Home » মঞ্চ » হিরোশিমা দিবসে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

হিরোশিমা দিবসে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

Share Button

ঢাকা:-

হিরোশিমা দিবস উপলক্ষে ৬ আগস্ট বাংলাদেশ শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘ত্রিংশ শতাব্দীর’ মঞ্চায়ন করবে নাট্য সংগঠন স্বপ্নদল। এটির যৌথ আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও স্বপ্নদল। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

নাটকটির বিষয় হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্তক ঘটনা। এটি রচনা করেছেন বাদল সরকার। রূপান্তর ও নির্দেশনায় জাহিদ রিপন।

হিরোশিমা-নাগাসাকির অনভিপ্রেত ঘটনার ৬৯ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানমালায় রয়েছে হিরোশিমা-নাগাসাকি-গাজাভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-চলচ্চিত্র প্রদর্শনী। প্রদর্শনী শুরু হবে বিকেল ৫টায়।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে সন্ধ্যা ৭টায় যুদ্ধ থেকে শিশুদের মুক্তি প্রার্থনায় যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি ও গাজার শিশুদের স্মরণে কাগজের সারস বিতরণ এবং সংক্ষিপ্ত যুদ্ধবিরোধী আলোচনা অনুষ্ঠিত হবে।

শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সিনিয়র সহ-সভাপতি গোলাম কুদ্দুস, বিশেষ অতিথি জাপান ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. মো. খোরশেদ আলম, জাপান দূতাবাসের গণসংযোগ ও সাংস্কৃতিক বিভাগের প্রধান রিওজি সুগে, নাট্যজন মাসুম রেজা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আকতারুজ্জামান, জাপান-বাংলা পিস ফাউন্ডেশনের সভাপতি হুমায়ুন কবীর প্রমুখ।

স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন।

আয়োজনের সবশেষে থাকবে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার ৬৫তম মঞ্চায়ন। এ দিন নাট্যপ্রদর্শনীসহ সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

স্বপ্নদলের দলপ্রধান ও ত্রিংশ শতাব্দীর নির্দেশক জাহিদ রিপন জানান, ‘যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ত্রিংশ শতাব্দীর মূলকাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আনবিক বোমা বিস্ফোরণের বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজার সাম্প্রতিক বর্বরতা প্রভৃতি প্রসঙ্গ।

ত্রিংশ শতাব্দীর শিল্পীরা হলেন- হাসান রেজাউল, মাধুরী বেপারি সুমি, ফজলে রাব্বী সুকর্ণ, আমজাদ শরীফ, সামাদ ভূঁঞা, শিশির সিকদার, জেবুননেসা আলো, সাইফুন্নেসা জেবু, মোস্তাফিজুর রহমান, জাহিদ রিপন প্রমুখ।

Check Also

নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে

মিডিয়া খবরঃ          – সাজেদুর রহমানঃ- হাত ঘড়ির কাটা বলছে ২৮ এপ্রিল …

নাটক পাইচো চোরের কিচ্ছা আজ শিল্পকলার মূল হলে

মিডিয়া খবর :- আজ  সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ঢাকা পদাতিকের ‘পাইচো চোরের কিচ্ছা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares