাদের জামেরী প্রমুখ সংগীত ব্যত্তিত্বের কাছ থেকে সংগীতে দীক্ষা গ্রহন করেন। এরপর ১৯৬০ সাল থেকে তিনি রেডিও ও চলচ্চিত্রে গান গাইতে শুরু করেন। ১৯৬২ সাল থেকে সংগীত ভূবনে তার জনপ্রিয়তা ক্রমেই বাড়তে থাকে। তিনি ২০৬টি চলচ্চিত্রে গান করেছেন। তার গাওয়া গানের সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার। বাংলা গানের পাশাপাশি উর্দু গানও করেছেন তিনি।

বাংলাদেশের আধুনিক গানের অন্যতম শিল্পী, সংগীত পরিচালক এবং সুরকার এ মানুষটির জন্ম ১৯৪৪ সালের ২রা  ফেব্রুয়ারি নেত্রকোণা জেলায়। ১৯৭৩ সালের ২৮শে মার্চ সুরাইয়া সিদ্দিকীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। তাদের তিন মেয়ে। এ্যানী সিদ্দিকী, রেনি সিদ্দিকী এবং গিনি সিদ্দিকী। তারা সবাই বাবার মত সংগীতের সঙ্গে জড়িত। সংগীত জীবনে জাতীয় পুরষ্কার ছাড়াও অসংখ্য পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হন তিনি। এসবের মধ্যে রয়েছে দীনেশ পদক, বন্ধন লাইফটাইম এ্যাচিভমেন্ট, শিল্পকলা একাডেমি থেকে  সংগীত ও নাট্যকলা পুরষ্কার প্রভৃতি।

Check Also

misha sawdagor

মিশা সওদাগর লড়বেন সভাপতি পদে

মিডিয়া খবর:- ২০১৭ সালের ফেব্রুয়ারিতে শেষ হয়ে যাবে বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচিত বর্তমান কমিটির দায়িত্ব। …

কলিম শরাফী

কলিম শরাফী রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর

মিডিয়া খবর :- কলিম শরাফী। রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর। ছিলেন ব্যতিক্রমী বৈশিষ্ট্যসমৃদ্ধ কণ্ঠের অধিকারী। আর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares