Home » মঞ্চ » শিল্পকলায় পঞ্চনারী আখ্যান
pancha-nari-ak

শিল্পকলায় পঞ্চনারী আখ্যান

Share Button

মিডিয়া খবর :-

শনিবার সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হতে যাচ্ছে ঢাকা থিয়েটারের ৩৭৬তম প্রযোজনা ‘পঞ্চনারী আখ্যান’ শীর্ষক নাটকটি। হারুন রশীদের রচনায় ও শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করবেন রোজী সিদ্দিকী।

দানবের মৃত্যু গহ্বর থেকে পালিয়ে আসা জোলেখা যখন প্রকৃতির জগতে এসে মুক্ত বাতাসে প্রাণভরে নিঃশ্বাস নিতে চায়, তখন অনুভব করে, আর এক বন্দীশালায় বন্দী হয়ে গেছে সে। চলচ্চিত্রের অভিনয় শিল্পী অন্তরা শিল্পী হিসেবে নিজেকে প্রকাশ করতে গিয়ে বুঝতে পারে, পুরুষের আনন্দ আর বিনোদনের সেবাদাসী হয়ে গেছে সে। দারিদ্র এবং সামাজিক বঞ্চনা তাকে এমনভাবে বেঁধে রেখেছে যে, দাসত্বের অদৃশ্য শৃঙ্খলকে ভেঙ্গে ফেলার কল্পনা পর্যন্ত সে করতে পারে না।

অথচ, সৃষ্টির সূচনা থেকে নারীর দাবি একটাই—কেবল নারী নয়, তার পরিচয় হোক মানুষ। বিত্তহীন, মধ্যবিত্ত, উচ্চবিত্ত শ্রেণী থেকে শুরু করে পেশাগত সব অবস্থানেই নারী সহস্র বছর ধরে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় অন্যায়, বিভেদ আর বৈষম্যের শিকার হয়ে যাপন করছে মানবেতন জীবন। নারীর অধিকার নিয়ে কথা বলা হয় অনেক। কিন্তু পুরুষ শব্দের সমান অর্থবহ উচ্চারণে নারীর নামকরণ আদৌ হয় নি কোথাও। নিপীড়ন আর নির্যাতনের যাঁতাকলে কোনো না কোনোভাবে পিষ্ট হচ্ছে প্রতিটি নারী।

এ বন্দীদশা থেকে মুক্তি পেতে নিরন্তর সংগ্রাম চালিয়ে যাচ্ছে বিশ্বের সকল নারী। বৈষম্যের হাহাকারকে অতিক্রম করে কবে তারা মানুষ হিসেবে নিজেকে অনুভব করতে পারবে-এ আর্তনাদই তুলে ধরা হয়েছে ‘পঞ্চনারী আখ্যান’ নাটকটিতে।

‘পঞ্চনারী আখ্যান’ নাটকটির মঞ্চপরিকল্পনা করেছেন আফজাল হোসেন, সঙ্গীত পরিকল্পনায় শিমূল ইউসুফ ও চন্দন চৌধুরী, পোশাক পরিকল্পনায় নাসরিন নাহার, আলোক পরিকল্পনায় ওয়াসিম আহমেদ এবং সহকারী নির্দেশনায় আছেন রুবাইয়াৎ আহমেদ ও সাইদ।

Check Also

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares