Home » টিভি নাটক » যুদ্ধশিশুর ভূমিকায় সুবর্ণা মুস্তাফা
suborna

যুদ্ধশিশুর ভূমিকায় সুবর্ণা মুস্তাফা

Share Button

মিডিয়া খবর :- 

আমরা জানি যে ১৯৭১ এ অসংখ্য মা বোনের ইজ্জতের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছিল। পাক হানাদার বাহিনী ভ্রূণ হিসেবে রেখে গিয়েছিল আমাদের মা বোনের গর্ভে দগদগে যুদ্ধ স্মৃতি। যুদ্ধের পর জন্ম নিয়েছিল ‍সেইসব কালো রাত্রির সাক্ষীস্বরূপ নিষ্পাপ যুদ্ধশিশু। যুদ্ধশিশুদের সংগ্রামী জীবন, তাদের নিয়ে আমাদের সমাজের দৃষ্টিভঙ্গি নতুন প্রজন্মের কাছে অজানা একটি অধ্যায়। আর প্রায় অজানা এই অধ্যায়টিকে সামনে নিয়ে আসছেন পরিচালক আবুল হায়াত।

বিশিষ্ট মুক্তিযুদ্ধের গবেষক ও লেখক রশীদ হায়দারের মুক্তিযুদ্ধের গল্প অবলম্বনে আবুল হায়াত নিজেই এ নাটকের চিত্রনাট্য রচনা করেছেন। সম্প্রতি নাটকটির পান্ডুলিপি লেখা সম্পন্ন হয়েছে। নাটকটি প্রসঙ্গে আবুল হায়াত বলেন, ‘রশিদ হায়দারের এই গল্পটি পড়ে আমি ভীষণ মুগ্ধ হয়েছি। আমার জানা মতে, একাত্তরের মুক্তিযুদ্ধ নিয়ে নানা ধরনের নাটক নির্মাণ করা হলেও যুদ্ধশিশুদের নিয়ে খুব কম কাজই হয়েছে। একজন যুদ্ধশিশুর যন্ত্রণাময় জীবন ও তার মানসিক অবস্থা এ নাটকের গল্পে অত্যন্ত সুনিপুণভাবে তুলে ধরা হয়েছে। আমি এটিকে শুধু নাটক নয়; মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্রও বলতে পারি।’

দর্শকনন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা এই যুদ্ধশিশুর ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন। ‘সাক্ষাৎকার’ শিরোনামে একটি নাটকে তাকে এ চরিত্রে দেখা যাবে।   এ প্রসঙ্গে সুবর্ণা মুস্তাফা জানান, মুক্তিযুদ্ধের গল্পের প্রতি তার বিশেষ দুর্বলতা রয়েছে। তাছাড়া আবুল হায়াতের মতো দক্ষ অভিনেতা-নির্মাতার নাটকে কাজ করতে পারার সুযোগ পাওয়ার জন্যও অনেক আনন্দিত তিনি।

এ নাটকে সুবর্ণা মুস্তাফার বিপরীতে অভিনয় করবেন তৌকীর আহমেদ। নাটকের গল্পে দেখা যাবে, তৌকীর আহমেদ প্রথিতযশা সাংবাদিক। তিনি একজন যুদ্ধশিশুকে নিয়ে একটি বিশেষ প্রতিবেদন তৈরির জন্য বের হন। এ সময় চলি্লশোর্ধ্ব যুদ্ধশিশু সুবর্ণা মুস্তাফার সন্ধান পেয়ে যান। এভাবেই নাটকের গল্প এগিয়ে যায়। মুক্তিযুদ্ধের হৃদয়স্পর্শী গল্প অবলম্বনে এ নাটকটি বিজয় দিবস উপলক্ষে নির্মাণ করা হচ্ছে। এটি পরিচালনা করছেন জনপ্রিয় অভিনেতা-নির্মাতা আবুল হায়াত। ১০ নভেম্বর এর শুটিং শুরু হবে।  বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠানমালায় এটিএন বাংলায় নাটকটি প্রচার হবে। 

Check Also

urmila

ভিন্ন ধাঁচের গল্পের নাটক গেস্ট রুম

মিডিয়া খবর:- আকাশ রঞ্জনের রচনায় ও পার্থিব মামুনের পরিচালনায়  ‘গেস্ট রুম’  নাটকে অভিনয় করলেন ঊর্মিলা শ্রাবন্তী কর …

faria-sahrin-irfan-sazzad

ফারিয়ার বাকরখানি প্রেম

মিডিয়া খবর:- ফারিয়া শাহরিন অভিনয় ছেড়ে গত বছরের শুরুর দিকে দুই বছরের জন্য মিডিয়া মার্কেটিং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares