Home » নৃত্যকলা » বিশ্বনন্দিত নৃত্যশিল্পী আকরাম খান ঢাকায়

বিশ্বনন্দিত নৃত্যশিল্পী আকরাম খান ঢাকায়

Share Button

মিডিয়া খবর:-        -: পাভেল রহমান :-

ঢাকায় এসেই দারুণ ব্যস্ত সময় কাটাচ্ছেন বাংলাদেশী বংশোদ্ভূত ‍বৃটিশ নৃত্যশিল্পী আকরাম খান। ১৫ সেপ্টেম্বর ঢাকা আসেন এ বিশ্ব নন্দিত নৃত্যশিল্পী। এরপর ১৬ সেপ্টেম্বর বৃটিশ কাউন্সিলে বাংলাদেশের সংস্কৃতিকর্মীদের সঙ্গে একটি উন্মক্ত আড্ডায় অংশ নেন। akram-dance

আগামীকাল শুক্রবার সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে আকরাম খান কোম্পানীর আলোচিত নৃত্য প্রযোজনা ‘দেশ’। এরই মাঝে গতকাল ছয় ঘন্টা মহড়া করেছেন আকরাম খান। রাত ১০টা পর্যন্ত তিনি জাতীয় নাট্যশালায় মহড়া করেন। 

আয়োজক সূত্রে জানা গেছে ১৮ ও ১৯ সেপ্টেম্বর দুটি শো করার কথা ছিলো আকরাম খানের। কিন্তু অনিবার্য কারণে দুটি শো হচ্ছে ১৯ ও ২০ সেপ্টেম্বর। ১৯ সেপ্টেম্বরের প্রদর্শনীটি অপরিবর্তিত থাকবে। ১৮ সেপ্টেম্বরের প্রদর্শনীটি হবে ২০ সেপ্টেম্বর।  প্রদর্শনীর আয়োজন করছে বৃটিশ কাউন্সিল ও বেঙ্গল ফাউন্ডেশন।

akram-khan-danceআকরাম খান বলেন- বাংলাদেশ এবং বৃটেনে তার অভিজ্ঞতাই বলবেন দেশ নৃত্য প্রযোজনায়। জাতিস্বত্তার সংকট, বাংলাদেশের ‍মুক্তিযুদ্ধ’সহ অনেক কিছু উঠে আসবে এ নৃত্য প্রযোজনাটিতে।  

‘দেশ’ নৃত্য প্রযোজনাটির উদ্বোধনী প্রদর্শনী হয় ২০১১ সালের ১৫ সেপ্টেম্বর লন্ডনে। এরই মধ্যে ২২টি দেশে মঞ্চস্থ হয়ে প্রশংসিত হয়েছে এটি। পৃথিবীর ৫২টি দেশে মঞ্চস্থ হবে ‘দেশ’। বাংলাদেশী বংশোদ্ভূত এই নন্দিত নৃত্যশিল্পী পেযেছেন লরেন্স অলিভিয়ার অ্যাওয়ার্ড ও ইন্টারন্যাশনাল সোসাইটি অব পারফর্মিং আর্টস সম্মাননাসহ বেশ কিছু পুরস্কার। 

আকরাম খান কাজ করেছেন অস্কারজয়ী ফরাসি অভিনেত্রী জুলিয়েত বিনোশ ও সংগীতশিল্পী কাইলি মিনোগের মতো খ্যাতিমান তারকাদের সঙ্গে। বাংলাদেশে প্রথমবারের মতো মঞ্চস্থ হতে যাচ্ছে তার নৃত্য প্রযোজনা ‘দেশ’।

Check Also

শিল্পকলায় রাইকৃষ্ণ পদাবলী

ঢাকা:- গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে আজ  সন্ধ্যা ৭টায় নৃত্যাঞ্চল প্রযোজিত ও শেখ হাফিজুর রহমান রচিত …

তমোঘ্না দের ওড়িশী শনিবার ছায়ানটে

ঢাকা:- প্রবাসী নৃত্যশিল্পী তমোঘ্না দের একক ধ্রুপদী ওড়িশী নৃত্যানুষ্ঠান শনিবার সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে ছায়ানট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares