Home » মঞ্চ » শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় কঞ্জুস
konjush bonanai

শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় কঞ্জুস

Share Button

ঢাকা:-

আজ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় লোক নাট্যদল, বনানীর কঞ্জুস প্রযোজনা মঞ্চস্থ হবে গঙ্গা যমুনা নাট্যোৎসবে

নির্দেশক কামরুন নূর চৌধুরীর কথা      – কঞ্জুস ফরাসী ক্লাসিক নাট্যকার মলিয়েরের অন্যতম বিখ্যাত নাটক ‘দ্য মাইজার’ এর বাংলা রূপান্তর। আর নাটকটি বাংলায় রূপান্তরের মহৎ কাজটি সম্পাদন করেছেন বাংলাদেশের কৃতি অভিনেতা-নট্যকার-নির্দেশক তারিক আনাম খান। হাস্যরসের মাধ্যমে মানুষের এবং সমাজের অসঙ্গতি, কার্পণ্য, ভন্ডামী, লোভ, স্বার্থপরতা প্রভৃতির প্রতি সুক্ষ্ম এবং তীক্ষè আঘাত মলিয়েরের নাটকের অন্যতম বিশেষত্ব। তার নাটকে একেবারে প্রচলিত এবং প্রাত্যহিক জীবনের ভাষার ব্যবহার লক্ষ্য করা যায়। মলিয়েরি অভিনয় রীতির অন্যতম পূর্বশর্ত হচ্ছে গতি এবং গতির সাথে সংলাপ, শারীরিক অভিনয়, জেশ্চার-পোশ্চার এবং সঠিক সময়জ্ঞান।
রূপান্তরে ক্ষেত্রেও তারিক  আনাম খান প্রচলিত ভাষা ও কথ্যরীতির ব্যবহার করেছেন। তিনি পুরনো ঢাকার বাসিন্দা যারা “ঢাকাইয়া’ ভাষায় কথা বলেন, তাদের প্রাত্যহিক জীবনের ভাষা ও সংস্কৃতি তুলে ধরেছেন।

কঞ্জুস বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় এবং সর্বাধিকবার মঞ্চায়িত নাটক, যা ইতোমধ্যে ৬২৬তম রজনী পার করেছে। এই নাটকের কুশীলবরা দীর্ঘদিন ধরে এই নাটকে অভিনয় করেছেন। দীর্ঘ সময়ের মঞ্চায়ন অভিজ্ঞতা থেকে নাটকের ডিজাইন ও অভিনয় রীতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা একটি রুটিন কাজ, যা নাটককে আরো সমৃদ্ধ করে। সেই বিবেচনায় মঞ্চ পরিকল্পনা, পোশাক ও অভিনয় আঙ্গিকের পরিবর্তিত স্বাদ ও আমেজ দর্শকরা উপভোগ করতে পারবেন বলে আমাদের বিশ্বাস। সর্বোপরি কঞ্জুস যেহেতু একটি হাসির নাটক, সেহেতু প্রাণবন্ত নাট্য আবহ তৈরীর সর্বাত্মক চেষ্টা করা হয়েছে। আশা করি, নাটকটি দর্শকদের ভালো লাগবে। কেবল দর্শকদের ভালো লাগলেই আমাদের শ্রম সার্থক তবে।

কুশীলবগণ – লাইলী : মনিকা বিশ্বাস, বদি  : আনোয়ার কায়সার, কাযিম : জাহিদুর রহমান পিপলু, হায়দার : খায়রুল আলম টিপু, লাল মিয়া : কামরুন নূর চৌধুরী, কালা মিয়া  : আবদুল্লাহ আল হারুন, ফচলু মিয়া :  হাফিজুর রহমান,  গোলাবজান : সামসাদ বেগম, মর্জিনা : তানজিনা রহমান, পুলিশ : তৌহিদুল ইসলাম, আসলাম বেগ : ইউজিন গোমেজ, সংগীত :  অভিজিৎ চৌধুরী, সামসাদ বেগম, নুর তাসমিন নীরু,  সাদ  মোহাম্মদ সান্টু।

নেপথ্যে যারা আছেন   – মঞ্চ ব্যবস্থাপনা : আব্দুল আউয়াল খান, সহকারী :  সোহেল মাসুদ, মঞ্চ পরিকল্পনা : আবু তাহের আকাশ, পোশাক পরিকল্পনা : কামরুন নূর চৌধুরী, প্রপ্স : প্রণবানন্দ চক্রবর্ত্তী, আলোক পরিকল্পনা : জি.এম.সিরাজুল হোসেন, নৃত্য সংযোজনা : স্মৃতি রানী দাস , আলোক সরবরাহ : সিরাজ ইলেকট্রিক/মালেক, পর্দা সরবরাহ : অশোক মুখার্জী,  রূপসজ্জা : তপন দাস/জনি সেন, নির্দেশনা : কামরুন নূর চৌধুরী, মিলনায়তন ব্যবস্থাপনা  : লোক নাট্যদলের কর্মীবৃন্দ,

Check Also

paicho chorer kischa

শুক্রবার পাইচো চোরের কিচ্ছা শিল্পকলায়

মিডিয়া খবর :- ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা পাইচো চোরের কিচ্ছার ৫৫ তম মঞ্চায়ন হবে শুক্রবার। …

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares