Home » চলচ্চিত্র » একজন নারীর বেড়ে ওঠা- ‘সুতপার ঠিকানা’
sutopar-thikana

একজন নারীর বেড়ে ওঠা- ‘সুতপার ঠিকানা’

Share Button

মিডিযা খবর:-

নারী পরজীবি, পরনির্ভরশীল, পরগাছা জীবন যাপন করে সবসময়। তার নিজস্ব বলে কিছু নেই, থাকে না কখনও। এই উপমহাদেশে নারী জীবনের অবস্থান ও চালচিত্র নিয়ে সরকারি অনুদানে নির্মিত হতে যাচ্ছে পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র সুতপার ঠিকানা। ছবিটি তৈরি করছেন লেখক ও নির্মাতা প্রসূন রহমান।

সিনেমাটির গল্প সূত্র- এই দেশের বেশীর ভাগ নারীর ক্ষেত্রেই দেখা যায় একটি মেয়ে বড় হয় তার বাবার বাড়ি, বিয়ের পর যায় শ্বশুর বাড়ি, শ্বশুর মারা গেলে সেটা হয়ে যায় স্বামীর বাড়ি, স্বামী মারা গেলে হয়ে যায় ছেলের বাড়ি। আর যদি কাওকে বিধবা অথবা তালাকপ্রাপ্তা হয়ে বাবার বাড়ি ফিরে যেতে হয় ততদিনে বাবার বাড়ি হয়ে যায় ভাইয়ের বাড়ি। বেশীর ভাগ সময়ে নারীর নিজের কোনো ঠিকানা হয় না। নারীর জীবনে পরনির্ভরশীলতা এবং এই স্থানান্তরের যে চক্র প্রবাহমান সেখান থেকে বেরিয়ে নিজের ঠিকানা খোঁজার জন্যে পথে নামা এক মায়ের গল্প সুতপার ঠিকানা।

এতে কিশোরী থেকে মধ্যবয়স পর্যন্ত সুতপা নামের একজন নারীর বেড়ে ওঠা, তার ত্যাগ ও সংগ্রামের গল্প বিধৃত হবে।

প্রসূন বলেন, ‘বিভিন্ন বয়সি সুতপার চরিত্রে নিজেকে উপস্থাপন করবেন অভিনয় শিল্পী অপর্ণা। এই চলচ্চিত্রের অন্যান্য অভিনয় শিল্পীরা হচ্ছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, মাহমুদুল ইসলাম মিঠু, শাহাদাত হোসেন, সায়কা আহমেদ, এস এম মহসীন, খোরশেদ আলম, আনোয়ার চৌধুরী, রবি শিকদার, জুনিয়া ডলি, মাহফুজ রিজভি, নাভিদ, মুনিয়া ও নিবিড় কুমার সহ আরো কয়েকজন।

প্রযোজনা সংস্থা ইমেশন ক্রিয়েটর এর ব্যানারে নির্মিত হতে যাওয়া সুতপার ঠিকানা  চলচ্চিত্রের চিত্রগ্রহন করবেন বায়েজিদ কামাল এবং সম্পাদনা করবেন সামির আহমেদ। শিল্প নির্দেশনায় রয়েছেন শহীদ আহমেদ মিঠু এবং শব্দগ্রহণে নাহিদ মাসুদ।

আগামী ২২ সেপ্টেম্বর থেকে মানিকগঞ্জের নবগ্রামে এর ধারন কার্যক্রম শুরু হবে। আর ট্রেন ও শহরের বাকী অংশের কাজ হবে শীতের মাঝামাঝি।

সংলাপ, সঙ্গীত আর কাব্যিক ধারাবর্ণনার ব্যতিক্রমী আয়োজনে নতুন ভঙ্গিতে গল্প বলার প্রয়াস থাকবে এই চলচ্চিত্রে। এছাড়া আর্ন্তজাতিক বাজারের কথা ভেবে বাংলার পাশাপাশি এই চলচ্চিত্রটির একটি ইংরেজী সংস্করণও নির্মিত হবে। আর চলচ্চিত্রটি উৎসর্গ করা হবে সকল মায়েদের উদ্দেশ্যে।

২০১৩-১৪ অর্থবছরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত পূর্ণ দৈর্ঘ্য  চলচ্চিত্র সুতপার ঠিকানা-এর নিমার্ণ কাজ শুরুর আগে আজ ২০ সেপ্টেম্বর, শনিবার, বিকেল ৫টায় বিএফডিসির ভিআইপি প্রজেকশন হল-এ একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্যক্তিত্ব ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ, চলচ্চিত্র নির্মাতা ক্যাথরিন মাসুদ চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র পরিচালক সমিতির সম্মানিত সহ-সভাপতি জনাব সোহানুর রহমান সোহান। জানিয়েছেন নির্মাতা প্রসূন রহমান।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্রটির সঙ্গে সংশ্লিষ্ট সকল শিল্পী ও কলাকূশলীর সঙ্গে আরো উপস্থিত থাকবেন বিশিষ্ট সংগীতশিল্পী ও চলচ্চিত্রটির সংগীত পরিচালক কুমার বিশ্বজিৎ এবং শিল্পী সামিনা চৌধুরী।

Check Also

রীনা ব্রাউন

মুক্তি পাচ্ছে রীনা ব্রাউন

মিডিয়া খবর:- আগামী ১৩ জানুয়ারি শুক্রবার স্টার সিনেপ্লেক্স প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে চলচ্চিত্র …

Nusrat-Faria

শুভ ও নুসরাত ফারিয়ার ধ্যাৎতেরিকি

মিডিয়া খবর :-  সব প্রতিক্ষার অবসান শেষে এবার শুটিং শুরু হল আরেফিন শুভ ও নুসরাত ফারিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares