Home » সঙ্গীত » পণ্ডিত তুষার দত্তের খেয়াল
pandit-tusher-dutta-1

পণ্ডিত তুষার দত্তের খেয়াল

Share Button

 মিডিয়া খবর:-

গত বৃহস্পতিবার ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে বেঙ্গল ফাউন্ডেশন এবং দ্য ডেইলি স্টারের যৌথ উদ্যোগে একটি উচ্চাঙ্গ সংগীতের অনুষ্ঠানে  বিশিষ্ট সংগীতশিল্পী পণ্ডিত তুষার দত্ত খেয়াল ও অন্যান্য আঙ্গিকের রাগসংগীত পরিবেশন করেন, অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত ছিল ।

এ আয়োজনে পণ্ডিত তুষার দত্তের সঙ্গতশিল্পী হিসেবে ছিলেন ডঃ জগদানন্দ রায় (তানপুরা), অলোক কুমার সেন (তানপুরা), গৌতম সরকার (তবলা) এবং বিজন চন্দ্র মিস্ত্রী ।

অনুষ্ঠানে পণ্ডিত তুষার দত্ত খেয়াল রাগ সুধ কল্যাণ এবং রাগ কৌশিক ধাওয়ানী পরিবেশন করেন । এছাড়াও তিনি রাগ ভৈরবীতে বন্দিশী ঠুমরী, নজরুলগীতি এবং তাঁর নিজের গানের অ্যালবাম থেকে রাগাশ্রয়ী গান পরিবেশন করেন ।

শিল্পীর প্রসঙ্গে-
তুষার দত্তের জন্ম বাংলাদেশের নাটোরে । সংগীতের হাতেখড়ি শ্রী সন্তোষ চৌধুরীর কাছে। পরে দুর্গাপুরের শ্রী বিমল মিত্রের কাছেও শেখেন । আইটিসি সংগীত রিসার্চ অ্যাকাডেমির স্কলার থাকাকালীন তিনি পণ্ডিত এ. কানন এবং পণ্ডিত অরুণ ভাদুড়ির কাছে কিরানা গায়কিতে তালিম নেন । কিছুদিন গুরুবোন বিদুষী শুভ্রা গুহের কাছেও শিক্ষা গ্রহণ করেন । পরে পণ্ডিত সুনীল বসুর কাছে নিবিড় তালিম নেন । ১৯৯৮ সালে বিশ্ববিদ্যালয় পর্যায়ে জাতীয় প্রতিযোগিতায় খেয়ালে প্রথম স্থান অধিকার করেন । বাংলাগানে শ্রেষ্ঠত্বের জন্য তরুণ শিল্পী হিসেবে লাভ করেন অানন্দবাজার সংগীত পুরস্কার । মুম্বাইয়ের সুরশৃঙ্গার সংসদ থেকে পণ্ডিত তুষার দত্ত সুরমনি উপাধি লাভ করেন । পৃথিবীর বহু দেশে সংগীত পরিবেশন করে তিনি সকলের প্রশংসা অর্জন করেছেন । বর্তমানে ভারত সরকারের সাংস্কৃতিক বিনিময় কর্মসুচীর অংশ হিসেবে ঢাকা সফর করছেন।

pandit-tusher-dutta

Check Also

Samina-Monir

দুলাভাই জিন্দাবাদ ছবির গানে সামিনা চৌধুরী-মনির খান

মিডিয়া খবর:- গুণী নির্মাতা মনতাজুর রহমান আকবর পরিচালিত নতুন ছবি ‘দুলাভাই জিন্দাবাদ ছবির জন্য দীর্ঘদিন …

Abul-Hayat-Rifa

মিউজিক ভিডিওর মডেল আবুল হায়াত

মিডিয়া খবর:- মিউজিক ভিডিওর মডেল হলেন আবুল হায়াত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে প্রযোজনা প্রতিষ্ঠান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares