Home » চিত্রকলা » সুবীর চৌধুরীকে উৎসর্গ করে নড়াইলে আর্ট ক্যাম্প
sm shultan

সুবীর চৌধুরীকে উৎসর্গ করে নড়াইলে আর্ট ক্যাম্প

Share Button

ঢাকা:-
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের নব্বইতম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত উৎসবের অংশ হিসেবে বেঙ্গল শিল্পালয়ের পরিচালক প্রয়াত সুবীর চৌধুরীকে উৎসর্গ করে নড়াইলে একটি আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছে। তিন দিনব্যাপী আর্ট ক্যম্পে খুলনা, বাগেরহাট, যশোর, নড়াইল, রাজশাহী, ঢাকা ও ভারত থেকে আগত প্রায় ৩৫ জন নবীন ও প্রবীণ শিল্পী অংশগ্রহণ করবেন। ২৭ আগস্ট ২০১৪ বুধবার দুপুর ১২টায় এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয় প্রাঙ্গণে এ আর্ট ক্যাম্প উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন নড়াইলের জেলা প্রশাসক জনাব আ. গাফফর খান। এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ আর্ট ক্যাম্প আয়োজিত হয়েছে। এ উদ্যোগে সার্বিক সহযোগিতায় আছে বেঙ্গল ফাউন্ডেশন।
বেঙ্গল ফাউন্ডেশনের পরিচালক ও ট্রাস্টি সুবীর চৌধুরী গত ৩০ জুন পরলোকগমন করেন। শিল্পজগতের একনিষ্ঠ কর্মী ও শিল্পীদের প্রতি নিবেদিতপ্রাণ সুবীর চৌধুরী ছিলেন এস এম সুলতানের অনুরাগী এবং তাঁর ঐকান্তিক চেষ্টায় নড়াইলে এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয় স্থাপিত হয় ২০১১ সালে। নিজ জেলায় একটি আর্ট কলেজ প্রতিষ্ঠা, শিল্পী এস এম সুলতানের স্বপ্ন ছিল। সুবীর চৌধুরী তাঁর সুদীর্ঘ কর্মজীবনে শিল্পী সুলতানকে জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠা করার জন্য নানাভাবে কাজ করে গেছেন। বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগিতায় এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয় প্রতিষ্ঠা এই কাজেরই ধারাবাহিকতায় বাস্তবায়িত হয়। বাংলাদেশের শিল্প-আন্দোলনে এবং এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয় প্রতিষ্ঠায় সুবীর চৌধুরীর অবদানকে স্মরণ করে, তাঁকে উৎসর্গ করা হয়েছে এই আর্ট ক্যাম্প।  
এই আর্ট ক্যাম্পে প্রস্তুতকৃত শিল্পকর্মের একাংশ জেলা প্রশাসক মহাদয়ের দপ্তর ও সার্কিট হাউজের শোভাবর্ধনের জন্য এস এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয় ও এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের পক্ষ থেকে জেলা প্রশাসক মহোদয়কে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares