Home » সোশ্যাল মিডিয়া » কৃষ্ণকলি আমি তারে বলি ….সৌন্দর্য হৃদয়ে

কৃষ্ণকলি আমি তারে বলি ….সৌন্দর্য হৃদয়ে

Share Button

ঢাকা:-

-: জুনায়েদ ইভান :-

যারা টিভিতে সংবাদ পাঠ করবে তাদেরকে অবশ্যই ফর্সা হতে হবে। আজ পর্যন্ত কোন কালো নারীকে আমি সংবাদ পাঠ করতে দেখিনি। নারী দিবসে টিভি গুলোতে সারাদিন নারীর অধিকার নিয়ে খবর প্রচার করে; অথচ তারা নিজেরাই এই বৈষম্য সৃষ্টি করে। যে অনুষ্ঠানে ‘ নারীদের এগিয়ে আসা’ নিয়ে আলোচনা হয় সেই অনুষ্ঠানের উপস্থাপক কখনো কালো নারী হয় না। এরা আবার সুন্দর সুন্দর বক্তিতা দেয়। হাস্যকর…

কেন জানি কালো মেয়েদের ভেতরে এরা কখনো কোন যোগ্যতাই খুঁজে পায় না।  অনেক প্রগতিশীল নতুন প্রজন্ম নিয়ে নতুন ভাবে চিন্তা করা শুরু করেছে। আমি মন্ত্র মুগ্ধ হয়ে তাদের কাজ কর্ম দেখতে লাগলাম। বিভিন্ন বিজ্ঞাপনে আমরা দেখতে পাই এই প্রজন্মের সুন্দর সুন্দর ছেলে মেয়েরা কীভাবে দেশ বদলে ফেলছে… কেন নতুন প্রজন্মের প্রতিনিধিত্ব করবে শুধু কিছু শহরের ছেলে মেয়েরা? সুনামজঙ্গে জন্ম নেয়া আঞ্চলিক সুরে কথা বলা তরুণেরা কোন প্রজন্মের? লক্ষ লক্ষ গার্মেন্টস কর্মীরা?

‘ বদলে যাও বাংলাদেশ’ এর সব স্লোগান সব বিজ্ঞাপন কেন শুধু আধুনিক কিছু সুদর্শন তরুণ তরুণীকেই দেখা যায়? লক্ষ লক্ষ মাদ্রাসার ছাত্ররা কোন প্রজন্মের? এদের নিয়ে প্রগতিশীলদের চিন্তা ভাবনা কী?  কথা বলছিলাম কালো নারী নিয়ে। কালো কোন রঙ না; কালো একটা অভিশাপ। পঙ্গু হয়ে কেউ জন্ম নিলে সে হাঁটতে পারে না আর কালো হয়ে কেউ জন্ম নিলে সে হাসতে পারে না। কী বিচিত্র নিয়ম কানুন।

আমাদের সবার মায়েরা কী ফর্সা? তাদের কী কখনো আপনার অসুন্দর মনে হয়েছে? ব্যাপারটা দৃষ্টিভঙ্গীর।  পৃথিবীর অনেক দেশ আছে যেখানে কালো মেয়েকেই অধিক সুন্দর মনে করা হয় আবার অনেক দেশে ফর্সা মেয়েকে। এটা পরিবেশ…ইতিহাস… দ্বারা প্রভাবিত। এই উপমহাদেশে কেন ফর্সা মেয়ের এত কদর? ভারতীয় উপমহাদেশের প্রাচীন অধিবাসীরা ছিল কালো। পরবর্তীতে আর্যরা এল। তারা ছিল ফর্সা।  সেই সময়ই আর্যরা অন্যদের নিচু মনে করত। আমার ধারণা শত শত বছরের মানসিক ছাপ এখনো আমরা বয়ে বেড়াচ্ছি।  সৌন্দর্য কালো অথবা সাদার উপরে নির্ভর করে না। কালো অথবা সাদা একটি ‘রঙ’ ছাড়া আর কিছু না। রঙ কথা বলতে পারে না। গান গাইতে পারে না।

রঙ নেহাত কিছু কেমিস্ট্রির খেলা। আর যাই হোক – কেমিস্ট্রি কোন সৌন্দর্যের ব্যাখ্যা হতে পারে না।  সাত হাজার বছর আগেও ইউরোপে কোনো ‘সাদা মানুষ’ ছিল না। তাহলে কী সেই সময় এই গ্রহে কোন সুন্দর মানুষ ছিল না? কালো মেঘ দেখলে অনেকের ভাল লাগে। কালো কাজল ভাল লাগে। চোখ ভাল লাগে। শুধু কালো মানুষ দেখলেই বলে উঠে ‘ অসুন্দর’ ..
তারা নিজেরাই হল অসুন্দর অমানুষ..

(লেখাটি জুনায়েদ ইভান এর ফেসবুক থেকে নেয়া)

Check Also

সেলফি তুলতে গিয়ে মৃত্যু

মিডিয়া খবর:- সেলফি তোলা বিনোদনেরই একটা অংশ। আর এইভাবে নিজেকে বিনোদিত করা অত্যন্ত সুখকর। এটা …

facebook

ফেসবুকের ১৭ ব্যবহারকারী

মিডিয়া খবর:- এ বছর জানুয়ারি থেকে জুনের মধ্যে বাংলাদেশ সরকার সাতটি অনুরোধ পত্র পাঠিয়েছে ফেসবুক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares