Home » শিল্পকলা » ত্রয়ী কবিতার আসর
pulak

ত্রয়ী কবিতার আসর

Share Button

মিডিয়া খবর:-

রাজধানীর গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে আগামী ২৭ শে সেপ্টেম্বর ২০১৪ শনিবার পরিবেশিত হতে যাচ্ছে ত্রয়ী কবিতার আসর। এ আসরে কবিতা আবৃত্তি করবেন বাংলাদেশের বিখ্যাত আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, ডালিয়া আহমেদ এবং সামিউল ইসলাম পোলাক। আইজিসিসির এ আয়োজনের সহযোগিতায় রয়েছে এশিয়ান পেইন্টস, আইআরসিওএন ও মারিকো বাংলাদেশ।

প্রসঙ্গত, ময়মনসিংহে জন্ম নেওয়া ডালিয়া আহমেদ পড়াশোনা করেন স্বনামধন্য আবাসিক স্কুল ‘ভারতেশ্বরী হোমস’-এ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জনকারী ডালিয়ার মধুর স্বর ও উচ্চারণের প্রশংসা সর্বব্যাপী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতীয় বিজয় দিবস ও স্বাধীনতা দিবসের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন তিনি।বিভিন্ন স্টেজ শো’, ড্যান্স ড্রামা, ডকুমেন্টারিতে ব্যাকগ্রাউন্ড ভয়েস দেওয়া ডালিয়া নিউইয়র্ক, লন্ডন, প্যারিসসহ বিভিন্ন শহরের অনুষ্ঠানে কবিতা ‍আবৃত্তি করেন।আবৃত্তির জন্য ২০১০ সালে বাংলাদেশ মহিলা পরিষদ পুরস্কার জেতেন ডালিয়া।

জয়ন্ত চট্টোপাধ্যায়ের হাত ধরেই বাংলাদেশে আবৃত্তিচর্চা দ্রুত বিকাশ লাভ করেছে। সাতক্ষীরার চট্টোপাধ্যায় পরিবারের ছেলে তিনি। পরিবারের সাংস্কৃতিক আবহে বেড়ে উঠেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। ক্যারিয়ারের শুরুর দিকে আবৃত্তিচর্চাই ছিল তার ধ্যান-জ্ঞান। দেশের বাইরে সর্বপ্রথম কলকাতায় তিনি একক আবৃত্তি অনুষ্ঠান করেন। ১৯৬৯ সালে লেনিন জন্মশতবার্ষিকীতে রঞ্জি ইনডোর স্টেডিয়ামে তিনি নজরুল-তনয় কাজী সব্যসাচীর সঙ্গে দ্বৈত ও এককআবৃত্তি করেন। তিনি ভারত-বাংলাদেশের পাশাপাশি ফ্রান্স, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে আবৃত্তি অনুষ্ঠান করেছেন। তিনি অভিনয়শৈলীর গুণে একের পর এক স্বার্থক নাটক ও সফল চলচ্চিত্র দর্শকদের উপহার দিয়েছেন। তার অভিনীত অসংখ্য ছবি দেশ-বিদেশে পুরস্কার লাভ করেছে। এসব ছবির তালিকায় রয়েছে- ‘মাটির ময়না’, ‘নিরন্তর’, ‘অন্তর্যাত্রা’, ‘রূপান্তর’, ‘বৃত্তের বাইরে’, ‘দূরত্ব’, ‘দ্য লাস্ট ঠাকুর’, ‘কীর্ত্তনখোলা’, ‘রানওয়ে’, ‘অপেক্ষা’ ইত্যাদি।

এদিকে সামিউল ইসলাম পোলাক এ প্রজন্মের জনপ্রিয় বাচীকশিল্পী। স্বর্ণপদকপ্রাপ্ত এই শিল্পী তার আবৃত্তি আসক্তির কারণে দুই বাংলায় দাপটের সাথে তার শিল্পকে তুলে ধরছেন অবিরত। দেশে এবং দেশের বাইরে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন পোলাক। বাংলাদেশের পাশাপাশি এর আগে তিনি দিল্লি এবং কলকাতা আইসিসিআর, রবীন্দ্রসদন, জিডি বিরলাসভাঘরন, ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টার এর মঞ্চে কবিতা আবৃত্তি করেন। বাংলাদেশের শিল্পীদের পাশাপাশি আবৃত্তি করেন সতীনাথ মুখোপাধ্যায়, বরুণ চন্দ, গৌরী ঘোষ, ব্রততি বন্দোপাধ্যায়, শ্রীলা মুখোপাধ্যায়, ইন্দ্রাণী সেন, শ্রেয়া গুহাঠাকুরতা, জয়তি চক্রবর্তী, মনোময় ভট্টাচার্য, রায়া ভট্টাচার্য প্রমুখ।

অনুষ্ঠানের প্রবেশাধিকার সবার জন্য উন্মুক্ত।

Check Also

konok-champa-art

কনকচাঁপার একক চিত্রপ্রদর্শনী

মিডিয়া খবর :- কন্ঠশিল্পী কনকচাঁপার আঁকা ছবি নিয়ে জাতীয় চিত্রশালায় চলছে প্রদর্শনী। সদ্য প্রয়াত চিত্রশিল্পী ও …

film-day-1

হারানো দিনের আবহে চলচ্চিত্র দিবস

মিডিয়া খবর:- ০৩ এপ্রিল ছিল জাতীয় চলচ্চিত্র দিবস। জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৬ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares