Home » সঙ্গীত » মাটির কাছে – সোমঋতার নজরুল প্রেম
somerita-2

মাটির কাছে – সোমঋতার নজরুল প্রেম

Share Button

মিডিয়া খবর :-

বিচিত্র গানের সৃষ্টি করেছেন প্রেমিক কবি, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। নজরুলের অসম্ভব সুন্দর লোকগানে আমরা মাতোয়ারা হই। এবারsomerita-4 কোলকাতার শিল্পী সোমঋতা তার লোকগানে হলেন মাতোয়ারা। সম্প্রতি ‘বিহান মিউজিক’ প্রকাশ করল এই প্রজন্মের শিল্পী সোমঋতা somerita-3পঞ্চম এ্যালবাম ‘মাটির কাছে’। কাজী নজরুল ইসলামের বিভিন্ন আঙ্গিকের লোকগানের এক অনবদ্য সংকলন এই এ্যালবাম। এ্যালবামটির আনুষ্ঠানিক প্রকাশ করেছেন বিখ্যাত লোকসঙ্গীত শিল্পী অমর পাল। 


নজরুলের মোট ৭টি গান রয়েছে এই এ্যালবামে। এর মধ্যে রয়েছে 
ময়নামতীর শাড়ী দেব, পদ্মার ঢেউ রে মোর শুন্য হৃদয়, আমি ভাই ক্ষাপা বাউল, ঝুমঝুম ঝুমরা নাচ নেচে কে এল গো,  চোখগেল চোখগেল কেন ডাকিসরে চোখগেল পাখিরে, আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমায় ওরে, নদীর নাম সই অঞ্জনা প্রভৃতি।somerita

 

এ্যালবামটির সঙ্গীতায়োজনে ছিলেন গৌতম সোম। গানগুলিতে এক অসাধারণ আবহ সৃষ্টি করেছে তাঁর সঙ্গীতায়োজন। তালবাদ্য বাজিয়েছেন জয় নন্দী, বাঁশীতে ছিলেন সুশান্ত নন্দী বুবাই, দোতারা, ম্যান্ডোলিন, ব্যাঞ্জো, একতারা বাজিয়েছেন নীলোৎপল চক্রবর্তী, শব্দগ্রহন ও মিশ্রনে ছিলেন গৌতম বসু। গানগুলি ধারণ করা হয়েছে স্টুডিও ভাইব্রেশনস থেকে।

উল্লেখ্য সোমঋতার জন্ম সঙ্গীত পরিবারে,  ছেলেবেলা থেকেই উচ্চাঙ্গ সঙ্গীতের অনুশীলন আসছেন। মা শ্রীমতি সুরূপা মল্লিক নজরুল সঙ্গীত করতেন আর বাবা শ্রী সমর কুমার মল্লিক বাজাতেন তবলা। তাই হাতেখড়ি ঘরে মায়ের কাছেই, পরবর্তীতে তালিম নিয়েছেন। সার্বক্ষনিক সঙ্গী  ছোটবোন সোমদত্তা তার অনুপ্রেরণার আরেক অংশ। শিখেছেন শ্রী কৃষ্ণেন্দু ভট্টাচার্য, শ্রীমতি অপরাজিতা ঘোষ এবং শ্রী শুভংকর ভাস্করের কাছে।

বাংলাদেশের সাথে সোমঋতা রয়েছে এক অন্যরকম সম্পর্ক, অসংখ্য গুনগ্রাহী রয়েছে তার এখানে। বারবার তিনি ছুটে এসেছেন এ দেশে, গান করেছেন বিভিন্ন অনুষ্ঠানে, টিভিতে।

Check Also

Samina-Monir

দুলাভাই জিন্দাবাদ ছবির গানে সামিনা চৌধুরী-মনির খান

মিডিয়া খবর:- গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবর পরিচালিত নতুন ছবি ‘দুলাভাই জিন্দাবাদ ছবির জন্য দীর্ঘদিন …

Abul-Hayat-Rifa

মিউজিক ভিডিওর মডেল আবুল হায়াত

মিডিয়া খবর:- মিউজিক ভিডিওর মডেল হলেন আবুল হায়াত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে প্রযোজনা প্রতিষ্ঠান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares