Home » সঙ্গীত » শাস্ত্রীয় সঙ্গীত কোর্স শুরু হচ্ছে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ে
bengal-classical-fest

শাস্ত্রীয় সঙ্গীত কোর্স শুরু হচ্ছে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ে

Share Button

মিডিয়া খবর:-

শাস্ত্রীয় সঙ্গীতের চর্চা বৈদিক যুগ হতেই চলে আসছে। সঙ্গীতের মূল প্রেরণা  হল  শাস্ত্রীয় সঙ্গীত। সাঙ্গীতিক ভাবে নিজেকে ঋদ্ধ করতে উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীতের চর্চার বিকল্প নেই। এই উপলব্ধিতে ঋদ্ধ হয়ে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয় শুরু করতে যাচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত কোর্স। উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীত শিক্ষকরা শাস্ত্রীয় সঙ্গীত বিষয়ে দীক্ষাদান করবেন। পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণরা এতে অংশগ্রহণ করতে পারবেন।

অংশগ্রহণে আগ্রহীদের আবেদনের জন্য অনুরোধ জানানো হচ্ছে। যাদের শাস্ত্রীয় সঙ্গীতে প্রাথমিক শিক্ষা আছে, তারা নাম নিবন্ধন করে পরীক্ষায় অংশ নিতে পারবেন। কণ্ঠ ও যন্ত্রবাদন পরীক্ষায় কেবল সঙ্গীত প্রতিভা, শিক্ষাগ্রহণে আগ্রহ ও অঙ্গীকারের ওপর জোর দিয়ে শিক্ষার্থী বাছাই করা হবে। যোগ্য শিক্ষার্থীকে বিনামূল্যে শিক্ষাদানসহ প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রথম পর্যায়ে অস্থায়ী ভিত্তিতে তিন মাসের আংশিক বৃত্তি প্রদান করা হবে। তিন মাস পর সঙ্গীত প্রতিভা, মৌলিক জ্ঞান, শিক্ষাগ্রহণে আগ্রহ ও অঙ্গীকার, অগ্রগতি, দায়িত্বজ্ঞান ইত্যাদি মূল্যায়নের মাধ্যমে উত্তীর্ণ শিক্ষার্থীকে ‘বেঙ্গল স্কলার’ হিসেবে পূর্ণাঙ্গ বৃত্তি প্রদান করা হবে।

আগ্রহীদের ১৩ থেকে ১৫ নভেম্বর যন্ত্রবাদন ও কণ্ঠস্বর পরীক্ষায় অংশগ্রহণ করার আহ্বান জানানো হচ্ছে। পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ফলাফল ১৭ নভেম্বরের মধ্যে জানিয়ে দেয়া হবে। উত্তীর্ণ শিক্ষার্থী ফল জানার সঙ্গে সঙ্গেই ভর্তির ফর্ম পূরণ করে শিক্ষাগ্রহণ শুরু করতে পারবেন। পরীক্ষায় অংশগ্রহণ করতে আগ্রহী শিক্ষার্থী নিজের নাম, ঠিকানা, বিষয় ও যোগাযোগ উল্লেখ করে নঢ়ং—নবহমধষভড়ঁহফধঃরড়হ.ড়ত্ম ঠিকানায় ১০ নভেম্বরের মধ্যে ই-মেইল করে অথবা ০১৬১০ ৪৪৬৬১১ নম্বরে ফোন করে নিবন্ধন করতে পারবেন। ১০ নভেম্বরের পর পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধনের অনুরোধ গ্রহণযোগ্য হবে না। পরীক্ষার স্থান বেঙ্গল সেন্টার, প্লট-২, নিউ এয়ারপোর্ট রোড, খিলক্ষেত। সময়সূচি: বৃহস্পতিবার ১৩ নভেম্বর বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা। শুক্র ও শনিবার ১৪ ও ১৫ নভেম্বর সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা এবং বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা।

প্রসঙ্গত, গত ১৮ ও ২৩ জুন অনুষ্ঠিত কণ্ঠস্বর পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন, তাদের জন্য এ বাছাই পরীক্ষা প্রযোজ্য নয়।

Check Also

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

bakir-fasol

জুয়েল মোর্শেদ ও মমর বাকির ফসল

মিডিয়া খবর:- সংগীতশিল্পী  মাহফুজা মমর ‘বাকির ফসল’ গানটির মিউজিক ভিডিও ইউটিউবে গত ৩০ ডিসেম্বরে প্রকাশিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares