Home » সঙ্গীত » গান শেখাতে শেখাতেই চলে গেলেন সংগীতশিক্ষক
khoda-box-sanu

গান শেখাতে শেখাতেই চলে গেলেন সংগীতশিক্ষক

Share Button

মিডিয়া খবর:-

প্রতি সপ্তাহের মত এই শুক্রবারেও ও তিনি বেরিয়েছিলেন শিশুদের সঙ্গীতের তালিম দিতে। এদিনের তালিম ই শেষ তালিম হল  সংগীতশিক্ষক খোদা বক্স সানুর। সঙ্গীতের ইন্দ্রজাল আর ছোট ছোট শিক্ষার্থীদের মায়া ত্যাগ করে চলে গেলেন পরপারের টানে।

পরিবার সূত্রে জানা যায়, প্রতি বৃহস্পতি ও শুক্রবার রাজধানী ঢাকার শিশু একাডেমীতে শিশুদের প্রথম বর্ষের গানের ক্লাস নিতেন সংগীতশিক্ষক খোদা বক্স সানু। ক্লাস শেষে বাসায় ফিরতেন। রোজকার মতো আজও শিশু একাডেমীতে শিশুদের গান শেখাতে গিয়েছিলেন এই সংগীতশিক্ষক। তবে এবার আর তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারেননি। গান শেখানোর একপর্যায়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি শিশু একাডেমীতে অচেতন হয়ে পড়েন। এরপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

খোদা বক্স সানুর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পরই সংগীতাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।  আর দলে দলে শিশু একাডেমিতে ছুটে এসেছেন তার শুভানুধায়ীরা তাঁকে  শেষ শ্রদ্ধা জানাতে।

হাসপাতাল থেকে তার মৃত দেহ আনা হয় শিশু একাডেমিতে। সেখানকার মসজিদে তার মৃতদেহের গোসল করানো হয়। শিশু একাডেমিতে বাদ জুমা প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বড় মগ বাজারের কাজী অফিসের গলিতে নিজ বাসায় দ্বিতীয় জানাজা শেষে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়।

সদ্যপ্রয়াত খোদা বকস্ সানু বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত কণ্ঠশিল্পী ছিলেন। তাছাড়া তিনি সংগীত পরিচালকও ছিলেন। শিশু একাডেমিতে পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তার নিজেরও একটি গানের স্কুল রয়েছে। এটি ঢাকার সিদ্ধেশ্বরীতে অবস্থিত। তার তিন সন্তান, বড় মেয়ে অভিনেত্রী স্বাগতা আর অপর দুজন কণ্ঠশিল্পী সন্ধি ও সভ্যতা।

১৯৫৩ সালে ১৯ জানুয়ারি মুর্শিদাবাদে জন্ম গ্রহন করেন খোদা বকস্ সানু। বাংলাদেশে আসেন ১৯৮২ সালে। এ সংগীত গুরুর অসংখ্য শিষ্য রয়েছেন বাংলা সংগীতাঙ্গনে। এর মধ্যে উল্লেখ যোগ্য হলো, তাহসান, মিথিলা, কানিজ সুবর্না, কনা, টনি ডায়েস ও প্রিয়া ডায়েসসহ আরো অনেকে।

Check Also

Samina-Monir

দুলাভাই জিন্দাবাদ ছবির গানে সামিনা চৌধুরী-মনির খান

মিডিয়া খবর:- গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবর পরিচালিত নতুন ছবি ‘দুলাভাই জিন্দাবাদ ছবির জন্য দীর্ঘদিন …

Abul-Hayat-Rifa

মিউজিক ভিডিওর মডেল আবুল হায়াত

মিডিয়া খবর:- মিউজিক ভিডিওর মডেল হলেন আবুল হায়াত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে প্রযোজনা প্রতিষ্ঠান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares