Home » চলচ্চিত্র » প্রথমবারের মতো বাংলাদেশে জুরী পুরস্কার
film-fest

প্রথমবারের মতো বাংলাদেশে জুরী পুরস্কার

Share Button

মিডিয়া খবর:-

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের নিয়মিত আয়োজনের অংশ হিসাবে আগামী ৪ থেকে ১১ ডিসেম্বর ১৩ তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব, ঢাকা ২০১৪ আয়োজন করা হয়েছে। উৎসবে বাংলাদেশ সহ বিশ্বের পঁচিশটি দেশের ২০০ শতাধিক ছবি প্রদর্শন করা হবে। উৎসবে অংশগ্রহন করার জন্য ছবি জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১৫ অক্টোবর। এন্ট্রি ফরম যা ১৩ তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের ওয়েব সাইট (www.isiff-bd.org) তে দেওয়া আছে। এন্ট্রি ফরম পূরণ করে ছবি এন্ট্রি করতে হবে। ছবি প্রিভিউ করার জন্য ডিভিডি/ ছবির ডাউনলোড লিংক প্রেরণ করতে হবে এই ঠিকানায়: বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম ১০৮, আজিজ কো অপারেটিভ সুপার মার্কেট,(৩য় তলা) শাহবাগ, ঢাকা- ১০০০।
বা ই-মেইল: info@isiff-bd.org

এ বছর অনুষ্ঠিতব্য ১৩ তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবে কেন্দ্রীয় গণগ্রন্থাগার অধিদপ্তর, বাংলাদেশ জাতীয় জাদুঘর ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীকে মূল ভেন্যু হিসাবে রাখা হয়েছে। পাশাপাশি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ক্যাম্পাস, পুরনো ঢাকার গেন্ডারিয়াস্থ সিটি কর্পোরেশনের জহির রায়হান মিলনায়তন, ছায়ানট মিলনায়তন এবং গুলশানের রাশিয়ান দূতাবাস মিলনায়তনে উৎসবের ছবি সমূহ প্রদর্শিত হবে। উৎসবে এবার প্রখ্যাত ব্রিটিশ প্রামান্যচিত্র নির্মাতা কিম লংঙ্গিনোটোর Uvi (KIM LONGINOTTO) ৮টি ছবি নিয়ে রেট্রেস্পেকটিভ অনুষ্ঠান আয়োজিত হতে যাচ্ছে। এ ছাড়া প্রথমবারের মতো বাংলাদেশে ক্যরিবিয়ান দ্বীপপুঞ্জের দেশগুলো থেকে একটি বিশেষ প্যাকেজের আওতায় ৬-৭ টি দেশের গোটা দশেক ছবি প্রদর্শিত হবে।
উৎসব উপলক্ষ্যে এ বছর ‘বাংলাদেশ সিনেমা ট্যালেন্ট ক্যাম্পাস’ নামে তরুন চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি বিশেষ মেন্টোরিং কর্মশালা আয়োজন করা হয়েছে। উৎসব চলাকালীন সময়ে ৬-১০ ডিসেম্বর পর্যন্ত পাঁচদিন ব্যাপী চলা এই কর্মশালাটি উৎসব কমিটি, বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের সাথে যৌথভাবে আয়োজন করছে। পাঁচদিনের এই কর্মশালায় তিনদিনের বিষয়ভিত্তিক মেন্টোরিং এর পাশাপাশি নতুন চলচ্চিত্র নির্মাতাদের জন্য অভিজ্ঞতা বিনিময় ও নেটওয়ার্কিং সেশনের আয়োজন থাকবে। এই কর্মশালা উপলক্ষ্যে ইতোমধ্যেই বিভিন্ন দেশের চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র পরিবেশক, ফান্ড ম্যানেজার, উৎসব পরিচালকদের আমন্ত্রন জানানো হয়েছে। এ ছাড়া প্রতিবারের মতো এবারও আলমগীর কবির স্মারক বক্তৃতামালা আয়োজন করা হয়েছে। এ বছর এই স্মারক বক্তৃতা দিতে উৎসব চলাকালে ঢাকায় আসবেন এশিয়ান নতুন ধারার ছবির অন্যতম প্রধান বিশেষজ্ঞ- অরুনা বাসুদেব। উল্লেখ্য, অরুনা বাসুদেব নেটওয়ার্ক ফর প্রমোশন অব এশিয়ান সিনেমা নামে একটি সংগঠনের প্রতিষ্ঠাতা। যারা বিশ্বের প্রায় ৪৪ টি চলচ্চিত্র উৎসবে NETPAC পুরস্কার নামে এশিয়ান সিনেমার জন্য বিশেষ জুরী পুরস্কার দিয়ে থাকেন। প্রথমবারের মতো বাংলাদেশেও এ বছর এই জুরী পুরস্কার প্রবর্তিত হতে চলেছে।

Check Also

rawnak-hasan

রওনক হাসানের খারাপ মেয়ে ভালো মেয়ে

মিডিয়া খবর :- মঙ্গলবার থেকে নিজের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের কাজ শুরু করেছেন অভিনেতা ও নির্মাতা …

dhaka international film festival

পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

মিডিয়া খবর :- ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে বৃহস্পতিবার থেকে রাজধানীতে শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares