Home » তথ্য প্রযুক্তি » ভিডিও এডিটিং একটি সৃজনশীল পেশা
editing-1

ভিডিও এডিটিং একটি সৃজনশীল পেশা

Share Button

ঢাকা:-

আবু তাহের রিপন  (সিনিয়র ভিডিও এডিটর)—

টিভি চ্যানেলে কাজ এখন সবচেয়ে আকর্ষণীয়। দেশে এখন ২০-এর অধিক বেসরকারি টিভি চ্যানেল। দেশের সবগুলো টিভি চ্যানেলেই দক্ষ এডিটরদের কাজের সুযোগ রয়েছে। চিত্রগ্রাহকদের ধারণ করা ভিডিও ফুটেজ কাটছাঁট করে দৃশ্যের পর দৃশ্য সাজিয়ে দর্শকদের দেখার উপযোগী করে তোলাই ভিডিও এডিটরদের কাজ। আমাদের দেশেও এই কাজের ক্ষেত্র দিনদিন বেড়েই চলেছে।

প্রতিদিন টিভি চ্যানেলগুলোতে সংবাদের পাশাপাশি অসংখ্য অনুষ্ঠান প্রচারিত হয়। এসব অনুষ্ঠান টিভি চ্যানেল ছাড়াও বিভিন্ন প্রযোজনা সংস্থাও নির্মাণ করে থাকে। এছাড়া টেলিভিশনে প্রচারিত বিজ্ঞাপনসমূহ নির্মাণ করে থাকে বিভিন্ন নির্মাতা প্রতিষ্ঠান। ফুলটাইম এবং পার্টটাইম দু’ভাবেই ভিডিও এডিটর হিসেবে কাজ করা যায়। কেউ চাইলে অন্য চাকরির পাশাপাশি কাজ করতে পারেন ভিডিও এডিটর হিসেবে।এ জন্য এডিটিং জানা ছেলেমেয়েরা খুব সহজেই এসব প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পেয়ে যাচ্ছে।

ন্যূনতম এইচএসসি পাস হলে সংশ্লিষ্ট প্রশিক্ষণ নিয়ে ভিডিও এডিটর হিসেবে ক্যারিয়ার গড়া যায়। এ পেশায় সৃজনশীলতা থাকা খুবই জরুরি। টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠান সম্পর্কেও ধারণা থাকতে হবে।

এ পেশায় বেতন বেশ ভালো। কাজের দক্ষতার উপর বেতনের অংক নির্ভর করে থাকে। যেখানেই কাজ করুন না কেন, সবার আগে দরকার এ বিষয়ে সঠিক প্রশিক্ষণ। ভালো কোনো প্রতিষ্ঠান থেকে কাজ শিখে ছেলেমেয়েরা দেশেই ১০ হাজার থেকে ২০ হাজার টাকা বেতনে চাকরি জুটিয়ে নিতে পারবেন অবলীলায়। কাজের দক্ষতা বাড়ার সাথে সাথে বেতনও বাড়তে থাকে। টেলিভিশন চ্যানেলগুলো একজন ভালোমানের ভিডিএ এডিটরকে সর্বোচ্চ ৪০ থেকে ৫০হাজার পর্যন্ত বেতন দিয়ে থাকে। এর বাইরেও অবসরে অন্য প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ রয়েছে।

(সঙ্গে থাকুন ধারাবাহিক ম্যানুয়েল আসছে মিডিয়া খবর.কম এ)

 

Check Also

smart bus

প্রশিক্ষণের জন্য স্মার্ট বাস ঘুরবে সারা দেশে

মিডিয়া খবর :- প্রত্যন্ত অঞ্চলের নারীদের তথ্যপ্রযুক্তি শিক্ষা দিতে অত্যাধুনিক ক্লাসরুমের মতো একটি স্মার্ট বাস ঘুরবে …

digital world

শুরু হল তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

মিডিয়া খবর :- বাংলাদেশের সবচেয়ে বড় ডিজিটাল মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬” শুরু হচ্ছে আজ থেকে। ডিজিটাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares