Home » ইভেন্ট » ফারুকভাই স্মরণে ‘চতুর্থমাত্রা’ ও ‘ফুলকুমার’
golam-faruk

ফারুকভাই স্মরণে ‘চতুর্থমাত্রা’ ও ‘ফুলকুমার’

Share Button

মিডিয়া খবর :-

সাংবাদিক গোলাম ফারুকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মেধাবী নির্মাতা নুরুল আলম আতিকের ‘চতুর্থ মাত্রা’ ও আশিক মোস্তফার ‘ফুলকুমার’ ছবি দুটির প্রদর্শনী হয়ে গেল গতকাল বিকেল চারটায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের চলচ্চিত্র মিলনায়তনে। ২০০১ সালে একদল তরুণ নির্মাতার উদ্যোগ জলছবি পান্ডুলিপি কারখানা থেকে সাবটেক্সট-এর প্রযোজনা ও পরিবেশনায় নির্মিত হয় পুরস্কারজয়ী দর্শকনন্দিত ওই দুটি ছবি।
সৃজনশীল উদ্যোগের দরদী পৃষ্ঠপোষক অসময়ে চলে যাওয়া বন্ধু-কাম-অভিভাবক সাংবাদিক গোলাম ফারুকের প্রতি শ্রদ্ধা জানাতে দেশের খ্যাতিমান তিন নির্মাতা অমিতাভ রেজা, নুরুল আলম আতিক এবং আশিক মোস্তফার উদ্যোগে এ প্রদর্শনী আয়োজন হয়।
বিকেল চারটায় আটাত্তর মিনিটের ‘চতুর্থমাত্রা’ এবং এরপর তিরিশ মিনিটের বিরতি দিয়ে ‘ফুলকুমার’ ছবিটি উপভোগ করেন মিলনায়তনে হাজির গোলাম ফারুকের বিভিন্ন সময়ের সাংবাদিক সহকর্মী, নাট্যকর্মী ও নির্মাতা বন্ধু এবং স্বজন মিলিয়ে প্রায় দেড় শতাধিক মানুষ।
মধ্যবর্তী বিরতির সময়ে টুকরো কথা এবং স্মৃতিচারণায় গোলাম ফারুকের অবিরাম সৃষ্টিশীলতা এবং সংবেদনশীল হৃদয়ের অজানা গল্পগুলো তুলে আনেন বক্তারা। ফারুকের বড় ভাই অ্যাডেভোকেট সেলিম জানান, জীবনের প্রথম ২৪ বছর ফারুককে তিনি যেভাবে দেখেছেন, এবং পরে অন্য সবার কাছে তার গল্প শুনে বুঝেছেন পরবর্তী ২৪ বছরেও মন-মানসিকতায় সে কিছুমাত্র বদলায়নি। এ সময়ে আরও কথা বলেন সাবটেক্সট-দিব্যদৃষ্টির মেহেদি হাসান মিথুন, আশরাফুল আজিম তারেক, নির্মাতা অমিতাভ রেজা, আকরাম খান, রফিকুল ইসলাম পল্টু, জুনায়েদ হালিম, আশিক মোস্তফা, আওয়াল রেজা, অভিনেত্রী বন্যা মির্জা প্রমুখ।
বিরুদ্ধ প্রতিবেশ এবং নিদারুণ অর্থসংকট মোকাবেলা করেও শুধুমাত্র গোলাম ফারুকের অসীম উৎসাহ আর সহযোগিতায় কীভাবে শেষ পর্যন্ত ছবিগুলোর নির্মাণকাজ শেষ করতে পেরেছিলেন তারা, সে বিষয়ে কথা বলেন সেদিনের সম্ভাবনাময় এবং আজকের খ্যাতিমান এসব নির্মাতা। আলোচনার সূত্রধর ছিলেন নুরুল আলম আতিক।
প্রদর্শনীতে আগতদের নুরুল আলম আতিকের সম্পাদনা ও অলংকরণে এবং আশিক মোস্তফার তত্ত্বাবধায়নে মুদ্রিত একটি নান্দনিক স্মারক পুস্তিকা দেয়া হয়।
উল্লেখ্য, ময়মনসিংহের শিল্প ও সংস্কৃতি অনুরাগীদের উদ্যোগে গোলাম ফারুককে স্মরণ করা হবে আগামী ২৪ অক্টোবর। এছাড়া, আগামী ১ নভেম্বর ২০১৪, শনিবার, শাহবাগ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ভালোবাসা ও শ্রদ্ধায় বহুমাত্রিক প্রতিভার অধিকারী সাংবাদিক গোলাম ফারুককে স্মরণ করবে তার সবশেষ কর্মস্থল বণিক বার্তা পরিবার এবং তার বিভিন্ন সময়ের সহকর্মী ও বন্ধুরা।

Check Also

helen keler

মনোড্রামা ‘হেলেন কেলার’-এর বিশেষ প্রদর্শনী

মিডিয়া খবর :- স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারী দিবস-২০১৭’ উদযাপন, নারীনাট্যকর্মী সংবর্ধনা এবং মনোড্রামা ‘হেলেন কেলার’-এর বিশেষ …

bangobondhu

স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো

মিডিয়া খবর :- স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো – নির্মলেন্দু গুণ একটি কবিতা লেখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares