Home » অনুষ্ঠান » রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’
magic-bauliyana

রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’

Share Button

মিডিয়া খবর:-

বাউল শব্দটির উৎপত্তি নিয়ে মতান্তর রয়েছে। কেউ বলেন ‘বাতুল’ থেকে ‘বাউল’ হয়েছে, কারো মতে ‘বজ্রী’ থেকে কিংবা ‘বজ্রকুল’ থেকে বাউল শব্দটি এসেছে। কেউ কেউ বলেন ‘আউল’ শব্দ থেকে ‘বাউল হয়েছে। ইতিহাসবিদদের মতে, সতেরো শতকে বাংলাদেশে বাউল মতের উদ্ভব হয়। এ মতের প্রবর্তক হলেন আউল চাঁদ ও মাধববিবি। বীরভদ্র নামে এক বৈষ্ণব মহাজন সেই সময়ে একে জনপ্রিয় করে তোলেন। বাউল একটি বিশেষ লোকাচার ও ধর্মমত। এই মতের সৃষ্টি হয়েছে বাংলার মাটিতে। বাউলকূল শিরোমণি লালন সাঁইয়ের গানের মধ্য দিয়ে বাউল মত পরিচতি লাভ করে। বাউল গান যেমন জীবন দর্শনে সম্পৃক্ত তেমনি সুর সমৃদ্ধ। বাউলদের সাদামাটা কৃচ্ছসাধনার জীবন আর একতারা বাজিয়ে গান গেয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়ানোই তাদের অভ্যাস। সারাদেশের এই ভবঘুরে বা্উলদের একত্রিত করে প্রতিযোগিতায় নামিয়ে দিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও  মাছরাঙা টেলিভিশন। সম্প্রতি শেষ হয়ে গেল বাউ্লদেরকে নিয়ে এই প্রতিযোগিতামুলক রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’। বাংলাদেশের লোকসংগীত নিয়ে প্রতিযোগিতামূলক টিভি শো এটাই প্রথম।

হাজারো শ্রোতায় মুগ্ধ, শীতের শীতল পরশে খোলা আকাশের নিচে মুখরিত বাউল শিল্পীরা। তাদের সামনেই বিজ্ঞ বিচারকরা। বাঙালির ঐতিহ্য আর মাটির গান হৃদয় ধারণ করে একে একে মঞ্চে আসছেন বাউল শিল্পীরা। কণ্ঠ উজাড় করে গাইছেন গান। এমন আবহে বর্ণাঢ্য আয়োজনে তারকা শিল্পীদের অংশগ্রহণ আর প্রতিযোগীদের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিবেশনের মধ্য দিয়ে শুক্রবার সন্ধ্যায় সাভারের আশুলিয়ার গৌরিপুরের এজিস ট্রেনিং সেন্টারে শেষ হলো লোকসংগীত নিয়ে রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’। স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের জনপ্রিয় ব্র্যান্ড ‘ম্যাজিক’ অনুষ্ঠানটি স্পন্সর করেছে।

গত ৩রা জানুয়ারি মাছরাঙা টেলিভিশনে ‘ম্যাজিক বাউলিয়ানা’র প্রচার কার্যক্রম শুরু হয়। বিভিন্ন রাউন্ডের নানা লড়াই শেষে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী পাঁচ সেরা প্রতিযোগী হলেন বিউটি খাতুন, মরিয়ম আক্তার কণা, দিতি সরকার, মাসুমা সুলতানা সাথী ও আয়েশা জেবিন দীপা। অনুষ্ঠানটি নিয়ে দর্শকদের মধ্যে ছিল টানটান উত্তেজনা। কোন প্রতিযোগী সেরা তিনে আসবেন তা নিয়ে তুমুল উৎকণ্ঠা আর উদ্বেগ ছিল। প্রতিযোগী আর দর্শকদের উত্তেজনার অবসান ঘটিয়ে ‘ম্যাজিক বাউলিয়ানা’ প্রতিযোগিতায় সেরা প্রথম বিজয়ী নির্বাচিত হন ময়মনসিংহের দিতি সরকার, দ্বিতীয় গাজীপুরের মাসুমা সুলতানা সাথী, তৃতীয় নেত্রকোনার মরিয়ম আক্তার কণা, চতুর্থ গাজীপুরের আয়েশা জেবিন দীপা ও পঞ্চম হন বিউটি খাতুন।

এলাকাবাসী, আমন্ত্রিত অতিথি, বিভিন্ন সংবাদ মাধ্যমের কর্মী এবং স্কয়ার টয়লেট্রিজ ও মাছরাঙা টেলিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী বলেন, লোকগান আবহমান বাংলা সংস্কৃতির এক অমূল্য উপাদান। ‘ম্যাজিক বাউলিয়ানা’র মাধ্যমে আমরা লোকগানের এই শক্তিশালী রূপটি নতুন প্রজন্মের সামনে ভিন্ন আঙ্গিকে তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের বিশ্বাস, এই রিয়েলিটি শো’র মাধ্যমে নতুন প্রজন্ম লোকসংগীতের ইতিহাস, ঐতিহ্য ও শক্তি সম্পর্কে কিছুটা হলেও জেনেছেন এবং অনুপ্রাণিত হয়েছেন। মাছরাঙা টেলিভিশনের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফাহিম মুনয়েমও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ‘

ম্যাজিক বাউলিয়ানা’ প্রতিযোগিতার মূল বিচারক ছিলেন কিরণ চন্দ্র রায়, তপন চৌধুরী ও কনকচাঁপা। এছাড়া আমন্ত্রিত গুণী সংগীতশিল্পী ফরিদা পারভীনও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারকা সংগীতশিল্পীরা উপস্থিত থেকে অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নিয়ে আয়োজনটিকে আরও প্রাণবন্ত করে তোলেন। অনুষ্ঠানে ‘ম্যাজিক বাউলিয়ানা’র সেরা ৫ প্রতিযোগী এবং তাদের সঙ্গে অন্য আরও ৫ তারকা শিল্পীর গান নিয়ে অ্যালবাম ‘একতারার গান’র মোড়ক উন্মোচন করেন অতিথি ও শিল্পীরা। অন্য ৫ শিল্পী হলেন শফি মণ্ডল, ফজলুর রহমান বাবু, আবু বক্কর সিদ্দিক, মনির খান ও সন্দিপন। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠান শেষে বিচারকমণ্ডলী ও এসএমএস ভোটে সেরা বিজয়ীকে প্রদান করেন ২ লাখ, দ্বিতীয় সেরা বিজয়ীকে ১ লাখ, তৃতীয় সেরা বিজয়ীকে ৭০ হাজার, চতুর্থ সেরা বিজয়ীকে ৫০ হাজার ও পঞ্চম সেরা বিজয়ীকে ৩০ হাজার টাকা ও ক্রেস্ট।

প্রসঙ্গত, ২০ হাজারের বেশি প্রতিযোগী ‘ম্যাজিক বাউলিয়ানা’ প্রতিযোগিতায় অংশ নেন। বাংলাদেশের ১০টি অঞ্চল- ঢাকা মহানগর, বৃহত্তর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর ও ময়মনসিংহে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতার অডিশন রাউন্ড। সেখান থেকে ৬০ জন শিল্পীকে পরবর্তী পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হয়। দ্বিতীয় দফা বাছাইয়ের মাধ্যমে নির্বাচিত ৪০ জন শিল্পীকে নিয়ে করা হয় গ্রুমিং সেশন। পরে এদের নিয়েই শুরু হয় ‘ম্যাজিক বাউলিয়ানা’র মূল প্রতিযোগিতা। পর্যায়ক্রমে এদের মধ্য থেকে প্রতিযোগিতার নানা ধাপ পেরিয়ে চূড়ান্ত বিজয়ী নির্বাচন করা হয়। ‘ম্যাজিক বাউলিয়ানা’র মিডিয়া পার্টনার দৈনিক সমকাল, রেডিও পার্টনার রেডিও টুডে, ওয়েব পার্টনার বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম, আর ফ্যাশন ও স্টাইলিং পার্টনা রঙ। অনুষ্ঠানের উপস্থাপন করেন অদিতি। পুরো আয়োজনটির ব্যবস্থাপনা ও নির্মাণে গ্রিনবি কমিউনিকেসন্স। পরিচালনায় আওয়াল রেজা ও হাসান আবিদুর রেজা জুয়েল।

Check Also

bengal-classical-fest

শাস্ত্রীয়সঙ্গীত অনুষ্ঠান সূচি চতুর্থ দিন ২৭ নভেম্বর

মিডিয়া খবর :- দলীয় কত্থক নৃত্য : মুনমুন আহমেদ ও তার দল রেওয়াজ  তবলা : …

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares