Home » প্রোফাইল » যদি সুন্দর একটা মুখ পাইতাম এই গানটি কার?
m-n-akhter-mukul

যদি সুন্দর একটা মুখ পাইতাম এই গানটি কার?

Share Button

ঢাকা:-

-: দেওয়ান মাহবুবুল আলম :-

“যদি সুন্দর একটা মুখ পাইতাম
যদি সুন্দর একটা মন পাইতাম
সদর ঘাটের পানের খিলি তারে
বানাই খাবাইতাম।।”

এই গানটি কার? একেকজন একেক জবাব দেবেন। এমন কি গানের ভুবনের অনেক মানুষই আছেন তারাও সন্দিহান। কেউ বলবেন এটা পিলু মমতাজ এর গান, কেউবা বলবেন সাবিনা ইয়াছমিন, চট্টগ্রামের লোক বলবেন এটা শেফালী ঘোষ এর গান। আবার কেউ বলবেন এটাতো নওরিন এর গান।
.
প্রকৃত পক্ষে এই অপুর্ব গানটির গীতিকার ও সুরকার মোহাম্মদ নুরুল আখতার। যিনি উস্তাদ এম.এন. আখতার নামে অধিক পরিচিত। তিনি দীর্ঘদিন চট্টগ্রাম বেতার কেন্দ্রে ১৯৬২-১৯৭৯ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। শুরুতে এই গানটি ছিল “যদি সুন্দর… বকশি হাটের পানের খিলি তারে বানাই খাবাইতাম।।”
এই গানটিতে যখন তারই ছাত্রী শেফালী ঘোষ কন্ঠ দেন তখন এর কথা পরিবর্তিত হয়ে দাড়ায় ” “যদি সুন্দর… মইশখাইল্লা পানের খিলি তারে বানাই খাবাইতাম।।” এরপর ১৯৭৭ সালে যখন গ্রামোফোন কোম্পানী সাবিনা ইয়াছমিন কে দিয়ে রেকর্ড করায় তখন এটি হয়ে যায় ” “যদি সুন্দর… সদর ঘাটের পানের খিলি তারে বানাই খাবাইতাম।।” একই বছর খ্যাতনামা পরিচালক মুস্তাফিজ তার “অনুভব” সিনেমায় এই গান ব্যবহার করেন, যা আমরা শাবানা’র লিপসিঙ এ দেখতে পাই। সেই সময়ের জনপ্রিয় পপশিল্পী পিলু মমতাজ গানটি বিভিন্ন কনসার্ট এ এই গান গেয়ে গানটি ব্যপক জনপ্রিয় করে তোলেন।
.
সর্বশেষ ২০১১ সালে মাসুম বাবুল এর “ওরে সাম্পানওয়ালা” সিনেমায় নওরিন এই গানটি গান।
.
নিভৃতচারী গীতিকার ও সুরকার উস্তাদ এম.এন. আখতার ১৯৩২ সালে চট্টগ্রামের রাউজান এ জন্মগ্রহন করেন। চাটগাঁইয়া গানের জনপ্রিয় জুটি শেফালী ঘোষ ও শ্যামসুন্দর বৈষ্ণব তার লেখা ও সুর করা অসংখ্য গান করেছেন। আঞ্চলিক গানের এই সম্রাট ২০১২ সালের ১৮ই এপ্রিল আমাদের ছেড়ে পৃথিবী থেকে চিরবিদায় নেন।

লেখক- চলচ্চিত্রকর্মী

Check Also

Habib-Mitthe-noy

হাবিবের নতুন গান মিথ্যে নয়

মিডিয়া খবর:- নতুন গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন দেশের জনপ্রিয় সংগীত পরিচালক ও গায়ক …

Nisho-Urmila

নিশো ঊর্মিলার মিউজিক ভিডিও তুমি দিন তুমি রাত

মিডিয়া খবর :- তুমি দিন, তুমি রাত, তুমি যে প্রভাত, তুমি মন নিলে কখন, বাড়িয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares