Home » মঞ্চ » রোববার আরণ্যকের নতুন নাটক ভঙ্গবঙ্গ’র উদ্বোধনী মঞ্চায়ন
ভঙ্গবঙ্গ

রোববার আরণ্যকের নতুন নাটক ভঙ্গবঙ্গ’র উদ্বোধনী মঞ্চায়ন

Share Button

মিডিয়া খবর :-        -: অপু মেহেদী ::-

মঞ্চে আসছে আরণ্যক নাট্যদলের ৫৪তম প্রযোজনা ভঙ্গবঙ্গ। ১৪ সেপ্টেম্বর রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি। মামুনুর রশীদের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন ফয়েজ জহির।
বেনাপোল ও হরিদাসপুর স্থলবন্দর প্রতিদিনকার মতো কর্মচঞ্চল। সাধারণ যাত্রী, কাস্টমস, ইমিগ্রেশন, মানিচেঞ্জের দালাল, পরিবহন শ্রমিক, স্মাগলার, পতিতা, মাতাল কত রঙ্গবেরঙ্গের মানুষের আনাগোনা। তার মাঝে এপারের স্মাগলার রাজার সঙ্গে ওপারের পতিতা মালিনীর প্রেম-বিরহ, গলাধাক্কা মাতাল বিশুর জীবনবোধ, কাস্টমস-ইমিগ্রেশনের বাণিজ্য সংকট, এর মধ্যে হঠাৎ উদ্ভট একজন মানুষের আবির্ভাব নিত্যদিনের আবহ ঘোলাটে করে তুলে।

উদ্ভটের আবির্ভাবের সঙ্গে নতুন উপদ্রব এসে হাজির ওপারে। সে শিলাইদহ পতিসরে যাবে, পদ্মায় বোট নিয়ে ঘুরে বেড়াবে। সে বুঝতে চায় না ১৯৪৭ সালের দেশ ভাগ, বাঙলা ভাষাভাষীদের ভূমির বিভাজন। যেখানে পাখি উড়ে যায়, বাতাস ও নদীর জল অবলীলায় প্রবাহমান সেখানে যাওয়া মানুষের অগম্য কেন হবে? ঘনিভূত হয় সংকট। ইমিগ্রেশনের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সীমান্তের স্বাভাবিক কাজ বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে যায় যাত্রীদের স্বাভাবিক চলাচল। হাজার হাজার যাত্রী দু’পারে আটকা পরে। সীমান্ত প্রহরা কঠোর হয়। রাষ্টের কর্ণধারদের আগমন এক্ষেত্রে কোনো আশা জাগাতে পারে না। উদ্ভট মানুষটির অবলীলায় সীমান্ত অতিক্রম করে এই সংকট আরও তীব্র করে তোলে।  এমনই এক গল্পকে কেন্দ্র করে গড়ে উঠেছে নাটক ভঙ্গবঙ্গ।

নাটকের কুশীলব-

উদ্ভট চরিত্রে – আরিফ হুসাইন আপেল, বসন্ত রায়- মামুনুর রশীদ/আমানুল হক হেলাল, অপর্ণা- রুবলী চৌধূরী, মালিনী- তমালিকা কর্মকার, বিশু- সাজ্জাদ সাজু, নবীন- ফিরোজ মামুন, অজিত- কামরুল হাসান, রাজা- সাইদ সুমন, বাবর- হাসিম মাসুদ, আনন্দ- মনির জামান/কাজী আল আমিন, কালাচান- পার্থ চ্যাটার্জী, নন্দিনী- লায়লা বিলকিস ছবি, হরিহর/বিএসএফ- শেখ মিলন চাঁদ মিয়া/বর্ডার গার্ড- জুবায়ের জাহিদ, নয়ন খাঁ- মরু ভাস্কর/সুজাত শিমুল, নেত্রী- সুরভী রায়, কাপুর- রেজওয়ান পারভেজ, মুকুল- রুহুল আমিন, কেষ্ট- অপু মেহেদী, নাড়- সাক্ষ্য শাহেদ, কল্যান- কৌশিক সাহা, বিএসএফ- শেখ জিয়াদুল হক, বর্ডার গার্ড- মাহফুজ ।

আলোক নির্দেশনায়- ফরিদউদ্দিন, পোষাক ও দ্রব্য সামগ্রী- শামীমা শওকত, সংগীতায়োজনে- পরিমল মজুমদার। বাদ্যযন্ত্রে- কৌশিক সাহা, মঞ্চ নির্মাণ সমন্বয়কারী- ইস্তিয়াক হোসন, পোস্টার ও প্রকাশনা- শাহীনূর রহমান।

Check Also

paicho chorer kischa

শুক্রবার পাইচো চোরের কিচ্ছা শিল্পকলায়

মিডিয়া খবর :- ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা পাইচো চোরের কিচ্ছার ৫৫ তম মঞ্চায়ন হবে শুক্রবার। …

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares