Home » অনুষ্ঠান » ফোবানা সম্মেলন
fobana

ফোবানা সম্মেলন

Share Button
 মিডিয়া খবর :-

বাংলাদেশ লীগ অব আমেরিকার আয়োজনে বিশ্বের রাজধানী নিউ ইয়র্ক সিটিতে আবারও ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে  জাঁকজমকপূর্ণ আয়োজনে ২০১৫ সালের সেপ্টেম্বরের লেবার ডে উইকেন্ডে। আর এই সম্মেলনকে সবদিক দিয়ে সফল এবং ঐতিহাসিক করার লক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি।

স্মরণ করা যেতে পারে, ফোবানা সম্মেলনের ইতিহাসে সবচেয়ে সফল এবং বর্ণাঢ্য অনুষ্ঠানটি আয়োজিত হয়েছিলো নিউ ইয়র্কের বিশ্বখ্যাত ম্যডিসন স্কয়ার গার্ডেনে ২০০০ সালে। তখন সেটির আহবায়ক ছিলেন ঠিকানার তৎকালীন প্রেসিডেন্ট ও সম্পাদক সাইদুর রব এবং সদস্য সচিব ছিলেন বাংলাদেশ লীগ অব আমেরিকার বেদারুল ইসলাম বাবলা। আর দীর্ঘ পনেরো বছরের ব্যবধানে ২০১৫ সালের ফোবানা সম্মেলনের কমিটিতে এবারও বাবলা সক্রিয়ভাবে এগিয়ে এসেছেন। তবে তাঁর অবস্থান এবারে সংগঠনটির প্রেসিডেন্ট হিসেবে সম্মেলনের মূল চালিকা শক্তি আহবায়ক পদে। সেই মূল্যায়ন থেকে নিউ ইয়র্কের অনুষ্ঠেয় এই সম্মেলনটির ভিন্নমাত্রার চমক প্রত্যাশা করছেন অনেকেই।

এদিকে ফোবানাকে জীবন্ত করে তোলার উল্লেখযোগ্য মাধ্যম মিডিয়ার সম্পাদক, সাংবাদিকদের নিয়ে এক গুরুত্বপূর্ণ বৈঠক বসেছিল গত ২০ অক্টোবর।  এসময় ফোবানা কর্মকর্তাদের সাথে উত্তর আমেরিকার সর্বাধিক প্রচারিত বাংলা সংবাদপত্র ঠিকানার সম্পাদক মণ্ডলীর সভাপতি এম এম শাহীন, প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান এবং সম্পাদক লাভলু আনসারসহ অন্যান্যদের সাথে এক বিশেষ মতবিনিময় অনুষ্ঠিত হয়। এতে ফোবানা ২০১৫ এর অন্যতম মিডিয়া পার্টনার হিসেবে ঠিকানা তার বিশেষ ভুমিকা পালন করবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়। উল্লেখ্য, ইতোমধ্যে  অপর অনলাইন খবর ডটকমও ফোবানার মিডিয়া স্পন্সর হিসেবে তাদের ভুমিকা পালন করে চলেছে। খবর ডটকম সম্পাদক শিব্বির আহমেদের সাথে এই ব্যাপারে অনেক আগেই কথাবার্তা চুড়ান্ত হয়েছে বলে জানা গেছে। আর অন্যদিকে এবারের ফোবানার টাইটেল স্পন্সর হয়েছে উৎসব ডটকম।

একই দিন সন্ধ্যায় প্রবাসের নেতৃস্থানীয় সাংস্কৃতিক সংগঠন বিপা’র এর কর্মকর্তাদের সাথেও ফোবানা নেতৃবৃন্দের এক বিশেষ মতবিনিময় সভা জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত হয়। এতে বিপার অ্যানি ফেরদৌস, সেলিমা আশরাফ, নিলুফার জাহান এবং জাফর ফেরদৌস যোগ দেন। প্রবাসের উল্লেখযোগ্য সবগুলো সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহনে বহুদিন মনে রাখার মতো অনুষ্ঠানমালা আয়োজনের ব্যাপারে বিস্তারিত আলাপ আলোচনা হয় এই পর্বে। এর আগে ফোবানা ২০১৫ এর সেমিনার কমিটির চেয়ারপার্সন এবং সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদসহ আরেকটি বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয় একই স্থানে। এতে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে বিশিষ্টজনদের অংশগ্রহনে জমজমাট সেমিনার আয়োজনের ব্যাপারে বৈঠকে আশাবাদ ব্যক্ত করা হয়।

ফোবানা ২০১৫ এই সব বৈঠকে অন্যান্যের ভেতর উপস্থিত ছিলেন আহবায়ক এবং বাংলাদেশ লীগ অব আমেরিকার প্রেসিডেন্ট বেদারুল ইসলাম বাবলা, সদস্য সচিব জাকারিয়া চৌধুরী, প্রধান সমন্বয়কারী আবদুল কাদের চৌধুরী শাহীন, নির্বাহী কো-কনভেনর নুরুল আমিন এবং আবদুল হাই জিয়া, সেমিনার কমিটির চেয়ারপার্সন কৌশিক আহমেদ, মিডিয়া কমিটির চেয়ারপার্সন আকবর হায়দার কিরন ও কো-চেয়ারপার্সন নিহার সিদ্দিকী এবং কালচারাল কমিটির চেয়ারপার্সন শারমিন রেজা ইভা।

দৃশ্যত অতীতের ফোবানা সম্মেলনগুলোর ভুলত্রুটি থেকে শিক্ষা গ্রহন এবং সফলতা থেকে সম্ভাবনার সঞ্জীবনী প্রেরণা বুকে ধারন করে অগনিত বাংলাদেশিদের মিনি বাংলাদেশ নিউইয়র্ক শহরকে ২০১৫ এর সম্মেলন ব্যাতিক্রমধর্মী সফলতায় পরিপূর্ণ করে তুলবে, এই প্রত্যাশাই এখন পর্যবেক্ষক মহলের।

সুত্র :- জর্জিয়াবাংলা.কম

Check Also

bengal-classical-fest

শাস্ত্রীয়সঙ্গীত অনুষ্ঠান সূচি চতুর্থ দিন ২৭ নভেম্বর

মিডিয়া খবর :- দলীয় কত্থক নৃত্য : মুনমুন আহমেদ ও তার দল রেওয়াজ  তবলা : …

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares