Home » অনুষ্ঠান » কাব্যে ছন্দে বাংলাদেশ – নতুনতর ভাবনায় চ্যানেল টোয়েনটি ফোর
kabbe-chande

কাব্যে ছন্দে বাংলাদেশ – নতুনতর ভাবনায় চ্যানেল টোয়েনটি ফোর

Share Button

মিডিয়া খবর :-      -: পাভেল রহমান  :-

ঈদের রকমারি অনুষ্ঠানের ভিড়ে কবি ও কবিতাকে ঘিরে ভিন্নধর্মী অনুষ্ঠান কাব্যে ছন্দে বাংলাদেশ নির্মাণ করেছে চ্যানেল টোয়েনটি ফোর। বাংলা ভাষার সেরা পাঁচজোড়া কবিকে নিয়ে নির্মিত অনুষ্ঠানটিতে আবৃত্তি করেছেন দেশবরেণ্য আবৃত্তিকারেরা। 

জীবনানন্দ দাশ ও সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান ও আল মাহমুদ, সুকান্ত ভট্টাচার্য ও হেলাল হাফিজ, নির্মলেন্দু গুণ ও আবুল হাসান এবং রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ও মহাদেব সাহাকে নিয়ে নির্মিত পাচ পর্বের অনুষ্ঠানটিতে আবৃত্তি করেছেন যথাক্রমে ভাস্বর বন্দ্যোপাধ্যায়, জয়ন্ত চট্টোপাধ্যায়, রুপা চক্রবর্তী, লায়লা আফরোজ ও মাহিদুল ইসলাম।

দশকে দশকে বাংলা ভাষার এই প্রধান কবিরা স্বদেশ, প্রকৃতি ও মানুষ নিয়ে যে সব কবিতা লিখেছেন তা-ই গল্পে, কথায়, আড্ডায় উপস্থাপিত হয়েছে কাব্যে ছন্দে বাংলাদেশ অনুষ্ঠানে। সাংবাদিক ও লেখক মাহবুব আজীজের উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন শাহেদ সীমান্ত। 

অনুষ্ঠানটি প্রসংগে চ্যানেল টোয়েনটি ফোরের প্রধান নির্বাহী হাসনাইন খুরশেদ বলেন- ‘প্রতি ঈদেই আমরা এক একটি বিশেষ থিম নিয়ে ঈদের অনুষ্ঠানমালা সাজাই। আমাদের এবারের থিম তুমি আমার বাংলাদেশ। জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীত, ভাষা, মুক্তিযুদ্ধ ও সম্প্রীতি নিয়ে আরা নানা আয়োজন করেছি।  তিনি আরো বলেন- ‘ইতিহাস, ঐতিহ্য, প্রকৃতি ও গান থেকে কবিতা সবই এসেছে আমাদের ধারাবাহিক ঈদ অনুষ্ঠানমালায়। এরই একটি বিশেষ আকর্ষণ কাব্যে ছন্দে বাংলাদেশ। কবিতা নিয়ে, কবিদের নিয়ে এরকম বর্ণাঢ্য আয়োজন ঈদের অনুষ্ঠানমালায় সুন্নিবেশ করতে পেরে আমাদের ভালো লাগছে।’ 

উপস্থাপক মাহবুব আজীজ বলেন- ‘প্রচলিত ধারার বিনোদনমুলক অনুষ্ঠানের বাইরে কবি ও কবিতা নিয়ে নির্মিত কাব্যে ছন্দে বাংলাদেশ এর বিশেষ আর্কাইভাল ভ্যালু রয়েছে। কবিতা তো সব শিল্পের বীজরুপ, তাকে ঘিরে এতোটা জমকালো অনুষ্ঠান স্মরণীয় হয়ে থাকবে বলেই মনে হয়।’  বরেণ্য কবিদের সরাসরি কথা, অভিজ্ঞতা আর আবৃত্তি ও আড্ডায় পরিপুর্ণ কাব্যে ছন্দে বাংলাদেশ ঈদের অনুষ্ঠানমালায় চ্যানেল টোয়েনটি ফোরে ঈদের দিন থেকে টানা পাঁচদিন বিকাল ৫টায় প্রচার হবে। 

Check Also

jagroto ahonker

বিজয় দিবসে বৈশাখী টেলিভিশনে জাগ্রত অহংকার

মিডিয়া খবর:- ১৬ই ডিসেম্বর অনেক ত্যাগ তিতিক্ষার বিনিময়ে আমাদের দেশের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিজয় অর্জিত …

gomvira-utsab

শুরু হচ্ছে গম্ভীরা উৎসব

মিডিয়া খবর :- চাপাইনবাবগেঞ্জর গম্ভীরাকে ধরে রাখতে গড়ে তোলা হয়েছে জাতীয় ভিত্তিক সাংস্কৃতিক-সামাজিক সংস্থা ‘দিয়াড়’। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares