Home » লাইফ স্টাইল » ফটোগ্রাফিতে ক্যারিয়ার
photography-co

ফটোগ্রাফিতে ক্যারিয়ার

Share Button

মিডিয়া খবর :-

ছবি তোলা এখন শুধু শখের মধ্যে সীমাবদ্ধ নেই। পেশা হিসেবেও বেড়েছে  কদর। জ্ঞান-বিজ্ঞানের এ যুগে সৃজনশীলতা প্রকাশে ফটোগ্রাফি একটি উল্লেযোগ্য মাধ্যম। চাইলে আপনিও নিজের জ্ঞান এবং সৃজনশীলতা অনুসারে ক্যারিয়ার গড়তে পারেন ফটোগ্রাফির নানা শাখায়।

ফটো সাংবাদিকতা : ফটোগ্রাফির একটি বিরাট অংশ দখল করে রেখেছে ফটোসাংবাদিকতা। সংবাদপত্র ছাড়াও সংবাদ এজেন্সি, ফটো এজেন্সি, অনলাইন পত্রিকা প্রভৃতি ক্ষেত্রে কাজ করার সুযোগ রয়েছে। ফটোগ্রাফি পেশায় যারা অ্যাডভেঞ্চারও খুঁজতে চান, তাদের জন্য বেশি কাঙ্খিত ফটো সাংবাদিকতা পেশা।

ফ্যাশন ফটোগ্রাফি : ফ্যাশন ফটোগ্রাফাররা ফ্যাশন হাউসগুলোর জন্য কাজ করেন বা কোনো মডেল বা ডিজাইনারদের হয়েও কাজ করেন। তবে এই বিষয়ে ফটোগ্রাফারকে আধুনিক ফ্যাশন ট্রেন্ড সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে।

পোর্ট্রেট ফটোগ্রাফি : কোনো ব্যক্তি বিশেষের অনুষ্ঠানে, বিবাহ সংক্রান্ত ফটোগ্রাফি বা কারো কোনো সুন্দর বাড়ি ইত্যাদির ছবি পরিবেশনই এই গোত্রের ফটোগ্রাফির উদ্দেশ্য। এই বিষয় নিয়ে যে ফটোগ্রাফাররা কাজ করেন, তারা ব্যক্তিগত কাজের এগজিবিশন করেও অনেক সময় রোজগার করতে পারেন।

তবে শুধু পোর্ট্রেট ফটোগ্রাফাররাই নন, ব্যক্তিগত কজের এগজিবিশন করেও অর্থ রোজগার করতে পারেন, প্রায় সব ধরনের ফটোগ্রাফাররাই।

এছাড়াও ফিল্ম ফটোগ্রাফি, বিজ্ঞাপণ ফটোগ্রাফিও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে নতুন ধরনের আর্থসামাজিক কাঠামোয়। ফ্রিল্যান্সার হিসেবেও ফটোগ্রাফির কাজ করা যায়। তবে এক্ষেত্রে কাজের অ্যাসাইমেন্ট যোগাড় করতে হয় এবং বহু রকমের ফটোগ্রাফি সম্পর্কে অভিজ্ঞতা থাকতে হবে।

আমাদের দেশে এখন বেশ কয়েকটি ফটোগ্রাফির প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে পাঠশালা, বেগার্ট, প্রিজম, কাউন্টার ফটো উল্লেখযোগ্য। পাঠশালা থেকে ফটোগ্রাফিতে গ্র্যাজুয়েশন পর্যন্ত করা যায়। কাউন্টার ফটোতে করা যায় এক বছরের ডিপ্লোমা। প্রিজম থেকে নেওয়া যায় ছয় মাসের ডিপ্লোমা। আর সবচেয়ে প্রাচীন আলোকচিত্র শিক্ষা প্রতিষ্ঠান বেগার্ট থেকেও নেওয়া যায় প্রশিক্ষণ।

এছাড়া ফটোফি, বিপিএস, ফ্রাস্ট লাইট, অলিয়ঁস ফ্রঁসেস, ডিইউপিএস, চঞ্চল মাহমুদ স্কুল অব ফটোগ্রাফি, ঢাকা ফটোগ্রাফিক ইনস্টিটিউট ও ফটো লাউঞ্জের পাশাপাশি বেশ কয়েকটি প্রতিষ্ঠান বেসিক, অ্যাডভান্স বেসিক ও বিভিন্ন বিষয়ে কর্মশালার আয়োজন করে থাকে। ইন্টারনেটে সার্চ দিলেই মিলবে এসব প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য।

Check Also

morog polao

মোরগ পোলাও ঈদের খাবার মেন্যুতে

মিডিয়া খবর :- ঈদে খাবারের মেন্যুতে থাকা চাই বিশেষ কিছু। এবারের ঈদে খাবার মেন্যুতে রাখতে …

nehari

কেমন করে বানাবেন নেহারি

মিডিয়া খবর :- খাসি বা গরুর পায়ার খুবই মজাদার একটি রেসিপি হল নেহারি। সকালের নাস্তায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares