Home » নিউজ » সম্প্রচার নীতিমালা কণ্ঠরোধ করবে

সম্প্রচার নীতিমালা কণ্ঠরোধ করবে

Share Button

ঢাকা:-

সম্পাদক পরিষদ আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তারা বলেছেন, সম্প্রতি প্রণীত জাতীয় সম্প্রচার নীতিমালা গণমাধ্যমের জন্য চ্যালেঞ্জ। এই নীতিমালা স্বাধীন গণমাধ্যমের পরিপন্থি। এটি সম্পাদকদের নিরস্ত্র করার অভিনব প্রয়াস। বিকালে  রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘গণমাধ্যমের সামনে চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভায় জাতীয় দৈনিক সমূহের সম্পাদক, বিশিষ্ট সাংবাদিক, গণমাধ্যম বিশেষজ্ঞ ও সাংবাদিক সংগঠনের নেতারা অংশ নিয়েছেন। আলোচনায় অংশ নিয়ে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেন, ‘ব্রডকাস্ট নীতিমালার  একটি গেজেট আমরা হাতে পেয়েছি। এ নীতিমালায় টেলিভিশনকে আষ্টেপৃষ্ঠে বেঁধে দেয়া হয়েছে। এর ধারাগুলো দেখে আমরা যে ধরনের মনোভাব পাই তা স্বাধীন গণমাধ্যমের পরিপন্থি। তিনি বলেন, একই সঙ্গে অনলাইন মিডিয়াকেও এখন নিয়ন্ত্রণ করার চেষ্টা চলছে। 
শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমরা বিপদের মধ্যে আছি। এর মধ্যে এ সম্প্রচার নীতিমালা আরেকটি নতুন বিপদ। এটাকে আপদও বলা যায়। আশা করব, সম্পাদক পরিষদ এ চ্যালেঞ্জকে মোকাবিলা করবে।’ তিনি বলেন, গণমাধ্যমের ওপর যে আক্রমণ হচ্ছে, এটার একটা বড় কারণ হলো সাংবাদিকদের মধ্যে ঐক্য নেই। এই বিভাজন দুঃখজনক। তিনি বলেন, সম্প্রচার নীতিমালা অপ্রত্যাশিত। এটা কণ্ঠরোধ করবে। 
সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল বলেন, গণমাধ্যমের পক্ষ থেকেই একটি সম্প্রচার নীতিমালা প্রণয়নের দাবি উঠেছিল। নীতিমালায় কি কি বিষয় রাখতে হবে এ বিষয়েও আমরা দাবি তুলেছিলাম। কিন্তু তা এই নীতিমালায় প্রতিফলিত হয়নি। নীতিমালার ৩, ৪ এবং ৫ নম্বর অধ্যায় থাকা উচিত নয় বলে আমরা মনে করি। 
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রধান গোলাম রহমান, বিশিষ্ট আইনজীবী আমীর-উল-ইসলাম, এসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্স (অ্যাটকো) এর সাধারণ সম্পাদক শাইখ সিরাজ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি শওকত মাহমুদ, অপর অংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, মাছরাঙা টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফাহিম মুনীম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগের চেয়ারম্যান এ জে শফিউল আলম ভুঁইয়া, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, এটিএন বাংলার হেড অব নিউজ জ ই মামুন, এটিএন নিউজের হেড অব নিউজ মুন্নী সাহা প্রমুখ আলোচনায় অংশ নেন। অনুষ্ঠান সঞ্চালনা করছেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

Check Also

e kids

তৃতীয় মাই ই- কিডস্ ক্যাম্প-২০১৭

মিডিয়া খবর:- আগামী ২১-২২ জুলাই দেশে শিশু কিশোরদের জন্য ‘মাই ই কিডস’ আয়োজন করেতে যাচ্ছে …

ডিরেক্টরস গিল্ডের গুণীজনদের সম্মাননা

মিডয়া খবর :- ডিরেক্টরস গিল্ডের যে সকল সদস্য (জীবিত ও মৃত) এযাবত স্বাধীনতা পদক, একুশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares