Home » সঙ্গীত » অনলাইনে গান প্রকাশের হিড়িক
my-music-web

অনলাইনে গান প্রকাশের হিড়িক

Share Button

ঢাকা, ৫ এপ্রিল:-

দেশীয় সঙ্গীতশিল্পীদের মধ্যে অনলাইনে গান প্রকাশের প্রবণতা দিন দিন বাড়ছে। নবীন-প্রবীণ সব শিল্পীরাই বিভিন্ন অনলাইনে গান প্রকাশ করছেন। কেউ কেউ আবার তাদের অপ্রকাশিত অ্যালবামের সাম্ভাব্য জনপ্রিয় গানগুলোও আগে-ভাগে ইন্টারনেটে ছেড়ে দিচ্ছেন। আবার অনেকে গোটা অ্যালবামটাই ওয়েবসাইটে প্রকাশ করছেন। আইটিউন’স, আমাজন, ব্যান্ডক্যাম্প, গুগল মিউজিকসহ বেশকিছু ওয়েবসাইটে বাংলাদেশি শিল্পীদের গান এখন অহরহ পাওয়া যাচ্ছে। আর সে কারণেই ‘আন্তর্জাতিক অঙ্গনে গান প্রকাশ’ শব্দটা ইদানীং বেশিই শোনা যায়।
জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ তার নতুন অ্যালবাম ‘প্রিয় অনুভব’ সিডির পাশাপাশি অনলাইনেও প্রকাশের সিদ্ধান্ত নিয়েছেন। আগামীকাল থেকে আন্তর্জাতিক ওয়েবসাইটগুলোয় তার এ অ্যালবামের সবক’টি গান পাওয়া যাবে। কিছুদিন আগে বাপ্পা মজুমদার নতুন সঙ্গীতায়োজনে দিজেন্দ্রলাল রায়ের ‘ধন ধান্য পুষ্প ভরা, আমাদের এই বসুন্ধরা’ শীর্ষক দেশাত্মবোধক গানটি তৈরি করেছেন। এ গানটিও অনলাইনে ছাড়া হয়েছে। এর আগেও বাপ্পার সুর-সঙ্গীতে ‘সত্তা’ ছবির জন্য মমতাজের গাওয়া ‘না জানি কোন অপরাধে, দিলা এমন জীবন/আমারে পোড়াইতে তোমায়, এত আয়োজন’ গানটি অনলাইনে প্রকাশ করা হয়। কণ্ঠশিল্পী জয় শাহরিয়ারও তার ‘ছুঁতো’ গানটি ওয়েবসাইটে প্রকাশ করেছেন। এছাড়া গত এক বছরে প্রতীক হাসানের ‘দূরে না কাছে’, ইবরার টিপুর ‘জানে খোদা’, বালামের ‘ভুবন’, অবসকিওর ব্যান্ডের ‘ফেরা’, শিরোনামহীন ব্যান্ডের সেলফ টাইটেলড অ্যালবাম, শুভর ‘স্বাধীন’, শফিক তুহিনের ‘শফিক তুহিন ডটকম’ শিরোনামের অ্যালবামগুলো অনলাইনে প্রকাশ করা হয়েছে।
এদিক থেকে নারী কণ্ঠশিল্পীরাও পিছিয়ে নেই। সম্প্রতি আলিফ আলাউদ্দিন ‘সীমানা পেরিয়ে’ শিরোনামের গানটি ইন্টারনেটে প্রকাশ করেছেন। পপতারকা তিশমা তার সর্বশেষ অ্যালবাম ‘হিপনোটাইজড’ও ওয়েবসাইটে ছেড়েছেন। এছাড়া কৃষ্ণকলির ‘বুনোফুল’, সিঁথি সাহার ‘গল্প পাতায়’ ও ‘সিঁথির গান’ও ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। কণ্ঠশিল্পী কণা, অাঁখি আলমগীর, পড়শী, মেহরিন, কোনাল কিংবা পুতুল ক্রমেই অনলাইনের দিকে ঝুঁকে পড়ছেন।
সবমিলিয়ে শিল্পীদের মধ্যে ওয়েবসাইটে গান প্রকাশের যেন হিড়িক পড়ে গেছে। কয়েকজন তরুণ শিল্পী আবার ইন্টারনেটে প্রকাশের পরিকল্পনা নিয়েই নিত্য নতুন গান তৈরি করছেন। ইদানীং পুরনো গানগুলোও অনলাইনে ছাড়তে দেখা যাচ্ছে। কিছুদিন আগে দেশের জনপ্রিয় ব্যান্ডদল অবসকিওর তাদের পুরনো অ্যালবামগুলো অনলাইনে প্রকাশ করেছেন। নগরবাউলখ্যাত জেমসের পুরনো সব গান এখন ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। তবে এ নিয়ে জেমসের পক্ষ থেকে কিছু অভিযোগের কথাও শোনা গেছে। তার ভাষ্য মতে জানা যায়, অনলাইনে গান প্রকাশের কোনো অনুমতি তিনি দেননি। ওয়েবসাইটগুলো অনুমতি না নিয়ে অবৈধভাবে গানগুলো প্রকাশ করেছে। ব্যান্ডের বাইরে মাইলসের শাফিন আহমেদের সব গান এখন ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। শুধু তাই নয়, ডিজিটাল রেকর্ড লেভেল মাশরুম এন্টারটেইনমেন্টের [এমই লেভেল] শুভেচ্ছাদূতও হয়েছেন তিনি।
শিল্পীরা ক্রমেই ওয়েবসাইটে ঝুঁকে পড়ার কারণে সিডি প্রকাশের বিষয়টি দিন দিন হ্রাস পাচ্ছে। এভাবে চলতে থাকলে হয়তো বা এক সময় সিডির যুগও অডিও শিল্প থেকে হারিয়ে যাবে। ঠিক একইভাবে অডিও শিল্প থেকে এক সময় ক্যাসেটের যুগ হারিয়ে গেছে।
এ প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, ‘আসলে যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদেরও চলতে হবে। সারাবিশ্ব এখন ইন্টারনেটকে গুরুত্ব দিচ্ছে। আমরা তো অনেক পরেই এতে যুক্ত হয়েছি। অডিও শিল্পের অবস্থা এখন বেশ নাজুক। পাইরেসির থাবায় সিডির ব্যবসা চুপসে গেছে। একটি অ্যালবাম করতে গেলে কাড়ি কাড়ি টাকা খরচ হয়। সিডি প্রকাশের মধ্য দিয়ে সেই টাকা আর উঠে আসে না। কিন্তু শিল্পীদের তো অস্তিত্ব টিকিয়ে রাখতে হবে! তাই শিল্পীরা বাধ্য হয়ে অনলাইনে গান প্রকাশ করে, নিজেদের অস্তিত্বের কথা জানান দিচ্ছেন। এছাড়া অনলাইনে গান প্রকাশের ফলে প্রবাসী বাঙালিরাও তাদের প্রিয় শিল্পীর গান খুব সহজেই শুনতে পারছেন।’

(সুত্র- যাযাদি, লিংক- http://www.jjdin.com)

 

Check Also

Samina-Monir

দুলাভাই জিন্দাবাদ ছবির গানে সামিনা চৌধুরী-মনির খান

মিডিয়া খবর:- গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবর পরিচালিত নতুন ছবি ‘দুলাভাই জিন্দাবাদ ছবির জন্য দীর্ঘদিন …

Abul-Hayat-Rifa

মিউজিক ভিডিওর মডেল আবুল হায়াত

মিডিয়া খবর:- মিউজিক ভিডিওর মডেল হলেন আবুল হায়াত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে প্রযোজনা প্রতিষ্ঠান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares