Home » নিউজ » সম্প্রচার আইনের খসড়া তৈরিতে ‘অংশীজন’ কমিটি
hasanul haque inu

সম্প্রচার আইনের খসড়া তৈরিতে ‘অংশীজন’ কমিটি

Share Button

ঢাকা:-

আগামী দুই সপ্তাহের মধ্যে সম্প্রচার আইনের খসড়া তৈরি করার জন্য ‘অংশীজন’ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেন, সাংবাদিক নেতা, মানবাধিকার কর্মী, বিশেষজ্ঞ, নারী নেত্রী, টিভি মালিক এবং বিজ্ঞাপনদাতাদের প্রতিনিধি নিয়ে এই অংশীজন কমিটি গঠন করা হবে। এই কমিটির মতামতের ভিত্তিতেই সম্প্রচার আইনের খসড়া তৈরি করা হবে।

মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বেটার বাংলাদেশ ফাউন্ডেশন (বিবিএফ) আয়োজিত ‘ দ্যা রোল অব এ মিডিয়া ইন বিল্ডিং বেটার বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, গণতন্ত্রের অপর নাম জবাবদিহিতা। তাই বিচার বিভাগ, আইন বিভাগ ও নির্বাহী বিভাগের জবাবদিহিতা রয়েছে। এর কোনটাই সর্বময় ক্ষমতার অধিকারী নয়। তেমনভাবে গণমাধ্যমেরও জবাবদিহিতা দরকার। আর এ জন্য সরকার সম্প্রচার নীতিমালা তৈরি করছে। জবাবদিহিতা মানে কণ্ঠরোধ করা নয় বরং গণমাধ্যমের স্বাধীনতা ও ক্ষমতা নির্ধারণ।

তিনি আরও বলেন, বর্তমানে বিভিন্ন নিয়ম নীতি দ্বারা গণমাধ্যম পরিচালিত হচ্ছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই গণমাধ্যমের প্রসারে নীতিমালা করা হয়েছে।

সম্প্রচার নীতিমালা হওয়ায় সাংবাদিকদের কাছ থেকে বাহবা চেয়ে মন্ত্রী বলেন, এ নীতিমালার ফলে তথ্য মন্ত্রাণালয়ের হস্তক্ষেপ কমিশনের কাছে যাচ্ছে। পৃথিবীর ইতিহাসে কেউ ক্ষমতা ছেড়ে দিতে চায় না। কিন্তু আমি আপনাদের জন্য ক্ষমতা ছাড়ছি।

‘সম্প্রচার নীতিমালার নামে গণমাধ্যমের কণ্ঠরোধ করা হচ্ছে’ খালেদা জিয়ার এমন বক্তব্যের সমালোচনা করে ইনু বলেন, তিনি নীতিমালা না পড়েই এর সমালোচনা করছেন। আমি তাকে বলব এ নীতিমালা ভালো করে পড়ুন।

সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে ইতিহাস বিকৃতিকারী, জঙ্গীবাদ, সাম্প্রদায়িকতা ও মিথ্যাচারের রাজনীতি পরিত্যাগ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, নয়তো সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব হবে না।

সভায় বিবিএফ-এর চেয়ারম্যান মাসুদ এ খানের সভাপতিত্বে আরো বক্তব্য দেন যমুনা টিভির সিইও আবু আলম শহীদ খানসহ অন্যান্য মিডিয়া ব্যক্তিত্ব।

Check Also

satv

এসএ টিভির ৪র্থ বর্ষপূর্তি

মিডিয়া খবর:- রাত ১২টা ১ মিনিটে কেক কাটার মধ্য দিয়ে এসএ টিভি চার বছর পূর্ণ …

Qamrul Hassan Bhuiyan

স্বাধীনতাযুদ্ধের ঘটনাসমূহ কথনের প্রকাশনা উৎসব

মিডিয়া খবর:-     :- কাজী চপল -: মুক্তিযুদ্ধ – প্রকাশনা উৎসব হবে ২১ জানুয়ারি ২০১৭,শনিবার  মুক্তিযুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares