Home » মঞ্চ » বটতলা রঙ্গমেলা ২০১৪’

বটতলা রঙ্গমেলা ২০১৪’

Share Button

মিডিয়া খবর :-

‘ছড়াই স্বপ্নবীজ আকাশ তলে : বটতলা রঙ্গমেলা ২০১৪’ শিরোনামে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক  নাট্যোৎসব। ৮দিনব্যাপী আয়োজিত এই নাট্যোৎসবটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায়। ২৪ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া উৎসবটি চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

বটতলার ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এ আয়োজনে থাকবে ২০১৪ সালের সব আলোচিত নতুন নাটকের প্রদর্শনী। এছাড়াও থাকছে ভারত ও যুক্তরাষ্ট্রের নাটকের পরিবেশনা।

উৎসবে থাকছে বটতলা, আরণ্যক, প্রাচ্যনাট, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, নাগরিক, থিয়েট্রেক্স এর মঞ্চে আসা নতুন নাটক এবং রঙ্গাশ্রম (ভারত) ও অভিনয় শিল্পী কাইউলানি লী এর (আমেরিকা) একক পরিবেশনা। ভারত ও আমেরিকার নাটক দুটি প্রথমবারের মতো বাংলাদেশের কোনো মঞ্চে প্রদর্শিত হতে যাচ্ছে।

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে বহিরাঙ্গনে থাকবে খালিদ হাসন রুমীর পাপেট শো, নিথর মাহবুব এর মুকাভিনয়, রিতু সাত্তারের একক ইন্সটলেশন পারফরম্যান্স আর্ট, বটতলা’র পথনাটক জতুগৃহ, লোক রঙ এর গান, তীরন্দাজ নাট্যদলের পারফরম্যান্স ও গীতল বঙ্গ’র গান।

২৪ অক্টোবর সন্ধ্যা ৬টায় উৎসব উদ্বোধন করবেন প্রধান অতিথি অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশিদ, গোলাম কুদ্দুস, লিয়াকত আলি লাকী, লাকি ইনাম, সারা যাকের ও কাইউলানি লী। আরও উপস্থিত থাকবেন ২০১৪ সালে ঢাকার মঞ্চে আসা নতুন নাটকের নাট্যকার, নির্দেশকসহ কলাকুশলীবৃন্দ।

এছাড়া একই দিন ২০১৪ সালে ঢাকার মঞ্চে আসা নতুন নাটকের নাট্যকার, নির্দেশক সহ কলাকুশলীবৃন্দকে সম্মাননা প্রদান করা হবে।

এরপর নাট্যশালার বহিরাঙ্গনে পূজা সেন গুপ্ত-র দল তুরঙ্গমীর কোরিওগ্রাফি ‘অনামিকা সাগরকণ্যা’ এর মাধ্যমে উৎসব এর পর্দা উঠবে। উদ্বোধনী দিনে সন্ধ্যা ৭ টায় জাতীয় নাট্যশালার মূল মঞ্চস্থ হবে বটতলার নাটক দ্য ট্রায়াল অফ মাল্লাম ইলিয়া। ঘানার নাট্যকার মোহাম্মেদ বেন আবদাল্লাহ’র এ নাটকটির ভাষান্তর করেছেন  সৌম্য সরকার এবং নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

উৎসব প্রসঙ্গে উৎসব সমন্বয়ক মোহাম্মদ আলী হায়দার বলেন, একটি নতুন নাটকের দল হিসেবে বটতলার ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এ উৎসবে তাদের প্রয়াস নতুন নাট্যকার, নির্দেশক,ডিজাইনারদের উৎসাহিত করা যাতে করে তারা আরও বেশী সৃজনশীল কাজে উৎসাহিত হয়।

তিনি আশা প্রকাশ করেন, এ উৎসবটি নতুন এবং তরুণ নাট্যকার, নির্দেশক ও ডিজাইনারদের এক মিলন মেলায় পরিণত হবে।

bottola

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares