Home » প্রোফাইল » সারেঙ্গীর সারথী মতিয়ার
sarengi

সারেঙ্গীর সারথী মতিয়ার

Share Button

ঢাকা, ২৭ মার্চ, ফেসবুক থেকে :-

সারেঙ্গী একটা বাদ্য যন্ত্রের নাম । শুধু এটুকু বললেই যথেষ্ট নয় । এই তারের যন্ত্রটি এককভাবে উচ্চমার্গের । উচ্চাঙ্গ সঙ্গীতে এর প্রধান বিচরণ ভূমি । কণ্ঠ সঙ্গীতের অনুষঙ্গ হিসেবেও এর অনেক কদর ।
ছোট বেলা থেকেই বাদ্যযন্ত্রটার নাম শুনে এসেছি – কিন্তু মঞ্চে, মিডিয়ায় এর কোন পরিবেশনা অনেকদিন চোখে পড়ে না । আজ সাক্ষাত হল একজন সারেঙ্গী শিল্পীর সাথে । নাম মোঃ মতিয়ার রহমান । বয়সে তরুণ, কিন্তু এরই মাঝে যন্ত্রটি রপ্ত করেছেন অত্যন্ত সাবলীল, নিটোল ও চৌকসভাবে । মানিকগঞ্জের ছেলে মতিয়ার সারেঙ্গী শিখেছেন দিল্লীতে । শিখতে গিয়েছিলেন তবলা । কিন্তু সারেঙ্গীর সুরের মায়া তাঁকে আচ্ছন্ন করে ফেললো । তবলার বোল ছেড়ে সারেঙ্গীকে আদর করে কোলে তুলে নিলেন । মন প্রাণ দিয়ে শেখা শুরু করলেন এবং কঠিন অধ্যবসায় দিয়ে যন্ত্রটিকে একরকম আয়ত্তে নিয়ে আসলেন । সারেঙ্গী এখন তার নেশা, সারেঙ্গী এখন তাঁর পেশা । গত দু’বছর ধরে চাকরি করছেন স্টাফ আর্টিস্ট হিসেবে বাংলাদেশ বেতারে ।
আজ সন্ধ্যায় মতিয়ারের সাথে পরিচয় হলো । সাক্ষাত হল তাঁর প্রিয় যন্ত্রটির সাথে । তাঁর আঙ্গুলগুলো যখন তারের উপর দিয়ে ওঠানামা করছিলো, সারা ঘরময় যেন সুরের ঝর্ণা বয়ে যাচ্ছিলো ।
আমার জানামতে দেশে আর কোন সারেঙ্গী বাদক নেই । এমন একটি কঠিন সুরের যন্ত্রকে দেশের সাঙ্গিতিক পরিমণ্ডলে টিকিয়ে রাখার প্রয়াস নিয়েছেন শিল্পী মতিয়ার রহমান । অকুণ্ঠ ধন্যবাদ, আন্তরিক অভিনন্দন শিল্পীকে ।

(ফেসবুক থেকে সংগৃহিত)

Bipasha Guhathakurata added 3 new photos — with Matiar Rahman

Check Also

beauty-rizvi

বিউটি ও রিজভীর লোকগান

মিডিয়া খবর :- গীতিকার ফয়সাল রাব্বিকীনের কথায় দ্বৈতগানে কণ্ঠ দিলেন ক্লোজ-আপ ওয়ান তারকা বিউটি ও …

moner ghore prem

বেলাল ও মেরীর ‘মনের ঘরে প্রেম’

মিডিয়া খবর :- নতুন বছরে তরুণ কণ্ঠশিল্পী বেলাল খান এসেছেন তার একটি দ্বৈত গান নিয়ে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares