Home » নিউজ » জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া অনুমোদন
চুড়ান্ত অনুমোদিত দশ চ্যানেল

জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া অনুমোদন

Share Button

ঢাকা:-

জাতীয় সম্প্রচার নীতিমালা- ২০১৪ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়,সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফোকাস বাংলা
এতে টকশোতে ‘অসত্য বা বিভ্রান্তিকর’ তথ্য উপস্থাপন না করার কথা উল্লেখ করা হয়েছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, এ নীতিমালায় ৭টি অধ্যায় রয়েছে। মূল্যবোধ, ভাষা, সংস্কৃতি, ধর্মীয় অনুভূতি, রাষ্ট্র প্রশাসনের মূলনীতি ও তার নিশ্চয়তা বিধানের জন্যই নীতিমালা করা হয়েছে।
জাতীয় সম্প্রচার নীতিমালা- ২০১৪ এর অধ্যায়গুলোতে সম্প্রচার লাইসেন্স প্রদান ও এর পদ্ধতি, স্বাধীন সম্প্রচার কমিশন গঠন, অনুসরণীয় মানদণ্ড, বিজ্ঞাপন সম্প্রচার, কোন কোন বিষয় সম্প্রচার করা যাবে না, সম্প্রচার কমিশনের গঠন কাঠামো ও আইনি কাঠামোসহ বিভিন্ন বিষয় উল্লেখ করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
 তিনি জানান, এই নীতিমালার আলোকে একটি আইন করা হবে, যার মাধ্যমে একটি স্বাধীন সম্প্রচার কমিশন গঠন করা হবে।  আর কমিশন গঠন না হওয়া পর্যন্ত সম্প্রচার নীতিমালা বাস্তবায়নের দায়িত্ব পালন করবে তথ্য মন্ত্রণালয়।
 নীতিমালায় বলা হয়েছে, জাতীয় আদর্শ ক্ষুণ্ণ হতে পারে এমন কোনো বিষয় সম্প্রচার করা যাবে না। সশস্ত্র বাহিনী বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন বিষয় প্রচার করা চলবে না। এছাড়া বিভিন্ন ধর্মের মধ্যে বিদ্বেষ বা সাম্প্রদায়িক সংঘাত তৈরি করে এবং রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো বিষয়ও সম্প্রচার মাধ্যমে প্রচার করা যাবে না বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।
 এতে বলা হয়েছে, এমনভাবে সংবাদ প্রচার করতে হবে যাতে হিংসাত্মক ঘটনা ছড়িয়ে না পড়ে। বিদ্রোহ, নৈরাজ্য ও হিংসাত্মক ঘটনা পরিহার করতে হবে।

 

Check Also

Shesh chal

সজল ও তাইয়্যাবা তাহসীন জুটির শেষ চাল

মিডিয়া খবরঃ-    -: সাজেদুর রহমানঃ- মায়ের হাত ধরে নতুন বাবার সংসারে এসেছে আদনান। কয়েকমাস পরে …

tazrin gouhor

আব্বার লেখা গানের ডায়রিটা এখন আমার কাছে: তাজরিন গহর

মিডিয়া খবরঃ- ছোটবেলা থেকেই গানের সাথে ওঠাবসা। বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চার নেতার সামনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares