Home » সঙ্গীত » লোকসঙ্গীতশিল্পী চন্দ্রাবতী রায় বর্মণ চলে গেলেন
chandraboti

লোকসঙ্গীতশিল্পী চন্দ্রাবতী রায় বর্মণ চলে গেলেন

Share Button

ঢাকা:-

৮৪ বছরের দীর্ঘ জীবনের ইতি টেনে চলে গেলেন কিংবদন্তি লোকসঙ্গীতশিল্পী চন্দ্রাবতী রায় বর্মণ। গতকাল সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ধামাইল গানের প্রাচীন ও প্রিয় এ শিল্পী। ১৩৩৮ বাংলার ২৬ শে ফাল্গুন সুনামগঞ্জ শহরতলীর জগন্নাথপুরে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সহদেব বর্মন এবং মাতা মুক্তা রানী দেবী। 

চন্দ্রাবতীর জীবনের প্রায় ৭৫ বছরই কেটেছে লোকগান করে। মনে-প্রাণে ধারণ করতেন লোকগানের আদি কথা ও সুর। গান গেয়ে পেয়েছেন জনপ্রিয়তা ও অসংখ্য সম্মাননা। কেবল দেশেই নয়, ওপার বাংলা থেকেও সম্মাননা পেয়েছেন চন্দ্রাবতী। কলকাতার বাউল সম্মেলন আর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে সম্মাননা প্রদান করা হয় তাকে। চন্দ্রাবতীর গান শুনে সিলেট চলে আসেন শিল্পী মৌসুমী ভৌমিক। চন্দ্রাবতীর ওপর ডকুমেন্টারি নির্মাণ করেন তিনি। মূলত মৌসুমীর উদ্যোগেই কলকাতা থেকে প্রকাশ হয় চন্দ্রাবতীর গানের সিডি। সিলেটের সর্বজনের কাছে মাসিমা হিসেবে পরিচিত চন্দ্রাবতী। গতকাল দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নিয়ে আসা হয় এ শিল্পীর মরদেহ। বিকালে নগরীর চালিবন্দরে মহাশ্মশানঘাটে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

চন্দ্রাবতী বাংলা ১৯৩৮ সালের ২৬ ফাল্গুন সুনামগঞ্জের জগন্নাথপুরে জন্মগ্রহণ করেন। মাত্র ১৩ বছর বয়সেই বিয়ে হয়ে যায় তার। বৈচিত্র্যময় অভিজ্ঞতায় ঋদ্ধ ছিলেন তিনি। গান করেছেন শাহ আবদুল করিম, গিয়াসউদ্দিন, রামকানাই, বিদিতলাল, সুষমা দাশ, হিমাংশু বিশ্বাসের সঙ্গে।

Check Also

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

bakir-fasol

জুয়েল মোর্শেদ ও মমর বাকির ফসল

মিডিয়া খবর:- সংগীতশিল্পী  মাহফুজা মমর ‘বাকির ফসল’ গানটির মিউজিক ভিডিও ইউটিউবে গত ৩০ ডিসেম্বরে প্রকাশিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares