Home » মঞ্চ » শিল্পকলায় ময়মনসিংহ গীতিকা নাট্যোৎসব
sonai-madhab,-lok-banani

শিল্পকলায় ময়মনসিংহ গীতিকা নাট্যোৎসব

Share Button

মিডিয়া খবর:-

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়  এ আগামী ২৫ সেপ্টেম্বর থেকে নাট্য উৎসবের আয়োজন করেছে লোকনাট্যদল (বনানী)। জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ময়মনসিংহ গীতিকা নাট্যোৎসবে ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৬টি নাটক মঞ্চস্থ হবে ।lokonattya

বাংলার মাটি ও শেকড় নিঃসৃত হাজার বছরের নিজস্ব লোকজ সংস্কৃতির রস নতুন প্রজন্ম বিশেষ করে শহুরে দর্শকদের মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে নাট্য সংগঠন লোকনাট্যদল (বনানী)। দলটি তাদের সাড়া জাগানো প্রযোজনা ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’ নাটকের ১৫০তম মঞ্চায়ন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ৬দিন ব্যাপী ‘ময়মনসিংহ গীতিকা নাট্যোৎসব ২০১৪’র আয়োজন করতে যাচ্ছে। আগামী ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ উৎসব চলবে। শুধু ময়মনসিংহ গীতিকার ওপর ভিত্তি করে নাট্যোৎসবের আয়োজন বাংলাদেশে এই প্রথম।

‘শেকড় খুঁজি প্রাণের মেলায়’ অনুসন্ধিৎসা নিয়ে আয়োজিত বিশেষ এই নাট্যোৎসবে লোকনাট্যদলসহ দেশের অন্যতম প্রধান ছয়টি নাট্য সংগঠন ময়মনসিংহ গীতিকা অবলম্বনে আলোচিত উল্লেখযোগ্য ৬টি নাটক মঞ্চস্থ করবে। নাটকসমূহ হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রযোজনা ‘মহুয়া’, নাট্যধারার নাটক ‘আয়না বিবির পালা’, কিশোরগঞ্জের শিকড় নাট্য সম্প্রদায়ের ‘চন্দ্রাবতী’, নাট্যতীর্থ প্রযোজনা ‘কমলা সুন্দরী’, জাহাঙ্গীরনগর থিয়েটারের ‘দস্যু কেনারামের পালা’ এবং লোকনাট্যদল প্রযোজনা ‘সোনাই মাধব’। ২৫ সেপ্টেম্বর উদ্বোধনসহ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উৎসবের নাটকগুলো মঞ্চায়ন হবে। নাটক মঞ্চায়ন ছাড়াও প্রতিদিন বিকেল ৫টা থেকে উৎসব প্রাঙ্গণে মুক্তমঞ্চে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের প্রখ্যাত শিল্পীবৃন্দ লোকসঙ্গীত পরিবেশন করবেন।

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares