Home » ইভেন্ট » ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব বাংলাদেশ’- বিশ্বের সবচেয়ে বড় উচ্চাঙ্গসঙ্গীত আসর
bengal-classical-fest

‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব বাংলাদেশ’- বিশ্বের সবচেয়ে বড় উচ্চাঙ্গসঙ্গীত আসর

Share Button

মিডিয়া খবর:-

বিশ্বের সবচেয়ে বড় উচ্চাঙ্গসঙ্গীত আসর ‘বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব বাংলাদেশ’-  এর পর্দা উঠতে যাচ্ছে আগামী ২৭ নভেম্বর। তৃতীয়বারের মতো আয়োজিত এ উৎসব এবার পাঁচদিন ধরে চলবে। গত দুই বছরের মতো এবারো আর্মি স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে যন্ত্র আর কণ্ঠের সুরের মূর্ছনা। উপমহাদেশের ১৬০ জন সঙ্গীতশিল্পীর মিলনমেলা  ঘটবে এবারের আয়োজনে।

উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে যোগ দিতে ওপার বাংলা থেকে প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন পদ্মবিভূষণ বিদুষী কিশোরী আমানকর। সরোদবাদক পদ্মবিভূষণ ওস্তাদ আমজাদ আলী খানও থাকছেন এবারের আয়োজনে। এছাড়া নতুন শিল্পীদের পাশাপাশি ওস্তাদ শাহিদ পারভেজ (সেতার), পণ্ডিত শিবকুমার শর্মা (সন্তুর), পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া (বাঁশি), পণ্ডিত রাজন ও সাজন মিশ্র (খেয়াল) প্রমুখ সঙ্গীতজ্ঞ উপস্থিত থাকবেন। এ উৎসবে বাংলাদেশকে তুলে ধরবেন পণ্ডিত রামকানাই দাশের ছাত্রী সুপ্রিয়া দাশ, ওস্তাদ মিথুন দের নাতি নিশিত দে, ড. অসিত রায়, অমিত চৌধুরীসহ অনেকে। এছাড়া বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ে ভর্তির জন্য নির্বাচিত ছাত্রছাত্রীরাও একই মঞ্চে সঙ্গীত পরিবেশন করবেন। উৎসবের প্রথম ও শেষ দিনের অধিবেশনের শুরুতেই থাকবে বাংলাদেশের খ্যাতিমান শিল্পীদের সম্মিলিত পরিবেশনা।

এবারো অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে মিলবে উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে প্রবেশের পাস। আগামী ৩ নভেম্বর রাত ১২টা থেকে অনলাইনে www.bengalfoundation.org ও www.facebook.com.bfmusicfest এ ঠিকানায় নিবন্ধিত হওয়া যাবে।

বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত চলতি বছরের উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের নিবেদক স্কয়ার গ্রুপ। আর আয়োজনের সার্বিক সমর্থন করছে ব্র্যাক ব্যাংক। গতকাল হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানা যায়। সম্মেলনে উপস্থিত থেকে বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান আবুল খায়ের বলেন, ‘ক্লাসিক্যাল মিউজিক বাংলাদেশের নাড়ির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। শুধু ভারতেই নয়, উপমহাদেশজুড়ে ছড়িয়ে রয়েছে এ সঙ্গীত। তাই তো প্রতি বছর বিশ্বের সবচেয়ে বড় উচ্চাঙ্গসঙ্গীতের আসরটি বসে উপমহাদেশের সঙ্গীতজ্ঞদের নিয়েই। প্রথম যখন উদ্যোগ গ্রহণ করি, তখন অনেকেই বিশ্বাস করেনি এ রকম একটি আয়োজনও সফল হতে পারে। সে বছর ২০ হাজার লোকের রেজিস্ট্রেশন আমার সাহসকে বহু গুণ বাড়িয়ে দেয়। আর বাংলাদেশের মতো মধ্যম আয়ের দেশে এত বড় একটি আয়োজন করতে বেঙ্গলের পাশে থাকার জন্য স্কয়ার গ্রুপ ও ব্র্যাক ব্যাংককে ধন্যবাদ। শুধু উৎসবে আয়োজনেই থেমে নেই বেঙ্গল। ১৪ নভেম্বর উচ্চাঙ্গসঙ্গীত শিক্ষার একটি ইনস্টিটিউট খুলতে যাচ্ছি আমরা। সেখানে দেশের একদম প্রান্তীয় অঞ্চলের মেধাবীরাও সুযোগ পাবেন বড় বড় পণ্ডিতদের কাছে দীক্ষা নেয়ার। এছাড়া জানুয়ারিতে একটি সুফি উৎসব করারও পরিকল্পনা রয়েছে বেঙ্গলের।

Check Also

naveed mahbub

আসছে নতুন কমেডিশো মিস্টার টুইস্ট নাভীদ মাহবুব শো

মিডিয়া খবর:- আগামী ১৭ই জানুয়ারি থেকে প্রচার শুরু হবে নতুন কমেডি শো ‘মিস্টার টুইস্ট নাভীদ …

tamim, khaled

সিজেএফবি‘র সভাপতি তামিম হাসান, সাধারণ সম্পাদক খালেদ আহমেদ

মিডিয়া খবর :- দেশের  জাতীয় দৈনিক, পাক্ষিক, ইলেক্ট্রনিক মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালের বিনোদন সম্পাদকদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares