Home » টেলিভিশন » চ্যনেল চলবে, ব্যবসা হবে, কিন্তু দর্শক পাবে না
comon-9

চ্যনেল চলবে, ব্যবসা হবে, কিন্তু দর্শক পাবে না

Share Button

চ্যনেল চলবে, ব্যবসা হবে। কিন্তু দর্শক পাবে না

–   নোমান রবীন –পরিচালক, প্রযোজক

আমাকে একজন জিজ্ঞাসা করল

“ভাই আর নাটক বানাবেন না? আপনার এত এত জনপ্রিয় নাটক আমরা দেখেছি, এখনো আমার মোবাইলে আপনার নাটক লোড করা আছে। সিটি বাস, ডিজে সেন্টস, পাংখা, ব্রাজেন্টিনা  আর কতো নাটকক ! আর তা ছাড়া আপনি ফিল্মেও তো অনিয়মিত!”

লোকটি আমার একজন ভাল বন্ধু। তাই ওনাকে গড়পরতা উত্তর না দিয়ে বিস্তারিত বললাম।

ভাই কেন নাটক বানাব? কে দেখে নাটক? কয়জন দেখে? আমিতো যেখানেই যাই দেখি সব বাসায় ভারতীয় টিভি চ্যানেল চলছে-চলবে।

লোকটি-কিন্তু ভাই আপনার নাটক মানুষ দেখবে!

আমিঃ শোনেন ভাই, যদি স্পিলবার্গকে দিয়েও নাটক বানান এবং ঐ নাটকের মধ্যে যদি ৩০ মিনিট পরিকল্পনাহীন বিজ্ঞাপন চালান তাহলে দর্শক ওনারটাও দেখবে না! সুতরাং আমি সেই নাটক বানাব না, যেটা কেউ দেখবেইনা! শুধু টাকার জন্যে নাটক বানাব? টাকাও কম দেয় এবং ঠিক মত দেয় না। শেষে পরিচালক বনাম প্রযোজক যুদ্ধ শুরু হয়। তাছাড়া আমি নাটকের পেছনে যেই সময়  দেব সেই সময়ে স্ক্রিপ্ট লিখব আর না হয় অন্য কোন ব্যবসা করব, কাজে দেবে, অন্তত নিজের মনের কাছে তো ছোট হবনা!

এই হলো আমার অবস্থান টিভি নাটকের ব্যপারে। এবার আসুন আপনাদেরকে আমার চোখে টিভি মিডিয়ার বর্তমান হাল হকিকত জানাই। আমাদের নতুন টিভি চ্যানেলগুলোর বেশিরভাগেরই বিনোদন বিভাগ বা অনুষ্ঠানের প্রতি চরম উদাসিন এবং ভুল মানুষগুলো দ্বারা নিয়ন্ত্রিত। যেহেতু অধিকাংশ টিভি চ্যানেলের মালিকরা সম্পুর্ণরুপে বানিজ্যিক ব্যাকগ্রাউন্ড থেকে এসেছেন। যাদের কাছে সবসময়েই ক্রিয়েটিভ কন্টেন্ট নিছক ছাগল-পাগলের ও বেকারদের বস্তু বলে গন্য হয়েছে। তারা মুলত তাদের অন্যান্য ব্যবসা নিরাপদ রাখতে টিভি চ্যনেল খুলেছে। মুলত তারা টিভি চ্যনেল খুলেছেন ভিডিও “খবর দস্যুদের” হাত থেকে নিজের ব্যবসা ও পিঠ বাচানোর জন্য। ব্যবসায়ীরা টিভি চ্যনেল খুলেছেন বা খুলছেন শুধু মাত্র নিউজকে টার্গেট করে। বিনোদন দিয়ে তো আর খবর দস্যু ঠেকানো যাবে না! যাবে নিউজ চ্যানেল দিয়ে! এমন কি প্রয়োজনে নিজেই দস্যু হতে পারবে। আর নিউজের কন্টেন্ট জোগাড় করা থেকে শুরু করে সম্প্রচার করা পর্যন্ত বিষয়টি বিনোদনের কন্টেন্টের তুলনায় অনেক সহজ ও বহুমুখি লাভ জনক। অন্যদিকে, বিনোদন বিভাগের নেতারা যেই পরিকল্পনাই করে, তা তারা নিজেরদের ফায়দা/টু পাইসের কথা মাথায় রেখেই করে। যার ফলে যত ভাল নাটক বা ভাল অনুষ্ঠানের পরিকল্পনা ফ্রিলেন্স মার্কেট থেকে আসুক না কেন নিজেদের খাটূনি আনুপাতে টাকার হিসাবের তারতম্য হলে বিভিন্ন ছলচাতুরিতে নাটক/প্লান নেগেটিভ করে দেয়। তারা সবসময়ই  অভিজ্ঞ ও জনপ্রিয় নির্মাতাদের এড়িয়ে চলেন, এর অনেক কারণও আছে। সে কথা আজ নাইবা বললাম। শুধু এতটুকুই বলি নিয়ত গুনে বরকত। টিভি চ্যনেল খোলা হচ্ছে যেই হিসাবে, তার নিয়োগকৃত মানুষগুলোও পাবেন সেই হিসাবে। চ্যনেল চলবে, ব্যবসা হবে। কিন্তু দর্শক পাবে না। শুধু ঈদ চিন্তা করেই সারা বছর জমিতে ইউরিয়া সার ছিটাবে কিন্তু ফসলের ভেতর যে পুষ্টিগুন নষ্ট হয়ে যাচ্ছে সেই খবর কেউ রাখবে না। তারপরেও অনেক মানুষের কর্মসংস্থান হচ্ছে এইবা কম কিসে! —

(চলবে)

Check Also

premikar biye

দীপ্ত টিভিতে প্রেমিকার বিয়ে

মিডিয়া খবর :- মজার এক গল্পে তৈরি হয়েছে ঈদের নাটক ‘প্রেমিকার বিয়ে’। নাটকটি পরিচালনা করেছেন …

moushumi, riaz, badhon

১০ টেলিফিল্ম ঈদে চ্যানেল আইয়ে

মিডিয়া খবর:-  ঈদুল আযহায় ৭ দিনব্যাপী বর্ণাঢ্য ঈদ আয়োজন সব টিভিতে। এবারের ঈদ আয়োজনে ছয়দিনে চ্যানেল …

5 comments

  1. ekdom valo kothai bolsen…bt sob dik theke as a tv channels employee ami eta bolte cai….apndr jemon kaj korar iccha kome gese tmn amrao valo kaj er ovabe channel niye onk bipode achi….so apnader r amader k ek shatei agiye jete hobe…asob overcome korar jnno……..

  2. Impa, ami apnar shathe ekmot, kintu apnara valo kaz ki kore paben? Maximum program department r Prodhan ra Purono freelance market thekei ashechen. tara oi shomoy group maintain korten, shei system tara ekhono bolobot rekhechen, majkhan diye bolir patha hocchen TV chaneel malik ra, jara tk invest korechen. TV channel r malik ra jodi ekta BISESH system chalu kore, tahole TV channel r shob manush gulo shoja hoye jabe, dekhben kivabe shokal theke rat obdhi punctually kaj kore. Media agency gulo kivabe kaz kore? They are earning million million taka every year, kivabe? Othocho ekta TV channel thik moto chole na! keno? karon ki? Oi je bollam ekta bishesh system? chalu korun, dekhben ADDA bazi r gouging kothay hawa hoye geche!!!

  3. Dear , Rezwan Shiddique orno,
    Dhonnobaad lekhati porbar jonne!

  4. Noman Robin vai er kotha ei kichuta shohomot abar kichuta dimot poshon korchi…. আমাদের নতুন টিভি চ্যানেলগুলোর বেশিরভাগেরই বিনোদন বিভাগ বা অনুষ্ঠানের প্রতি চরম উদাসিন এবং ভুল মানুষগুলো দ্বারা নিয়ন্ত্রিত …ei kothata kichuta holeu sotti…r Dimentional Program korte chaile Budget namok berosik bedonadayok bishoyta bepok jhamela kore…. r …biggapon biggapon kore j gan sobai gai seta ami mante naraj dorshok ekhn o channel ghurie ghurie valo natok khoje …kintu pray sobie entertainment er name varami

  5. Ebtesam Mahmud,
    That’s why I mentioned “planning less tv commercial break”. None of our channel have their own individual, independent “planning, Strategy & creative department”. Producers are good executioner. In a result the Ship (TV channel) is moving though but their is no destination.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares