Home » Uncategorized » শুরু হল উদীচীর মহানগর সম্মেলন 
udichi

শুরু হল উদীচীর মহানগর সম্মেলন 

Share Button

মিডিয়া খবর:-

আজ শুক্রবার, ২৬ সেপ্টেম্বর শুরু হচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠীর ঢাকা মহানগর সংসদের দশম সম্মেলন। দুই দিনব্যাপী সম্মেলন শেষ হবে শনিবার।

সম্মেলনের প্রথম দিন সকাল ১০টায় শাহবাগে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সম্মেলন উদ্বোধন করবেন সাভারের রানা প্লাজা ধসে ও তাজরিন ফ্যাশন্স গার্মেন্টসে অগ্নিকাণ্ডে আহত শ্রমিকরা।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার সহ দেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের বরেণ্য ব্যক্তিবর্গ, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক সংগঠকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে গণসঙ্গীত পরিবেশন করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। এরপর একটি র‌্যালি শাহবাগ থেকে বের হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার পাবলিক লাইব্রেরিতে গিয়ে শেষ হবে।

উদ্বোধন ও র‌্যালি শেষে শুরু হবে আলোচনা সভা। উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশের সভাপতিত্বে আলোচনা সভায় উদীচী কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও অংশ নেবেন দেশ বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সংগঠক ও বুদ্ধিজীবীরা।

এরপর শুরু হবে সম্মেলনের সাংগঠনিক পর্ব, কাউন্সিল অধিবেশন। মধ্যাহ্ন বিরতির পর চলবে কাউন্সিল। সন্ধ্যায় থাকবে সংগীত, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠান। উদীচী ঢাকা মহানগরের অন্তর্ভুক্ত বিভিন্ন শাখা সংসদের শিল্পীরা পরিবেশন করবেন গণসঙ্গীত, আবৃত্তি প্রভৃতি।

অনুষ্ঠানের শেষ পর্বে থাকবে উদীচীর নৃত্য বিভাগের প্রযোজনা ও নৃত্যশিল্পীদের পরিবেশনায় বিলুপ্ত প্রায় নৃত্যশৈলী ‘রায়বেঁশে’ ‘রায়বেঁশে’ নৃত্য নিয়ে গবেষণা, গ্রন্থনা এবং নির্দেশনা দিয়েছেন তুষার চক্রবর্তী।

সম্মেলনের দ্বিতীয় দিন সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে সাংগঠনিক কাউন্সিল অধিবেশন। এরপর সন্ধ্যায় অনুষ্ঠিত হবে সংগীত ও নৃত্যানুষ্ঠান। দুই দিনের সংগীত, আবৃত্তি, নৃত্যানুষ্ঠান, নাটক ও চলচ্চিত্র প্রদর্শনীতে অংশ নেবেন উদীচী ঢাকা মহানগরের শাখা, শাখা সমূহের কর্মী এবং আমন্ত্রিত শিল্পীরা।

Check Also

dance-a

দ্বিতীয় জাতীয় নৃত্যনাট্যোৎসব শুরু হচ্ছে

মিডিয়া খবর :- আজ সোমবার  শিল্পকলা একাডেমিতে আট দিনব্যাপী দ্বিতীয় জাতীয় নৃত্যনাট্যোৎসব শুরু হচ্ছে। উৎসবটির …

crest

মুক্তিযুদ্ধ সম্মাননা ক্রেস্ট স্বর্ণের নয় রুপার

মিডিয়া খবর:- ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ ক্রেস্ট তৈরিতে স্বর্ণের পরিবর্তে এখন থেকে রুপা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares