Home » টেলিভিশন » ভারতীয় চ্যানেল নিয়ন্ত্রণে এবার অর্থমন্ত্রীর সুপারিশ

ভারতীয় চ্যানেল নিয়ন্ত্রণে এবার অর্থমন্ত্রীর সুপারিশ

Share Button

ঢাকা:-

এবার বাংলাদেশে ভারতের টিভি চ্যানেল সম্প্রচার নিয়ন্ত্রণের সুপারিশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে তথ্য মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, টেলিযোগাযোগ মন্ত্রণালয় ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) পাঠানো চিঠিতে মন্ত্রী এমন সুপারিশ করেন।  জানা গেছে, ওই চিঠিতে ভারতের চ্যানেল বাংলাদেশে নিয়ন্ত্রণের জন্য অর্থমন্ত্রী দুটি প্রস্তাব করেন।

একটি হচ্ছে, ভারতের চ্যানেল বাংলাদেশে প্রবেশাধিকারের ক্ষেত্রে ন্যূনতম ২০ কোটি টাকা ফি আদায়। অন্যটি হচ্ছে, বাংলাদেশে প্রচারিত ৪০টি চ্যানেলের পর ভারতের টিভি চ্যানেল রাখার ব্যবস্থা নেওয়া।  চিঠিতে অর্থমন্ত্রী বলেছেন, ভারতের টেলিভিশন বাংলাদেশে বিনা পয়সায় দেখা যায়।

কিন্তু বাংলাদেশের কোনও টেলিভিশনের অনুষ্ঠান ভারতে দেখা যায় না। এ ব্যাপারে ভারতের সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলোচনা করেও কোনো ইতিবাচক পরিবর্তন সম্ভব হয়নি বলে উল্লেখ করেন তিনি।  তিনি চিঠিতে আরও বলেন, ভারত বলেছে, এ ব্যাপারে তাদের কিছু করার নেই। যেহেতু কেবল টিভি প্রদর্শন করার অধিকার শুধু বেসরকারি খাতে রয়েছে।   ভারতের টিভি চ্যানেলগুলো ক্রমানুসারে যাতে আগে দেখা না যায়, সে বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন অর্থমন্ত্রী।  অর্থমন্ত্রী অভিযোগ করেছেন, ইলেকট্রনিক মাধ্যমে সম্প্রচার কর্তৃপক্ষ হিসেবে তথ্য, বাণিজ্য ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বিটিআরসি থাকলেও এদের কাজে কোনও সমন্বয় নেই। এ বিষয়ে তিনি এই কর্তৃপক্ষগুলোকে নিজেদের কাজ স্পষ্টভাবে নির্ধারণ এবং সমন্বয় করার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন। সংশ্লিষ্ট কেবল অপারেটরদের সঙ্গে কথা বলে জানা গেছে, যেহেতু ভারতের টিভি চ্যানেল বাংলাদেশে দেখা যায়, সেহেতু সেখানকার অনেক প্রতিষ্ঠান বাংলাদেশের কথা মাথায় রেখে বিজ্ঞাপন প্রচার করে। এর ফলে ভারতের পণ্যের ব্যবসা হয়। কিন্তু বাংলাদেশ সরকার এখান থেকে কানাকড়ি আয় করতে পারে না।   বিটিআরসির নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, অর্থমন্ত্রীর চিঠি তাদের কাছেও গেছে। এ বিষয়ে কাজ চলছে। বাস্তবতা বিচার করে বিটিআরসি এ বিষয়ে তাদের সিদ্ধান্ত জানাবে।

Check Also

btv

বিটিভির স্মৃতির আয়নায়

মিডিয়া খবর:- বিটিভির জন্য নির্মিত হলো গানের অনুষ্ঠান ‘স্মৃতির আয়নায়’। বাংলাদেশ টেলিভিশনে প্রথম প্রচারের পর …

অবশেষে ১৮ নভেম্বরে দীপ্ত টিভি

মিডিয়া খবর:- ৬ ঘন্টার নতুন অনুষ্ঠানমালা, নাটক ও খবর নিয়ে ১৮ নভেম্বরে সম্প্রচার কার্যক্রম শুরু করবে দীপ্ত টিভি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares