Home » মঞ্চ » শিল্পকলা একাডেমিতে নাটক ‘বাঁধ’

শিল্পকলা একাডেমিতে নাটক ‘বাঁধ’

Share Button

ঢাকা:-

-: পাভেল রহমান :-

বাংলাদেশ শিল্পকলা একাডেমি মঞ্চে এনেছে শওকত ওসমানের গল্প অবলম্বনে নাটক ‘বাঁধ’। এর নাট্যরুপ ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার আর্ট ইউনিটের প্রধান সমন্বয়কারী ড. মোহাম্মদ বারী। এরই মধ্যে নাটকটির মঞ্চায়ন প্রশংসিত হয়েছে। ৩০ আগস্ট, শনিবার সন্ধ্যায় সাহিত্যনির্ভর নাট্যাৎসবের সমাপনী পর্বে বিশেষ মঞ্চায়ন হবে এ নাটকটির।

নাটকের গল্পে দেখা যায়, প্রবল বন্যায় ভেসে যায় নিয়ামত নগর গ্রাম। চির-প্রতিদ্বন্দ্বী উত্তর পাড়া ও দক্ষিণ পাড়ার মানুষ আশ্রয় নেয় একচিলতে সরু বাঁধে। সে বাঁধেও শুরু হয় ভাঙন, ফাটল। এর মধ্যেই চলতে থাকে পাড়ায় পাড়ায় সহমর্মিতা, সহযোগিতা, রেষারেষি, লড়াই, পুনর্মিলনের ও পুনর্জাগরণের অনুকাব্য।

প্রত্যয়ী ও আশাবাদী ফজল, দুঃসাহসী ও স্পষ্টভাষী ময়না, বিজ্ঞ ও বিচক্ষণ মাতবর চাচার এই সংগ্রামের ভেতরে যেন উঠে আসে একটি সংকটাপন্ন জাতির প্রতিচ্ছবি, যে জাতি একতাবদ্ধ হয়ে একটি ভেঙে চলা বাঁধ পুনর্নিমাণে প্রতিজ্ঞাবদ্ধ হতে পারে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, এ কে আজাদ সেতু, এহসানুর রহমান, কান্তা জামান, তৌফিকুল ইমন, মেরিনা মিতু, মিন্টু সর্দার, মনজুর মিন্টু, হাসনাত রিপন, কাজী রাকিব, শাহরিয়ার সোহাগ, মোতালেব, রফিক, পার্থ, সাঈদ, ওয়াসিম এবং আরো প্রমুখ।

নাটকটির কোরিওগ্রাফি করছেন বাকার বকুল, সংগীত পরিকল্পনা করছেন নোবেল, বিপাশা মন্ডল, বাবু, হাসনাত রিপন, আলোক পরিকল্পনা করছেন অম্লান বিশ্বাস ও আবু সুফিয়ান বিপ্লব, পোশাক পরিকল্পনা করছেন সাকী তারা, মঞ্চ পরিকল্পনা করছেন শাহীনুর রহমান ও আরিফ শাকিল। নাটকটির মঞ্চ সমন্বয়কারী হিসেবে রয়েছেন এজাজ বারী।

 

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares