Home » মঞ্চ » ঢাকা থিয়েটারের ধাবমান
ধাবমান

ঢাকা থিয়েটারের ধাবমান

Share Button

ঢাকা:-

আজ গঙ্গা যমুনা নাট্যোৎসবে সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে ঢাকা থিয়েটারের ধাবমান  ।

শিমূল ইউসুফ  – ধাবমানের গমন পথে –
 আমার গলায় শিল্পের রজ্জুটা যাঁরা বেঁধে দিয়েছিলেন তাঁদের মধ্যে প্রধান যে কয়জন তাঁরা হলেন আমার পিতামাতা, ভাই-বোন-শহীদ আলতাফ মাহ্মুদ। আর ’ ৭১ এর পর সেই রজ্জুর দায়ভার নিলে তোমরা একগুচ্ছ মুক্তিযোদ্ধারা, যাঁরা ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা। রজ্জুর শেষ প্রান্তটা ছিল সেলিম আল দীন ও নাসির উদ্দীন ইউসুফের হাতে, যাঁরা ঢাকা থিয়েটারের    প্রাণপুরুষ দিক নির্দেশনা দিয়েছ শিল্পের চারণভূমির ভিতরে কিভাবে হাঁটতে হবে। আজ যদি আমি নিজেকে প্রাণীপুত্র সোহরাব মনে করি তবে মানবপিতা সেলিম আল দীন তুমি কোথায়- নাই নাই- নাই এরও শেষ আছে- থাকে। কিন্তু আছের শেষে থাকে সেই নাই, দুই হাতে শূন্যতা ছাড়া আর কিছুই নাই পিতা তুমি চলে যাওয়ার পর। সেই শূন্যতার ভেতর থেকে জন্ম নেয় আরেক শূন্যতা। ধাবমানের নির্দেশনার তাগিদ। কখনো ভাবিনি পিতা নির্দেশনা দেব- কিন্তু তোমাদের সাথে ঐতিহ্যবাহী বাঙলা নাট্যরীতির চারণ ভূমিতে হাঁটতে হাঁটতে এইটুকু তো বুঝতে শিখেছি যে আমাদের অহংকার করবার মতো আছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য। ঔপনিবেশিকতা থেকে কিভাবে নিজেদের বিযুক্ত করতে হবে সেই নির্দেশনাগুলোও কানে বেজেছে বার বার। তাই এই বিস্তারিত ঐতিহ্যবাহী সংস্কৃতির চারণভূমি থেকে তুলে নিলাম মাদারপীরের গীত, পদ্মার নাচন, মহরমের জারী, নটপালা, লাঠি খেলা, কাছ নৃত্য।

২০০৭ সালের ১২ ডিসেম্বর পিতা তোমার সাথে আমার শেষ দেখা। দীর্ঘ সময় কাটিয়েছিলাম। কথা হয়েছিল অনেককিছু নিয়ে। কিছু কথা ছিল তোমার একান্ত ব্যক্তিগত, কিছু কথা নাট্য বিষয়ক। কিছু ছিল দিক নির্দেশনা। সেদিন বুঝিনি আমি যে, এই আমাদের শেষ দেখা। তুমি বলেছিলে বাচ্চু ‘ধাবমান’ করবে। আর আমাকে বললে ‘ভাল করে খেয়ে স্বাস্থ্য ভাল কর তোকে তো সোহরাব করতে হবে। ‘কিন্তু সোহরাব করবার মত আমার তো প্রকান্ড শরীর নেই সেলিম ভাই’ আমি বললাম। হঠাৎ চোখ দুটো উজ্জ্বল গেল হয়ে তোমার, কি উজ্জ্বল মুখ যেন অকূলের কূলে তরী ভেড়াতে পেরেছ। সেই মুখটা আজও ভুলতে পারিনা যে। বললে ‘আমাদের কন্যা এশা আছে না- এশা সোহরাব করবে। ওকে মানাবে ভাল’। আড়াল থেকে তুমি কি দেখছো সেলিম ভাই যে শিল্পী জীবনের সঙ্গে তোমার অন্ন-আহার বাঁধাছিল সেখানে আমাদের কন্যা এশাও প্রবেশ করেছে?
‘ধাবমান’ নির্দেশনা কালে আমি যতই ধাবমানের গমন পথ অনুসরণ করেছি ততবারই আমার মনে হয়েছে এ আমাদেরই কথা। এক সময় আমি বিশ্বাস করতে শুরু করলাম, মুনীন্দ্র মারাক সেতো তুমিই সেলিম ভাই, যে সব সময়ই সম্মুখ বাস্তবতার কথা বলে আর বাচ্চু নহবত, আমি সুবতী। এসাক এশা, সোহরাব অন্বিত-আমার প্রাণীপুত্র স¤্রাট আর শংকর। শংকর যাকে তুমি ডাকতে সোহরাব। আজ শংকরও নাই, স¤্রাটও নাই, অন্বিতাও নাই। তুমিও নাই-এর দেশে চলে গেছ।
আর পারুল মৃতবৎসের প্রাণ প্রার্থণাকারী জননী। যে কিনা ঊষর যাত্রা জেনেও বুদ্ধের কুটির থেকে চলে যায় দূরের প্রান্তরে। জীবনের হিসাব যে এভাবে মিলে না তাও জানি সেলিম ভাই। তবুও মিলাতে চাই- কখনো মিলে কখনো মিলে না।
হে ঈশ্বর তোমার কাছে খুব জানতে ইচ্ছা করে আর কয়টা দিন সেলিম ভাইকে বাঁচায়ে রাখলে তোমার তামাম দুনিয়ায় কী এমন ক্ষতি হতো? নিজেদের ক্ষর্বাকৃতির, বামন মনে হয়। আমাদের প্রার্থনার হাত এতই ক্ষুদ্র ছিল যে সেলিম ভাই-এর জীবন রক্ষার জন্য সেই হাত তোমার আরশের কাছে পৌঁছায়নি ঈশ্বর।
হে ঈশ্বর তোমার একান্ত অনুগত, ভক্ত যেজন সে সেলিম আল দীন যিনি স্বইচ্ছায় অগাধ বিশ্বাস নিয়ে তোমার কাছে গেছে। অদেখাকে দেখার আশায়, আত্মার শান্তির আশায়। হে ঈশ্বর তুমি তার সাথে জীবনের অন্য পাড়ে অবিশ্বাসী হইয়োনা। সেলিম ভাই-এর জীবনের যে শূন্যতা আমরা পূরণ করতে পারি নি যেই বিশ্বাসের হাতগুলো এই জীবনে অবশেষে সেলিম ভাই-এর কাছে ঝিলিক ছুরি হয়ে দেখা দিয়েছিল। সেই সকল কষ্ট যেন তাঁর লাঘব হয়- হে ঈশ্বর।
সেলিম ভাই তোমার মৃত্যুশোককে পরাজিত করবো বলেই ধাবমান-এর নির্দেশনার কাজে হাত দিয়েছিলাম। কিন্তু আমি তোমার মৃত্যুশোকের কাছে পরাজিত। পারি না, পারিনি, পারতে চাইও না। এই বুকের ভেতর প্রতিনিয়ত যে রক্তক্ষরণ তোমার অবর্তমানে তাকে রুখবো কেমন করে? প্রথমবারের মতো মঞ্চায়নের পর তোমার অনুপস্থিতি। তোমার সেই সলাজ হাসি, তোমার আর্শীবাদের হাত সবকিছু থেকেই বঞ্চিত হলাম এজন্মের মতো আমি ও এশাসহ ঢাকা থিয়েটারের সকল নাট্যকর্মী ও কলাকুশলী।
তবুও ঈশ্বর আমাদের সহায় হোন। আমরা সবাই যেন সকল দুঃখ, কষ্ট, শোক, তাপ, মৃত্যু পারায়ে যাই সবল পায়ে। যারা এই নাট্য দর্শন করেন ঈশ্বর তাঁদেরও মঙ্গল করুন। ঢাকা থিয়েটার এবং বাংলাদেশ গ্রাম থিয়েটারের সকল নাট্যকর্মীর মঙ্গল হোক। dhaboman-1

কুশীলব-  
বিবেক  : শিমূল ইউসূফ , গায়েন  :  চন্দন চৌধুরী, নহবত আলী  :  শহীদুজ্জামান সেলিম, সোহরাব : এশা ইউসুফ , সুবতী : নাসরিন নাহার,  জিকসাক্কা :  রোজী সিদ্দিকী, মুনীন্দ্র মারাক  : আসাদুজ্জামান আমান, কাক/আৎছু :   রফিকুল ইসলাম, হামেলা :  জয়শ্রী বন্দোপাধ্যায়, এসাক :  সাজ্জাদ আহমেদ রাজিব, ময়াল/কুকুর/এশা,সালজং দেবতা  :  সামিউন জাহান দোলা, চিতাবাঘ/কসাই : শেখ রনি হোসাইন, কবিরাজ/ফাদার/,  কসাই-২ : অনিরুদ্ধ নয়ন হুজুর/আনাজ খাঁ, পীরের সেবাইত  : তারিকুল ইসলাম লিটন, পাগল/ঘোষক : সাইদুল ইসলাম সাঈদ, মাস্টার : মোস্তফা রতন , দেবী সুসেমী : ফারজানা আফরীন রূপা, বুধি : নারগিস আক্তার, বাজপঙ্খী মোষ : জুয়েল শরীফ
বর্ণনা : ফারজানা আফরীন রূপা, রফিকুল ইসলাম, আসাদুজ্জামান আমান, রোজী সিদ্দিকী, গ্রামবাসী : শুভ্র, নার্গিস, সাঈদ, জুয়েল, নয়ন, রতন, রনি, দোলা, রূপা, ফরিদ, হাসনাত, ইমন, পলাশ,

কলাকুশলী-
রচনা    :     সেলিম আল দীন,
নির্দেশনা সুর সঙ্গীত    
মঞ্চ ও দ্রব্যসম্ভার    :     শিমূল ইউসুফ     
আলোক পরিকল্পনা    :     নাসিরুল হক খোকন
পোষাক পরিকল্পনা    :     শিমূল ইউসুফ, নাসরিন নাহার
কোরিওগ্রাফ    :     শিমূল ইউসুফ, এশা ইউসুফ
সহকারী নির্দেশক    :     ইশরাত নিশাত
নির্দেশকর সহকারী    :    রুবাইয়াৎ আহমেদ, ওয়াসিম আহমেদ
আলোক সহাকরী    :     ওয়াসিম আহমেদ
কোরিওগ্রাফি সহকারী    :     সামিউন জাহান দোলা
পোষাক পরিকল্পনা সহকারী    :     এশা ইউসুফ
দ্রব্যসম্ভার সহাকারী    :     ওয়াসিম আহমেদ, সাঈদুল ইসলাম, রফিকুল ইসলাম, তরিকুল ইসলাম, ফরিদ, হাসনাত, ইমন, পলাশ
তালযন্ত্র বাদ    :     তূর্য্য
যন্ত্রবাদক    :     চন্দন চৌধুরী, সৌজন্য অধিকারী
বন্দনা গীত
ও বাজার গমন গীত     :     শিমুল ইউসুফ
চরিত্র পরিচয় গীত    :     রুবাইয়াৎ আহমেদ
লাঠি খেলা প্রশিক্ষক    :     শাহিনা সুলতানা দ্বিজু, আব্দুল্লাহ আল মামুন তাজু
টিকেট    :     সুদীপ ব্যানার্জী
প্রচার ও প্রকাশনা    :     ইউসুফ খসরু, আমিরুল ইসলাম টিপু,
        সুদীপ ব্যানার্জী, সুমন, সিরাজ
প্রযোজনা উপদেষ্টা    :     নাসির উদ্দিন ইউসুফ
নেপথ্য কর্মী    :     পীযুষ বন্দ্যোপাধ্যায়, রাইসুল ইসলাম আসাদ, অপূর্ব মজুমদার, কামাল বায়েজীদ, সাইফুদ্দীন আহমেদ, ফারুক আহমেদ, সাইফ মাহমুদ, মিলু চৌধুরী
ব্যবস্থাপনা    :     ঢাকা থিয়েটারের কর্মীবৃন্দ।
ধাবমানের চিত্রশিল্প    :     শিল্পী শাহাবুদ্দিন
স্থির চিত্র    :     সাইদ হাসান টিপু
অলংকরন    :     পীযুষ দস্তিদার

Check Also

areef

আরেফ সৈয়দ আসছেন নজরুল হয়ে

মিডিয়া খবরঃ- ১৭ নভেম্বর  থেকে শুরু হতে যাচ্ছে ‘ঢাকা লিটারারি ফেস্টিভাল’। ষষ্ঠবারের মতো আয়োজিত এ …

বিবাদী সারগাম

শিল্পকলায় নাটক বিবাদী সারগাম ও মরা ময়ূর

মিডিয়া খবর :- আজ রবিবার ৬ নভেম্বর শিল্পকলা একাডেমীতে মঞ্চস্থ হতে যাচ্ছে দুটি নাটক বিবাদী সারগাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares