Home » চলচ্চিত্র » ফারুকীর ‘পিঁপড়া বিদ্যা’ আজ থেকে
pipra

ফারুকীর ‘পিঁপড়া বিদ্যা’ আজ থেকে

Share Button

মিডিয়া খবর:- 

আন্তর্জাতিক অঙ্গনে একের পর এক সুনাম কুড়িয়ে এবং দর্শক আগ্রহের অবসান ঘটিয়ে আজ মুক্তি পাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবি ‘পিঁপড়া বিদ্যা’।  ‘পিঁপড়া বিদ্যা’র অর্জনে যোগ হয়েছে স্ক্রিন অ্যাওয়ার্ড এবং বুসান চলচ্চিত্র উৎসব।

ফারুকী জানান, এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড এবং বুসান চলচ্চিত্র উৎসব বিশ্ব মহলে খুবই সম্মানের চোখে দেখা হয়। বাংলাদেশের চলচ্চিত্রের জন্য এটা গৌরবের ব্যাপার। পরপর দ্বিতীয়বারের মতো মোস্তফা সরয়ার ফারুকীর ছবি নির্বাচিত হয় এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডে প্রতিযোগিতার জন্য। এশিয়া প্যাসিফিক অঞ্চলের সর্বোচ্চ এই পুরস্কারের জন্য গত বছর মোস্তফা সরয়ার ফারুকী প্রতিযোগিতা করেছিলেন ‘টেলিভিশন’ ছবিটি নিয়ে। জিতে নিয়েছিলেন গ্র্যান্ড জুরি পুরস্কার।

বুসান চলচ্চিত্র উৎসবের ‘উইন্ডো অন এশিয়ান সিনেমা’ সেকশনের জন্য নির্বাচিত হয় ‘পিঁপড়া বিদ্যা’। এ বিভাগে গত ১ বছরের মধ্যে নির্মিত গুরুত্বপূর্ণ এশিয়ান ছবিগুলো দেখানো হয়। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এ ছবিটিতে অভিনয় করেছেন নূর ইমরান মিঠু, শিনা চৌহান [কলকাতা], আর জে সাবি্বর হাসান, মুকিত জাকারিয়া, জি সামদানী ডন ও মৌ। ছবিটির পরিবেশনার দায়িত্বে রয়েছে জাজ মাল্টিমিডিয়া। আর মিডিয়া পার্টনার হিসেবে আছে বাংলাদেশ প্রতিদিন পত্রিকা।

আজ সারা দেশের ২১টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘পিঁপড়াবিদ্যা’ ছবিটি। হলগুলো হলো- বলাকা, স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার, মধুমিতা, আনন্দ, শ্যামলী, আনারকলি (টঙ্গী), বর্ষা (জয়দেবপুর), ছায়াবাণী (ময়মনসিংহ), শঙ্খ (খুলনা), মডার্ন (দিনাজপুর), চন্দ্রিমা (শ্রীপুর), ঝংকার (পাঁচদোনা), কেয়া (টাঙ্গাইল), কল্লোল (মধুপুর), মমতাজ (সিরাজগঞ্জ), অভিরুচি (বরিশাল), পান্না (মুক্তারপুর) ও রাণীমহল (ডেমরা)।

প্রথম ধাপে আজ সকাল ১০টায় যমুনা ব্লকবাস্টারে তিশা সঙ্গে নিয়ে প্রচারণা শুরু করবেন মোস্তফা সরওয়ার ফারুকী। পিঁপড়াবিদ্যা ঢিল ছোঁড়া কন্ট্যাস্টে ১০ জন বিজয়ীকে পুরস্ককৃত করা হবে। তারপর একে একে মধুমিতা, বলাকা, স্টার সিনেপ্লেক্স, শ্যামলীসহ ঢাকার বেশ কিছু সিনেমা হল পরিদর্শন করবেন।

ছবির গল্পটি দেখা যাবে, ‘এমএলএম ব্যবসা করে অল্প দিনে ধনী হওয়ার চেষ্টায় মুকিত ঘুরে বেড়ায় গুলশান-বনানী এলাকায়। ইংরেজি শিক্ষার বই পড়ে ইংরেজিতে কথা বলার চেষ্টা করে। তার স্বপ্ন একদিন এক বিদেশিনীর সঙ্গে প্রেম হবে এবং সে ঠাস ঠাস ইংরেজি বলে বিদেশিনীকে পটিয়ে বিদেশে চলে যাবে। ‘শর্টকাটে ধনী হওয়া’র পথ ধরে মিঠুও। পরিচয় হয় শিনার সঙ্গে। এরপর জড়িয়ে পড়ে নানা জটিলতায়।

এ প্রসঙ্গে ফারুকী বলেন, এ গল্পের শুরু আমার কলেজবেলা থেকে। আমিও একসময় অ্যাম্বাসিগুলোতে ঘুরে ঘুরে ভিসা ফরম সংগ্রহ করতাম আর কী করলে বিদেশে যাওয়া যায় সেই নিয়মাবলি পড়তাম। গুলশান এলাকায় ঘুরে বেড়াতাম কোনো বিদেশিনীর প্রেমে পড়ার আশায়। সেই দিনগুলোর কথাই এসেছে মুকিত আর মিঠুর হাত ধরে। গল্পের অভিনেতা নিয়ে ফারুকী বলেন, ‘আমি তো কখনোই একই ঢঙে একই মানুষের গল্প বলতে চাইনি। তাই হিরো বদল হয়েছে, গল্প বলার ঢং বদল হয়েছে। চরিত্রের প্রয়োজনে অচেনা চেহারার পরিচিত মানুষগুলো উঠে এসেছে।’ এমনই একজন অচেনা মুখ এই ছবির হিরো মিঠু। শিনা চৌহান প্রসঙ্গে তিনি বলেন, ‘আসলে গল্পটা যখন মাথায় ঘুরপাক খাচ্ছিল, শিনা তখন বাংলাদেশে বিপিএল উপস্থাপনা করছে। ভারতীয় হয়েও শিনা কেমন যেন এই দেশের হয়ে উঠল। গল্পের চরিত্রটা যেমন ভাবছিলাম, শিনার মধ্যে তার ছায়া দেখতে পেলাম। কিছু দৃশ্য করার কথা ভাবলাম, যেই দৃশ্যগুলোর জন্য শিনাকেই প্রয়োজন ছিল [যদিও দৃশ্যগুলো শেষ পর্যন্ত ছবিতে রাখা সম্ভব হয়নি]।

ছবির গল্প প্রসঙ্গে তিনি জানান, ‘আমার ছবিগুলোর ট্রিটমেন্টে গল্প বলার ভঙ্গি একেকরকম, ধরনও ভিন্ন। এ ছবিটাও অন্যগুলোর থেকে আলাদা। আমি বিশ্বাস করি, দর্শকরা আমার কাছে ‘টেলিভিশন’ বা ‘থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার’-এর মতো আরেকটি ছবি দেখতে চাইবে না। নতুন কিছু চাইবে। আমি সে চেষ্টাই করেছি।

Check Also

nuru miah o tar beauty driver

নুরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

মিডিয়া খবর :- গত ২৪ জানুয়ারি কোনও কর্তন ছাড়াই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় …

tanha, shuva

ভাল থেকো চলচিত্রের পোস্টার প্রকাশ

মিডিয়া খবর:- প্রকাশ হল জাকির হোসেন রাজুর নির্মিতব্য চলচিত্রের পোস্টার। জাকির হোসেন রাজুর নির্মাণে আসছে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares