Home » চলচ্চিত্র » আজ প্রয়াত নায়ক সালমান শাহের মৃত্যু বার্ষিকী
salman-shah

আজ প্রয়াত নায়ক সালমান শাহের মৃত্যু বার্ষিকী

Share Button

ঢাকা:-

আজ প্রয়াত নায়ক সালমান শাহের মৃত্যু বার্ষিকী … ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তিনি চলে যান না ফেরার দেশে। সালমান শাহ এর আত্মার মাগফিরাত কামনা করছি, সেই সাথে তার প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

পৃথিবীতে সুখ বলে যদি কিছু থেকে থাকে,
তার নাম ভালবাসা, তারি নাম প্রেম।
জ্বলে পুড়ে মরার মাঝে, যদি কোন সুখ থাকে,
তার নাম ভালবাসা, তারি নাম প্রেম।

সালমান শাহ (জন্ম: ১৯ সেপ্টেম্বর, ১৯৭১ – মৃত্যু: ৬ সেপ্টেম্বর, ১৯৯৬), বাংলাদেশের ১৯৯০-এর দশকের অন্যতম শ্রেষ্ঠ নায়ক। প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। ৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতার এই অভিনেতা সর্বমোট ২৭টি চলচ্চিত্র অভিনয় করেন। এছাড়াও টেলিভিশনে তার অভিনীত গুটি কয়েক নাটক প্রচারিত হয়। ১৯৯৩ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত কেয়ামত থেকে কেয়ামত মুক্তি পায়। একই ছবিতে নায়িকা মৌসুমী ও গায়ক আগুনের অভিষেক হয়। জনপ্রিয় এই নায়ক নব্বইয়ের দশকের বাংলাদেশে সাড়া জাগানো অনেক চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অকালে মৃত্যুবরণ করেন। অভিযোগ উঠে যে, তাকে হত্যা করা হয়; কিন্তু তার হত্যাকান্ডের কোনো আইনী সুরাহা শেষ পর্যন্ত হয়নি।
সালমান শাহ ১৯৭১ সালে সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন, এবং তাঁর রাশি ছিল বৃশ্চিক। তাঁর পিতা কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। তিনি পরিবারের বড় ছেলে। যদিও তাঁর মুল নাম শাহরিয়ার চৌধুরী ইমন, কিন্তু চলচ্চিত্র জীবনে তিনি সবার কাছে ‘সালমান শাহ’ বলেই পরিচিত ছিলেন। সালমান শাহ ১২ আগস্ট ১৯৯২ বিয়ে করেন, এবং তাঁর স্ত্রীর নাম সামিরা।

সালমান শাহ খুলনা বয়রা মডেল হাইস্কুল শেষে ১৯৮৭ সালে ধানিমন্ডির আরব মিশন স্কুল থেকে এসএসসি পাশ করেন। পরবর্তীতে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচএসসি এবং মালেকা সায়েন্স কলেজ, ধানমন্ডি থেকে স্নাতক শেষ করেন।  ম্যাজিষ্ট্রেট নাহিদ হাসান (সজীব) হাত ধরেই তিনি অভিনয় জগতে আসেন । কিন্তু পরবর্তী জীবনে নাহিদ হাসান (সজীব) এর সাথে তার সম্পর্ক ভাল ছিল না ।  অভিনয়ের সময়কালঃ ১৯৯৩–১৯৯৬, মাত্র চার বছর!!!

সালমান শাহ বিহীন ১৪ বছর হয়ে গেলো । নায়ক সংকট এখনও কাটেনি। সাম্প্রতিক সময়ে এফসিডি’তে বেশ কয়েকজন নবাগত নায়কের পা পড়েছে। কিন্তু তেমন কারও নামই চলচ্চিত্রের মানুষদের মুখে মুখে ফিরছে না। এমনকি এদের কারও উপরেই আস্থা রাখতে পারছেন না নির্মাতারা। আর তাই সালমান মৃতুর চৌদ্দ বছর পরও তার শুন্যতা এখনও অনুভূত হচ্ছে চলচ্চিত্রশিল্পে।

অমর নায়ক সালমান শাহ, চির সবুজ নায়ক সালমান শাহ বেঁচে থাকবেন তার কোটি ভক্তের হৃদয়ের মনি কোঠায়।

https://www.youtube.com/watch?v=rOtav4Eeu2U

Check Also

nuru miah o tar beauty driver

নুরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

মিডিয়া খবর :- গত ২৪ জানুয়ারি কোনও কর্তন ছাড়াই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় …

tanha, shuva

ভাল থেকো চলচিত্রের পোস্টার প্রকাশ

মিডিয়া খবর:- প্রকাশ হল জাকির হোসেন রাজুর নির্মিতব্য চলচিত্রের পোস্টার। জাকির হোসেন রাজুর নির্মাণে আসছে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares