Home » নিউজ » জাদুঘরে বিশ্ব সভ্যতা গ্যালারির যাত্রা

জাদুঘরে বিশ্ব সভ্যতা গ্যালারির যাত্রা

Share Button

মিডিয়া খবর :-

নতুন প্রজন্মকে বিশ্বের বিভিন্ন দেশের সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে জাতীয় জাদুঘরের ৪র্থ তলায় বিশ্ব সভ্যতা গ্যালারির উদ্বোধন করা হয়েছে।
গতকাল বেলা ১১টায় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফায়জুল লতিফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়া দূতাবাসের রাষ্ট্রদূত মি. লি ইয়ান-ইউং, সুইজারল্যান্ড দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিস কেরোলিন ট্রটউইলার, ইরানি দূতাবাসের কালচারাল কাউন্সিলর আসগর খুসরুয়াবাদী ও চীনা দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি হুয়াংলী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। অনুষ্ঠানে ভুটানের রাষ্ট্রদূত মিস পেমা চদেনসহ বিভিন্ন দূতাবাসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি ও সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম রয়েছে। এর অংশ হিসেবে জাতীয় জাদুঘরে চারটি দেশের কর্নার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে দেশের জনগণ বিশেষ করে তরুণ প্রজন্ম পৃথিবীর ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা ও সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে এবং এ অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের আবহমান ঐতিহ্য ও সংস্কৃতির উন্নয়ন ও বিকাশে ভূমিকা পালন করতে পারবে।’
বিশ্ব সভ্যতা গ্যালারিতে কোরিয়া, চীন, সুইজারল্যান্ড ও ইরান কর্নার রাখা হয়েছে। কোরিয়া কর্নারে কোরিয়া ন্যাশনাল ফোক মিউজিয়ামের দেওয়া ৭টি নিদর্শন রাখা হয়েছে। চীন কর্নারে দূতাবাসের সৌজন্যে একটি মাল্টিমিডিয়া টাচ স্ক্রিন সংযোজন করা হয়েছে। যেখানে চীনের নানা ইতিহাস ও ঐতিহ্য ডিসপ্লে করা হবে। সুইজারল্যান্ড কর্নারে সুইস সরকারের দেওয়া বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের অনুলিপি এবং শেখ মুজিবুর রহমানের একটি পত্রসহ বই সংযোজন করা হয়েছে। ইরান কর্নারে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের সৌজন্যে শাহনামার বাংলা ও ইংরেজির মুদ্রিত কপিসহ ১১টি নিদর্শন রাখা হয়েছে। 

Check Also

সুরমা নদীর গাংচিল

মিডিয়া খবর:- হেমাঙ্গ বিশ্বাসকে নিয়ে লেখা সুরমা নদীর গাংচিল নামক বইয়ের মোড়ক উন্মোচিত হলো সোমবার জাতীয় প্রেসক্লাবের …

সাফা, সিয়ামের মিথ্যে গল্প

মিডিয়া খবর :- সিয়াম আহমেদ ও সাফা কবির প্রথমবারের মতো একসঙ্গে জুটি বেঁধেছেন একটি মিউজিক্যাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares