Home » ইভেন্ট » সাঁইজির বারামখানায় বসছে সাধুর হাট
lalon-mela

সাঁইজির বারামখানায় বসছে সাধুর হাট

Share Button

মিডিয়া খবর :-

আজ থেকে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী লালন মেলা। বাউলসম্রাট মরমি সাধক ফকির লালন শাহের ১২৪তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে সাঁইজির বারামখানায় বসছে সাধুর হাট। আখড়াবাড়ি পরিণত হয়েছে laon-fakirসাধু-গুরু-বাউলের মিলন মেলায়। মোবাইল ফোন কোম্পানি বাংলালিংক ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কুষ্টিয়া লালন একাডেমি এ মেলার আয়োজন করেছে। ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ সত্য সুপথের সন্ধানে মানবতার দীক্ষা নিতে এরই মধ্যে আত্মার টানে দেশ-বিদেশের সাধু-গুরু-ভক্তরা দলে দলে এসে আসন গেড়েছে সাঁইজির মাজারে।

বৃহস্পতিবার ৫ দিনব্যাপী ফকির লালlaon-majarন শাহের তিরোধান দিবস অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখবেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের জাতীয় সংসদ সদস্য আবদুর রউফ, কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম, কুষ্টিয়া জেলা পরিষদের প্রশাসক জাহিদ হোসেন জাফর, কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী, পিপি অ্যাডভোকেট নুরুল ইসলাম দুলাল, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নাছিম উদ্দিন আহমেদ, জেলা জাসদের সভাপতি গোলাম মহসীন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, বাংলালিংকের পিআর অ্যান্ড কমিউনিকেশন সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মার্কেটিং খন্দকার আশিক ইকবাল। মুখ্য আলোচক হিসেবে থাকছেন বিশিষ্ট লালন গবেষক ও লেখক ড. আনোয়ারুল করিম। সুষ্ঠুভাবে আয়োজন সম্পন্ন করতে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। পুলিশের পাশাপাশি অনুষ্ঠানস্থলে থাকবে র‌্যাব ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ।   ফকির লালন শাহ প্রায় ১ হাজার গান রচনা করে গেছেন। ১৮৯০ সালের ১৭ অক্টোবর ভোরে এ মরমি সাধক দেহত্যাগ করেন এবং তার সাধন-ভজনের ঘরের মধ্যেই তাকে সমাহিত করা হয়। আলোচনা শেষে দ্বিতীয় পর্বে লালন মঞ্চে বিভিন্ন শিল্পী ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হবে লালনগীতি। এতে সঙ্গীত পরিবেশন করবেন দেশের খ্যাতনামা শিল্পীসহ লালন একাডেমির স্থানীয় শিল্পীরা। তিরোধান দিবসের অনুষ্ঠানটি সার্বিক উপস্থাপনা ও পরিচালনা করবেন কবি শুকদেব সাহা ও খন্দকার লুৎফর রহমান।

Check Also

chowdhury jarafullah

জাহিদ হাসান-জাফরউল্লাহ শরাফতের মিউজিক ভিডিও

মিডিয়া খবর:- পহেলা জানুয়ারী ইউটিউবে মুক্তি দেয়া হয়েছে জাহিদ হাসান ও ধারাভাষ্যকর জাফরউল্লাহ শরাফতের মিউজিক …

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares