Home » মঞ্চ » হিরোশিমা দিবসে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’
Trinsha-shatabdhi

হিরোশিমা দিবসে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

Share Button

ঢাকা:-

হিরোশিমা দিবস উপলক্ষে ৬ আগস্ট বাংলাদেশ শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘ত্রিংশ শতাব্দীর’ মঞ্চায়ন করবে নাট্য সংগঠন স্বপ্নদল। এটির যৌথ আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও স্বপ্নদল। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

নাটকটির বিষয় হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্তক ঘটনা। এটি রচনা করেছেন বাদল সরকার। রূপান্তর ও নির্দেশনায় জাহিদ রিপন।

হিরোশিমা-নাগাসাকির অনভিপ্রেত ঘটনার ৬৯ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানমালায় রয়েছে হিরোশিমা-নাগাসাকি-গাজাভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-চলচ্চিত্র প্রদর্শনী। প্রদর্শনী শুরু হবে বিকেল ৫টায়।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে সন্ধ্যা ৭টায় যুদ্ধ থেকে শিশুদের মুক্তি প্রার্থনায় যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি ও গাজার শিশুদের স্মরণে কাগজের সারস বিতরণ এবং সংক্ষিপ্ত যুদ্ধবিরোধী আলোচনা অনুষ্ঠিত হবে।

শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সিনিয়র সহ-সভাপতি গোলাম কুদ্দুস, বিশেষ অতিথি জাপান ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. মো. খোরশেদ আলম, জাপান দূতাবাসের গণসংযোগ ও সাংস্কৃতিক বিভাগের প্রধান রিওজি সুগে, নাট্যজন মাসুম রেজা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আকতারুজ্জামান, জাপান-বাংলা পিস ফাউন্ডেশনের সভাপতি হুমায়ুন কবীর প্রমুখ।

স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন।

আয়োজনের সবশেষে থাকবে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার ৬৫তম মঞ্চায়ন। এ দিন নাট্যপ্রদর্শনীসহ সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

স্বপ্নদলের দলপ্রধান ও ত্রিংশ শতাব্দীর নির্দেশক জাহিদ রিপন জানান, ‘যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ত্রিংশ শতাব্দীর মূলকাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আনবিক বোমা বিস্ফোরণের বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজার সাম্প্রতিক বর্বরতা প্রভৃতি প্রসঙ্গ।

ত্রিংশ শতাব্দীর শিল্পীরা হলেন- হাসান রেজাউল, মাধুরী বেপারি সুমি, ফজলে রাব্বী সুকর্ণ, আমজাদ শরীফ, সামাদ ভূঁঞা, শিশির সিকদার, জেবুননেসা আলো, সাইফুন্নেসা জেবু, মোস্তাফিজুর রহমান, জাহিদ রিপন প্রমুখ।

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares